বুধবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

মেলার টিকিটে লটারি জুয়া

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ার শাজাহানপুরে ক্ষুদ্র ও কুটির শিল্প মেলায় প্রবেশ টিকিটের নামে ছয় দিন ধরে চলছে লটারি জুয়া। উপজেলা ও জেলা প্রশাসন লটারি বিক্রিকে অবৈধ বলে আসলেও এখন পর্যন্ত তা রহস্যজনক কারণে বন্ধ হয়নি। এদিকে উপজেলায় লটারির টিকিট বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। ৪ ফেব্রুয়ারি শাজাহানপুর উপজেলার বি-ব্লক মাঠে মেলার উদ্বোধন করা হয়। মেলার আয়োজক মোটরশ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সৈয়দ কবির আহম্মেদ মিঠু। জানা যায়, মেলায় প্রবেশে কোনো বাধা নেই। সবার জন্য উন্মুক্ত। অথচ মেলার গেটে কাউন্টারে প্রবেশ টিকিটের নামে বিক্রি করা হচ্ছে ২০ টাকা মূল্যে লটারির টিকিট। গোটা জেলার আনাচে-কানাচে শত শত গাড়ি ছেড়ে দিয়ে আকর্ষণীয় পুরস্কারের ঘোষণা দিয়ে মাইকিং করে টিকিট বিক্রি করা হচ্ছে।

প্রতিদিন রাত ৯টায় লটারির র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়। এ র‌্যাফেল ড্র অনুষ্ঠানটি স্থানীয় ক্যাবল অপারেটরের মাধ্যমে টিভিতে সরাসরি সম্প্রচার করে সাধারণ মানুষ ও কোমলমতি শিশুদের জুয়ায় আসক্ত করতে উৎসাহ বাড়ানো হচ্ছে। ৪ ফেব্রুয়ারি মেলা শুরু হলেও ৯ ফেব্রুয়ারি থেকে চালু হয়েছে র‌্যাফেল ড্র। প্রতিদিন বিভিন্ন ব্র্যান্ডের একাধিক মোটরসাইকেল, স্বর্ণালংকার, টিভি, ফ্রিজসহ লোভনীয় পুরস্কার ঘোষণা করা হয়। ফলে আকর্ষণীয় পুরস্কারের লোভে প্রতিদিন বিভিন্ন শ্রেণি-পেশার হাজার হাজার মানুষ হুমড়ি খেয়ে লটারির টিকিট কিনছেন। এমনকি ক্লাস ফাঁকি দিয়ে-কোমলমতি শিশু শিক্ষার্থীরাও টিফিনের টাকায় টিকিট কিনছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ খেটে খাওয়া মানুষ। জুয়ায় আসক্ত হয়ে পড়ছে স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এ বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসনকে অবগত করা হলেও বন্ধ হচ্ছে না লটারি জুয়া। সোনাতলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাঈদা পারভীন জানান, এ উপজেলায় মেলার লটারির টিকিট বিক্রি বন্ধ ঘোষণা করা হয়েছে। এরপরও যদি কেউ টিকিট বিক্রি করে তাহলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

শাজাহানপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদা খানম জানান, মেলা ক্যান্টনমেন্ট বোর্ড কর্তৃপক্ষ অনুমোদন দিয়েছে। তবে মেলায় লটারির অনুমতি দেওয়া হয়নি। শাজাহানপুর উপজেলা প্রশাসন থেকে লটারি বন্ধ করতে বলা হয়েছে। এ ছাড়া যে এলাকাটিতে মেলা চলছে এ জায়গাটাও ক্যান্টনমেন্ট বোর্ড কর্তৃপক্ষের। তবে লটারির বিষয়টি জানার পর ক্যান্টনমেন্ট বোর্ডকে অবগত করা হয়েছে। ক্যান্টনমেন্ট বোর্ড কর্তৃপক্ষ লটারি বাদ দিয়ে মেলার অনুমোদন দিয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর