Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৪৫
আপডেট : ৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৪৬

লোকগবেষণা পুরস্কার পেলেন ড. আশরাফ সিদ্দিকী

নেত্রকোনা প্রতিনিধি

লোকগবেষণা পুরস্কার পেলেন ড. আশরাফ সিদ্দিকী

নেত্রকোনা সরকারী কলেজের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের ফোকলোর পর্ষদের চালু করেছে চন্দ্রকুমার দে লোকগবেষণা পুরস্কার। প্রথমবারের মতো পুরস্কারটি দেয়া হয়েছে লোকসাহিত্য গবেষণা অঙ্গনের অক্লান্ত ব্যক্তিত্ব ডক্টর আশরাফ সিদ্দিকীকে। 

সোমবার বেলা ১২ টায় নেত্রকোনা সরকারী কলেজের বাংলা বিভাগের হলরুমে গঠিত ফোকলোর পর্ষদের উদ্যোগে আশরাফ সিদ্দিকীকে এ পুরস্কার প্রদান করা হয়। 

কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবুল কালাম আজাদের সভাপতিত্বে পুরস্কার প্রদান অনুষ্ঠানে অতিথিকে সন্মাননা ক্রেস্ট তুলে দেন অনুষ্ঠানের মূখ্য আলোচক অধ্যাপক শিক্ষাবিদ যতীন সরকার। 

এতে আরও উপস্থিত ছিলেন জামালপুর আশেক মাহমুদ সরকারী কলেজের অধ্যক্ষ অধ্যাপক মুজাহিদ বিল্লাহ ফারুকী ও ত্রিশাল জাতীয় কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান প্রফেসর ড. মো. মাহবুব হোসেন। 

ফোকলোর পর্ষদের সভাপতি নেত্রকোনা সরকারী কলেজের বাংলা বিভাগীয় প্রধান অধ্যাপক আফজালুর রহমান বলেন, নেত্রকোনা কলেজ কেবল কিছু ছাত্রের সার্টিফিকেট তুলে দেবার জন্যে নয়। কিছু শিক্ষকের চাকরি করবার জন্যে নয়। এই অঞ্চলের মূল সম্পদ লোকসাহিত্যকে পরিচর্যা করবার একটা দায় রয়েছে এই প্রতিষ্ঠানের। এই নেত্রকোনার গর্বিত সন্তান চন্দ্রকুমার দে, যার জন্ম না হলে ময়মনসিংহ গীতিকা নামে বিশ্ব দরবারে যাবার মতো কোন পুস্তক থাকতো না। তিনি বাস্তুভিটা বিক্রি করে লোকসাহিত্য সংগ্রহের কাজটি করেছেন। চন্দ্রকুমার দে আমাদের বাংলা সাহিত্যকে, লোকগাঁথাকে বিশ্বের কাছে পরিচয় করিয়ে দিয়েছেন। সেই চন্দ্রকুমার দের ঋণ কিছুটা পরিশোধ করতেই ফোকলোর পর্ষদে প্রথম উদ্যোগটি নেয়া হয়েছে।  


বিডি প্রতিদিন/৬ ফেব্রুয়ারি, ২০১৭/ফারজানা


আপনার মন্তব্য