Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৩ অক্টোবর, ২০১৯ ১৮:২৮

পটুয়াখালীতে নিষেধাজ্ঞার ১৫ দিনে ২৪০ জেলেকে জেল-জরিমানা

পটুয়াখালী প্রতিনিধি

পটুয়াখালীতে নিষেধাজ্ঞার ১৫ দিনে ২৪০ জেলেকে জেল-জরিমানা

প্রজনন মৌসুমে মা ইলিশ বিচরণ এলাকায় যাতে নিরাপদে ডিম ছাড়তে পারে সে জন্য ২২ দিন নদী ও বঙ্গোপসাগরের সংশ্লিষ্ট এলাকা জুড়ে ইলিশ শিকার সরকার নিষিদ্ধ করলেও প্রতিদিন স্থানীয় কিছু অসাধু ব্যক্তির ছত্রছায়ায় জেলেরা নদী ও বঙ্গোপসাগরে ইলিশ আহরনে জাল ফেলছে। তবে ইলিশের প্রজনন নিরাপদ করতে পটুয়াখালীতে ২৪০ জেলেকে জেলসহ ৩ লাখ ৮৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। ৮ অক্টোবর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত জেলা মৎস্য অফিস ও বিভিন্ন আইনশৃংঙ্খলা বাহিনীর সদস্যরা এ অভিযান পরিচালনা করে।

বুধবার সন্ধ্যা পর্যন্ত জেলা মৎস্য অফিসের তথ্য অনুযায়ী, অবরোধের ১৫ দিনে জেলার বিভিন্ন উপজেলায় ১১৯ টি মোবাইল কোর্ট, ২৩৩ টি অভিযান পরিচালনা, ২ লাখ ৮৮৭ মে.টন ইলিশ জব্দ, ৩৪লাখ ৫৩৬ লক্ষ মি. জাল জব্দ করা হয়েছে। এসব আটকের ঘটনায় ২৩৮টি  মামলা দায়ের করা হয়েছে। জব্দকৃত জালের মূল্য ৬ কোটি ৯২ লক্ষ টাকা।

জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ জানান, গত ২০ অক্টোবর বিকেলে বাউফল উপজেলার তেতুলিয়া নদীর ধূলিয়া পয়েন্টে ইলিশ ধরারত অবস্থায় একটি ট্রলার আটক করা হয়েছে। ওই ট্রলার থেকে বরিশাল বন্দর থানার কনেস্টবল মো. জুলফিকার ও মোহাম্মদ আলী নামের দুই পুলিশ সদস্যসহ ৪ জেলেকে আটক করা হয়।  

তিনি আরও জানান, ইলিশ প্রজনন এলাকা নিরাপদ রাখতে অভিযান চলবে। আমরা কাউকেই ছাড়দেবো না। নিষেধাজ্ঞা থাকা পর্যন্ত এই অভিযান অব্যাহত থাকবে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য