১৭ নভেম্বর, ২০১৯ ১৬:০৩

বাজারে নতুন পিয়াজ, কেজি হিসেবে নয় বিক্রি হচ্ছে আঁটি বেঁধে

মাদারীপুর প্রতিনিধি

বাজারে নতুন পিয়াজ, কেজি হিসেবে নয় বিক্রি হচ্ছে আঁটি বেঁধে

মাদারীপুর শহরের পুরান বাজারে রবিবার সকালে থেকে নতুন পিয়াজ বিক্রি হচ্ছে। বাজার ঘুরে দেখা গেছে, মাদারীপুরের বিভিন্ন এলাকায় উৎপাদিত পিয়াজ কেজি হিসেবে নয়, আঁটি বেঁধে বিক্রি করা হচ্ছে। 

মাদারীপুরের বিভিন্ন বাজারে গতকাল শনিবার রাতে প্রতি কেজি পিয়াজ ২৫০ থেকে ২৬০ টাকা দরে বিক্রি হয়েছে। আর রবিবার সকালে নতুন পিয়াজ  প্রতি আটিঁ বিক্রি হচ্ছে ৩০ টাকা দরে। প্রতি আঁটিতে আনুমানিক ২৫০ গ্রাম হবে। পুরান পিয়াজ ২২০ টাকা থেকে ২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

মাদারীপুর পুরানবাজারের তরকারি বিক্রেতা তসলিম বেপারী বলেন, ‘মাদারীপুর শহরের আশেপাশের ক্ষেত থেকে কৃষকরা নতুন পিয়াজ তুলে সরাসরি আমাদের দিয়ে যাচ্ছেন। আমরা পিয়াজের শাকসহ মোটা করে বিক্রি করছি। 

তিনি আরও জানান, কলি ছাড়াই আঁটি ‘প্রায় আড়াইশ’ গ্রাম পেঁয়াজ আছে। প্রতি মোটা পিয়াজের দাম পড়ছে ৩০ টাকা।’

সদর উপজেলার পাচঁখোলার কয়েকজন কৃষক জানিয়েছেন, বাজারে দাম ভাল থাকায় অপরিপক্ক হওয়ার সত্ত্বেও পিয়াজ ক্ষেত থেকে তুলে বিক্রি করতে শুরু করেছেন।

এদিকে, নতুন পিয়াজ পেয়ে খুশি স্থানীয় ক্রেতারাও। হানিফ নামে এ ক্রেতা বলেন, “নতুন পিয়াজের দাম অনেক কম। তাই আমরা খুশি। পুরান পিয়াজের তুলনায় নতুন পিয়াজের দামও কম।

বাজার ঘুরে দেখা যায়, এতে বাজারে পুরোনো পিয়াজের দামেও প্রভাব পড়েছে। অনেক ক্রেতা ও বিক্রেতারা জানান, পুরনো পিয়াজও কেজিতে ২০ থেকে ৩০ টাকা করে কমেছে।

পুরান বাজারের খুচরা পিয়াজ বিক্রেতা আলমগীর হোসেন বলেন, “গতকালও পিয়াজ কেজিতে ২৫০ টাকা করে বিক্রি করেছি কিন্তু রবিবার সকাল থেকে ২২০ টাকা করে বিক্রি করছি।

মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জি এম এ গফুর বলেন, মাদারীপুরে একটু বেশি দামের জন্য মূলত বোনা পিয়াজ তুলে বিক্রি করছেন কৃষকরা। এসব পিয়াজ খুবই অপরিপক্ক উল্লেখ করে তিনি বলেন, “তবে এই পিয়াজ আরো ১৫/২০ দিন পর তুললে আকারে অনেক বড় হত।”

 

বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর