২৫ জানুয়ারি, ২০২০ ২০:৪০

টাঙ্গাইলে ঘোড়দৌড় প্রতিযোগিতা

টাঙ্গাইল প্রতিনিধি

টাঙ্গাইলে ঘোড়দৌড় প্রতিযোগিতা

টাঙ্গাইলের মধুপুরে লাল মাটির ঘেরা পাহাড়ি অঞ্চলে আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকালে উপজেলার দামপাড়া ও আকাশী গ্রামের মধ্যবর্তী  খোলা মাঠে এ ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। মধুপুর উপজেলার আকাশী বঙ্গবন্ধু ক্লাব ১২তম বার্ষিক এই ঘোড়দৌড় প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি।
আয়োজকরা জানায়, এলাকার জনগণকে নির্মল বিনোদন এবং বিলুপ্তপ্রায়  লোকসংস্কৃতির পুনরুদ্ধারই এ আয়োজনের মূল লক্ষ্য। ১১ বছর আগে শুরু হওয়া ঘৌড়দৌড় প্রতিযোগিতা এখন এই এলাকায় সমাদৃত সার্বজনীন অনুষ্ঠান। এবার টাঙ্গাইল জেলা ছাড়াও ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, বগুড়া, সিরাজগঞ্জ, রাজশাহীসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে শতাধিক সওয়ারি তাদের  ঘোড়া নিয়ে প্রতিযোগিতায় অংশ নেন। উল্লিখিত ময়দানের চারপাশে অবস্থান করে অসংখ্য নারী-পুরুষ ঘোড়ার দৌড় প্রতিযোগিতা উপভোগ করে।
প্রতিযোগিতার অনুুষ্ঠানে অতিথি হিসেবে টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোস্তারি কাদরী, অতিরিক্ত পুলিশ সুপার শফিকুল ইসলাম, মধুপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছারোয়ার আলম খান আবু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান খন্দকার শফিউদ্দিন মনি, পৌর মেয়র মাসুদ পারভেজ, আওয়ামী লীগ নেতা সিদ্দিক হোসেন খান, ওয়ালটনের পরিচালক এস এম জাহিদ হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।
কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, ঘোড়দৌড় আবহমান বাংলার একটি লোকজ সংস্কৃতি। এটি নির্মল আনন্দের উৎস। একে ঘিরে এলাকায় যে উৎসবের আমেজ সৃষ্টি হয় তা অন্যকিছুতে পাওয়া যায় না। এ সংস্কৃতিকে চর্চার মাধ্যমে বাঁচিয়ে রাখতে হবে। পরে প্রধান অতিথি কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।
বিডি প্রতিদিন/আল আমীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর