২৬ জানুয়ারি, ২০২০ ১৭:১৭

পঞ্চগড়ে পাথর উত্তোলনের দাবিতে পুলিশের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া, নিহত ১

পঞ্চগড় প্রতিনিধি:

পঞ্চগড়ে পাথর উত্তোলনের দাবিতে পুলিশের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া, নিহত ১

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার ভজনপুরে মাটি খনন করে পাথর উত্তোলনের দাবিতে পঞ্চগড়-তেতুলিয়া মহাসড়ক অবরোধ করে পাথর শ্রমিকরা। এসময় পুলিশের সাথে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। 

এ ঘটনায় পুলিশসহ ১৫ জন আহত হয়। আহতদের পঞ্চগড় সদর আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় গনাগজ গ্রামের মোহাম্মদ দেবারুর ছেলে জুমার উদ্দিন মারা যায়। 

কিছুদিন আগে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে পাথর উত্তোলনের ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়ার আশংকায় পাথর উত্তোলন বন্ধ করে দেয় জেলা প্রশাসন। রবিবার সকালে হঠাৎ করেই কয়েক হাজার পাথর শ্রমিক রাস্তায় জড়ো হয়ে বিক্ষোভ করতে থাকে। তারা মহাসড়ক অবরোধ করে। এ সময় পুলিশ ও বিক্ষোভকারীদের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। 

এসময় বিক্ষোভকারীরা পুলিশের একটি গাড়ি ভাঙচুর করলে তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ রাবার বুলেট ও টিয়ারসেল নিক্ষেপ করে। শ্রমিকরাও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে। অনেকে লাঠিসোটা নিয়ে পুলিশ সদস্যদের উপর আক্রমণ চালায়। এ ঘটনায় অতিরিক্ত পুলিশ সুপার আলমগীর রহমানসহ সাত পুলিশ সদস্য এবং ৭ জন শ্রমিক আহত হয়। আহতদের পঞ্চগড় সদর আধুনিক হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় ওই পাথর শ্রমিক মৃত্যু বরণ করে। ৫ ঘণ্টা অবরোধের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।  


এদিকে পরিবেশ আন্দোলনের সাথে সংশ্লিষ্ট মানবাধিকার কর্মী এ কে এম আনায়ারুল খায়ের জানান, ড্রেজার মেশিনের সাথে সংশ্লিষ্ট অসাধু ব্যবসায়ীরাই শ্রমিকদের আন্দোলনে উস্কানি দিচ্ছে। তারা এখনো জানেই না তারা পরিবেশের কি পরিমাণ ক্ষতি করছে। তিনি বলেন, এ ব্যাপারে শ্রমিকদের মোটিভেশন দেয়া দরকার।

পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী জানান, হঠাৎ করেই শ্রমিকরা রাস্তা অবরোধ করে। তাদের দাবি নিয়ে কেউ আসেনি। আলোচনার পথখোলা ছিল এবং আছে। সরকার কতৃক প্রদত্ত লিজ দেয়া যায়গাগুলোতে পাথর উত্তোলন বন্ধ করা হয়নি। তারপরও শ্রমিক নেতা বা ব্যবসায়ীরা সাংগঠনিক ভাবে আমাদের কিছু না জানিয়ে বিশৃংখল ভাবে সড়ক অবরোধ করেছে। তারা আমাদের পুলিশ সদস্যদের ওপর হামলা করে। গাড়ি ভাঙচুর করে। পরে টিয়ার গ্যাস নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। এখন পরিস্থিতি স্বাভাবিক। এ ঘটনায় মামলার প্রক্রিয়া চলছে।   

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর