২০ ফেব্রুয়ারি, ২০২০ ১৮:০৩

ঠাকুরগাঁওয়ে অবহেলায় ভাষা সৈনিকের স্মৃতিস্তম্ভ

ঠাকুরগাঁও প্রতিনিধি

ঠাকুরগাঁওয়ে অবহেলায় ভাষা সৈনিকের  স্মৃতিস্তম্ভ

ভাষা আন্দোলনে যাদের অবদান রয়েছে তাদের মধ্যে অন্যতম একটি নাম ঠাকুরগাঁওয়ের ভাষাসৈনিক মরহুম অ্যাডভোকেট দবিরুল ইসলাম। যার স্মৃতি রক্ষায় আজও জাতীয়ভাবে নেওয়া হয়নি কোনো উদ্যোগ।

১৯৫২ সালে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে কারাবরণ করেন এ মহান মানুষটি। দবিরুল ইসলাম ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট সরকারের একজন প্রভাবশালী এমএলএ। ভাষা আন্দোলন ও পাকিস্তানবিরোধী আন্দোলনে  জোরালো ভূমিকার কারণে তাকে অসংখ্যবার জেল-জুলুম ও নির্যাতনের শিকার হতে হয়েছিল। তার এ অবদান বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীতেও স্থান পেয়েছে। 

মরহুম দবিরুল ইসলামের স্মৃতি রক্ষায় সরকারিভাবে আজ পর্যন্ত  তেমন কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। ভাষাসৈনিক হিসেবে তিনি আজও পাননি কোনো স্বীকৃতি। তবে ঠাকুরগাঁও শহরের সাধারণ পাঠাগারের পাশে দীর্ঘদিন পূর্বে তার নামে ছোট একটি স্মৃতিস্তম্ভ করা হয়। পরে ২০১৪ সালে তৎকালীন জেলা প্রশাসক মূকেশ চন্দ্র বিশ্বাস এটি সংস্কারের উদ্যোগ নেন। তবে সারা বছরই তা অযত্ন আর অবহেলায় পড়ে থাকলেও ২১ শে ফেব্রুয়ারি এলেই মল-মুত্রে ঘেরা এ স্মৃতিস্তম্ভে বালু ছিটিয়ে রং করে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। 

এ বিষয়ে ঠাকুরগাঁও প্রেস ক্লাবের সভাপতি মনসুর আলী জানান, মহান এ ভাষা সৈনিকের স্মৃতিস্তম্ভটি যথাযথভাবে রক্ষণাবেক্ষণের অভাবে পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে। অবাক লাগে যখন দেখি লোকজন এখানে মল-মুত্র ত্যাগ করে। কাজের স্বীকৃতিস্বরূপ তাকে বা তার পরিবারকে জাতীয়ভাবে আজও কোনো সম্মাননা দেওয়া হয়নি। 

মরহুম দবিরুল ইসলামের পরিবারের সদস্যরা বলেছেন, যেহেতু সরকার প্রতিটি উপজেলায় একটি করে কলেজকে জাতীয়করণের  ঘোষণা দিয়েছে। তাই ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলার লাহিড়ী ডিগ্রি কলেজটিকে জাতীয়করণ করে এটির নাম ভাষাসৈনিক অ্যাডভোকেট দবিরুল ইসলাম ডিগ্রি কলেজ ঘোষণা করা হলে সামান্য হলেও এ ভাষা সৈনিকের প্রতি শ্রদ্ধা জানানো হবে। এ ব্যাপারে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেছেন।

জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম জানান, ভাষা সৈনিক দবিরুল ইসলামের স্মৃতিস্তম্ভটি আসলেই অবহেলায় পড়ে রয়েছে। আমরা অনতিবিলম্বে জেলা প্রশাসনের পক্ষ থেকে এটি সংরক্ষণ ও সংস্কারের যথাযথ ব্যাবস্থা গ্রহণ করবো।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর