শিরোনাম
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর, ২০২০ ২০:৪২

সরকারি খাদ্য গুদাম চত্বরে পানি, নিষ্কাশন ব্যবস্থা অকেজো

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

সরকারি খাদ্য গুদাম চত্বরে পানি, নিষ্কাশন ব্যবস্থা অকেজো

বগুড়ার আদমদীঘি উপজেলা সদরে সরকারি খাদ্য গুদাম চত্বরে বৃষ্টির পানি উঠেছে। বৃহস্পতিবার শেষ রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত হওয়া বৃষ্টিতেই এমন অবস্থা তৈরি হয়েছে।

নিষ্কাশন ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টিতে এই খাদ্য গুদামসহ পুরো উপজেলা ক্যাম্পাস জলমগ্ন হয়ে পড়েছে। এর মধ্যে খাদ্য গুদামটির অবস্থা শোচনীয়। বর্তমানে ওই গুদামে সংরক্ষিত কয়েক কোটি টাকা মূল্যের ধান-চাল নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। 

জানা গেছে, সাধারণভাবে ৫০০ মেট্টিক টন ধারণ ক্ষমতার এই গুদামে ৭০০ মেট্টিক টন ধান ও চাল সংরক্ষণ করা হয়ে থাকে। সংগ্রহ মৌসুমে আরও বৃদ্ধি পায় বলে জানিয়েছেন ওই খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আতিকুর রহমান। 

তিনি জানান, এই গুদামের পূর্ব দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে সওজের গভীর ও বিশাল দৈর্ঘ্যের খাদে পানি নিষ্কাশনের জন্য ড্রেনেজ ব্যবস্থা ছিল। কিন্তু দখল ও ভরাট করার ফলে নিষ্কাশন ব্যবস্থা অকেজো হয়ে গেছে অনেক আগেই। 

আতিকুর রহমান বলেন, এক সপ্তাহ আগে পুরাতন এই খাদ্য গুদামের সংস্কার কাজ পরিদর্শন করার সময় জেলা খাদ্য কর্মকর্তা সাইফুল ইসলাম ড্রেনেজ ব্যবস্থা প্রকল্প দিয়েছেন। কিন্তু ড্রেনের পানি কোন পথে নিষ্কাশন হবে, তা খুঁজে পাওয়া যাচ্ছে না। কিন্তু উপজেলা প্রকৌশলী রাস্তা খোঁড়াখুঁড়ির পক্ষে নয়। 

উপজেলা প্রকৌশলী সাজেদুর রহমান জানান, বর্তমানে ড্রেনেজ ব্যবস্থার কোনো পরিকল্পনা নেই। তবে উপজেলা পরিষদ কমপ্লেক্স ভবনের টেন্ডার প্রক্রিয়া চলমান। সেটি বাস্তবায়ন হওয়ার পর ড্রেনেজ ব্যবস্থার ব্যাপারে প্রকল্প নেওয়া হবে। 

এদিকে, গত রাতের বৃষ্টিতে শুধু খাদ্য গুদাম-ই নয়, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল, উপজেলা প্রাথমিক শিক্ষা, একটি বাড়ি একটি খামার, সমাজসেবা কার্যালয়সহ বিভিন্ন সরকারি দপ্তর জলমগ্ন হয়ে গেছে। এছাড়া ডুবে গেছে উপজেলা ক্যাম্পাসের ভেতরের রাস্তাও। 

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর