১৯ অক্টোবর, ২০২০ ১৯:২১

বাংলাদেশ-ভারতীয় কোস্টগার্ডের মধ্যে চতুর্থ আঞ্চলিক সম্মেলন অনুষ্ঠিত

বাগেরহাট প্রতিনিধি

বাংলাদেশ-ভারতীয় কোস্টগার্ডের মধ্যে চতুর্থ আঞ্চলিক সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশ কোস্টগার্ড বেইস মোংলায় বাংলাদেশ ও ভারতের কোস্টগার্ডের মধ্যে সহযোগীতা বাড়াতে কমান্ডার পর্যায়ে চতুর্থ আঞ্চলিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মহামারী করোনা পরিস্থিতির কারনে আজ সোমবার সকাল পোনে ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি, পারস্পারিক সম্পর্ক উন্নয়ন, প্রশিক্ষণ বিনিময় ও উভয় দেশের মধ্যে সৌহার্দ্য ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে বাংলাদেশ কোস্টগার্ড ও ভারতীয় কোস্টগার্ডের মধ্যকার স্বাক্ষরিত চুক্তির আলোকে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। কোস্টগার্ডের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার বিএন এম হায়াত ইবনে সিদ্দিক স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।  

দুই দেশের কোস্টগার্ডের কমান্ডার পর্যায়ে চতুর্থ আঞ্চলিক সম্মেলন অনুষ্ঠানে বাংলাদেশ কোস্টগার্ডের উপ-মহাপরিচালক,  কমডোর এম আনোয়ার হোসেন, (এনডি), এনজিপি, পিসিজিএম, এএফডব্লিউসি, পিএসসি, বিএন উপস্থিত ছিলেন। এছাড়াও বাংলাদেশ কোস্টগার্ডের ঊর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে ভারতীয় কোস্টগার্ডের পক্ষ থেকে কলকাতা আঞ্চলিক সদর দপ্তর এবং ভারতের কোস্টগার্ড সদর দপ্তরের প্রতিনিধিগণ ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশগ্রহণ করেন। এ সময় দুই দেশের প্রতিনিধিগণ গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন। এছাড়াও আন্তর্জাতিক সীমানায় মানব পাচার, চোরাচালান, মাদক দ্রব্য পাচার ও অবৈধ ভাবে মাছ ধরা রোধে উভয় দেশের কোস্টগার্ডের করনীয় নিয়ে আলোচনা করা হয়। 

পাশাপাশি উভয় দেশের কোস্টগার্ড সদস্যদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ বিষয়ের পারস্পারিক সহযোগিতার বিষয়ে আলোচনা করা হয়। বৈঠকের ফলে দুই দেশের জলসীমানায় অপরাধ দমনে ও দ্বিপাক্ষীক সম্পর্ক উন্নয়নে উভয় দেশের কোস্টগার্ড অগ্রণী ভূমিকা পালন করবে বলে জানানো হয়।  


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর