শিরোনাম
প্রকাশ : ২৪ অক্টোবর, ২০২০ ১১:১৩

রায়পুরে ভারী বর্ষণে ফসলের ব্যাপক ক্ষতি, জনজীবন বিপর্যস্ত

রায়পুর (লক্ষীপুর) প্রতিনিধি

রায়পুরে ভারী বর্ষণে ফসলের ব্যাপক ক্ষতি, জনজীবন বিপর্যস্ত

লক্ষ্মীপুরের রায়পুরে তিন দিনের টানা প্রবল বর্ষণে পৌরশহরসহ উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও গ্রাম এলাকা ডুবে গেছে। বৃষ্টির কারণে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় বিপাকে পড়েছে সাধারণ মানুষ । বেশি ভোগান্তিতে পড়েছে শ্রবজীবী ও খেটে খাওয়া মানুষেরা। টানা বষর্ণের ফলে কাজ বন্ধ রাখতে হয়েছে নিম্নআয়ের মানুষদের। 

বর্ষণে জলাবদ্ধতা ও দমকা হাওয়ার কারণে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এদিকে, ভারী বর্ষণের ফলে ২৪ ঘন্টা ধরে ১২ গ্রামে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। অপরদিকে, কয়েক’শ হেক্টর জমিতে আমন ধানের খেত পানির নিচে ডুবে আছে। শীতকালীন শাক-সবজির হয়েছে ব্যাপক ক্ষতি। অতিরিক্ত পানির ফলে পুকুর ও মাছের ঘের তলিয়ে যাওয়ায় ভেসে গেছে কয়েক লাখ টাকার মাছ। 

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, উপজেলায় ১৫ হাজার হেক্টর ফসলি জমি রয়েছে। গত তিন দিনের টানা ভারি বর্ষণে প্রায় ৩ হাজার হেক্টর জমির ধান ও ২৩০ হেক্টর জমির শীতকালীন শাক-সবজিসহ ফসল নষ্ট হয়ে গেছে। ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে মাঠ পর্যায়ে কাজ চলছে। 

রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরীন চৌধুরী জানান, প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থ মানুষদের ত্রান সহায়তা দেওয়া উদ্যোগ নেওয়া হয়েছে। এলাকাগুলোকে সার্বক্ষনিক খোঁজ খবর রাখা হচ্ছে। সব ধরণের পরিস্থিতি মোকাবেলা প্রশাসনের প্রস্তুতি রয়েছে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর