শিরোনাম
প্রকাশ : ২ ডিসেম্বর, ২০২০ ১৮:০৮
প্রিন্ট করুন printer

মাগুরায় অবৈধ ব্যাটারি কারখানা সিলগালা

মাগুরা প্রতিনিধি

মাগুরায় অবৈধ ব্যাটারি কারখানা সিলগালা

মাগুরা সদরের বারাশিয়া গ্রামের উত্তরপাড়া মাঠে অবৈধ ব্যাটারি কারখানা থেকে বিষাক্ত সিসা বাতাসের সাথে মিশে এলাকার কৃষকদের ২৫ গরু মারা যাওয়ার অভিযোগ উঠেছে। 

এ ঘটনায় আজ বুধবার দুপুরে মাগুরা সদর উপজেলার নির্বাহী অফিসারে নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত ঘটনাস্থল পরিদর্শন করে অবৈধভাবে গড়ে ওঠা ওই ব্যাটারি কারাখানা সিলগালা করে দিয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে কারখানার ১০ শ্রমিককে আটক করা হয়। পরে তাদের তিন দিনের জেল দেওয়া হয়। তাদের সবার বাড়ি গাইবান্ধা জেলায়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ান জানান, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আনোয়ারুল করিমকে নিয়ে বারাশিয়া উত্তরপাড়া মাঠে অবৈধ ব্যাটারি কারখানায় অভিযান পরিচালনা করি। এই কারখানায় পরিত্যক্ত ব্যাটারি গলিয়ে তার ভেতরে থাকা সিসার মন্ড তৈরি করা হতো।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৪:৪০
প্রিন্ট করুন printer

বরিশালে শীতার্তদের মাঝে বিএনসিসি’র শীতবস্ত্র বিতরণ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে শীতার্তদের মাঝে বিএনসিসি’র শীতবস্ত্র বিতরণ

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বরিশালে অসহায়-দুঃস্থ শীতার্তদের মাঝে শীতবস্ত্র (কম্বল) বিতরণ করেছে বিএনসিসি (বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর)। 

বিএনসিসি’র সুন্দরবন রেজিমেন্টের ২৫ ব্যাটালিয়নের এ ও বি কোম্পানীর ৮টি শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে এই শীতবস্ত্র বিতরণ করা হয়।

মঙ্গলবার বেলা ১২টায় নগরীর সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ চত্ত্বরে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। 

সরকারি সৈয়দ হাতেম আলী কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মোস্তফা কামালের সভাপতিত্বে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে সরকারি সৈয়দ হাতেম আলী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো. হারুন-অর রশিদ, ‘এ’ কোম্পানীর কমান্ডার লেফটেন্যান্ট মো. দরবেশ আলী, ‘বি’ কোম্পানীর কমান্ডার ড. মোহাম্মদ আবদুল বাতেন চৌধুরী, সত্য রঞ্জন দাস এবং বরিশাল বিশ্ববিদ্যালয়, সরকারি বিএম কলেজ, সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ, সরকারি মহিলা কলেজ, ইসলামিয়া কলেজ, সরকারি মডেল স্কুল এন্ড কলেজ এবং জিলা স্কুলের বিএনসিসি’র সদস্যরা উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে ১২০ জন অসহায়-দুঃস্থের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন অতিথিরা। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৪:৩০
প্রিন্ট করুন printer

মাগুরায় নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্রের উদ্বোধন

মাগুরা প্রতিনিধি

মাগুরায় নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্রের উদ্বোধন

মাগুরায় নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে শহরের নতুন বাজারে এ বিক্রয় কেন্দ্রের উদ্বোধন করেন জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক সুশান্ত প্রামাণিক। এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ান।

জেলা প্রশাসনের তত্ত্বাবধানে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের সহযোগিতায় নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্র প্রকল্পটি বাস্তবায়নে রয়েছে স্বেচ্ছাসেবী সংস্থা অল্টারনেটিভ ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভ।

অল্টারনেটিভ ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভের আঞ্চলিক ব্যবস্থাপক আলিয়ার রহমান জানান, দেশের বিভিন্ন জেলায় এ ধরনের নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্র চালু করেছি। এখানে ক্রেতারা রাসায়নিক সার ও বিষমুক্ত সবজি কিনতে পারবেন। মাগুরা জেলায় আমাদের ২০ জন কৃষকের ক্ষেতে জৈব সার ও ফেরোমন ট্রাপ ব্যবহারের মাধ্যমে উৎপাদিত সবজি এখানে বিক্রয় করা হবে। যা মানুষের স্বাস্থ্য সুরক্ষায় সহায়ক হবে।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৪:২৪
প্রিন্ট করুন printer

পটুয়াখালীতে তিন লাখ মিটার কারেন্ট জাল ও ১০ মণ জাটকা জব্দ

পটুয়াখালী প্রতিনিধি

পটুয়াখালীতে তিন লাখ মিটার কারেন্ট জাল ও ১০ মণ জাটকা জব্দ

পটুয়াখালীর রাবনাবাদ নদীর মোহনায় অভিযান চালিয়ে ৩ লাখ মিটার অবৈধ কারেন্ট ও বেড় জালসহ ১০ মণ জাটকা ইলিশ জব্দ করেছে কুয়াকাটা নৌ-পুলিশ। 

এ সময় জেলে অথবা মাঝি কাউকে আটক করতে পারেনি পুলিশ। আজ মঙ্গলবার সকাল থেকে সোমবার রাত ১০টা পর্যন্ত রাবনাবাদ ও আন্ধারমানিক নদীর বিভিন্ন পয়েন্ট থেকে এসব মাছ ও জাল জব্দ করা হয়। পরে আজ মঙ্গলবার দুপরে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট জগৎবন্ধু মন্ডলের উপস্থিতিতে এসব অবৈধ জাল কলাপাড়া হ্যালিপ্যাড মাঠে পুড়িয়ে ফেলা হয়। জব্দকৃত জালের আনুমানিক বাজার মূল্য প্রায় ৯০ লাখ টাকা। জব্দকৃত জাটকা ইলিশ বিভিন্ন এতিমখানা মাদ্রাসার ছাত্রদের মাঝে বিতরণ করা হয়। 

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জহিরুন্নবী, কুয়াকাটা নৌ-পুলিশের ইনচার্জ এস আই মাহমুদ হোসেন মোল্লা ও এ.এস আই কামরুল ইসলাম। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৩:০৯
প্রিন্ট করুন printer

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক

মানিকগঞ্জ প্রতিনিধি

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক

ঘন কুয়াশার কারণে পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে সাড়ে ৫ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকার পর আজ সকাল ৮ টা থেকে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে। ঘন কুয়াশার কারণে সোমবার দিবাগত রাত আড়াইটা থেকে এই নৌরুটে ফেরি চলাচল বন্ধ করে দেয় ঘাট কর্তৃপক্ষ। এসময় যাত্রী ও পরিবহন নিয়ে মাঝ নদীতে আটকা পড়ে ২টি ফেরি। সাড়ে ৫ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকায় পাটুরিয়া প্রান্তে তীব্র যানজটের সৃষ্টি হয়। চরম দুর্ভোগে পরে যাত্রী ও পরিবহন শ্রমিকরা। 

কুয়াশা কেটে আজ সকাল  ৮টা থেকে  ফেরি চলাচল শুরু হয়।

বিআইডব্লিউটিসির পাটুরিয়ার অঞ্চলের (বাণিজ্য শাখার) সহকারী মহাব্যবস্থাপক জিল্লুর রহমান জানান, সোমবার দিবাগত রাত আড়াইটার দিকে কুয়াশার তীব্রতা বেড়ে গেলে দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। এ সময় ঘন কুয়াশায় মাঝ নদীতে ২টি ফেরি আটকে পড়ে। আজ সকাল ৮টার দিকে কুয়াশা কমে আসলে ফেরি চলাচল শুরু হয়। দীর্ঘ সময় ফেরি চলাচল বন্ধ থাকায় পাটুরিয়া প্রান্তে কয়েকশ' যানবাহন পারের অপেক্ষায় আটকা পড়ে। এই নৌরুটে বর্তমানে ১৬ টি ফেরি রয়েছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১২:৪৯
প্রিন্ট করুন printer

বেনাপোল-পেট্রাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

অনলাইন ডেস্ক

বেনাপোল-পেট্রাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ
ফাইল ছবি

ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে যশোরের বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে। এর ফলে দুই বন্দরে প্রবেশের অপেক্ষায় প্রায় দুই শতাধিক পণ্যবাহী ট্রাক আটক আছে। 

মঙ্গলবার সকালে বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল গণমাধ্যমকে এ তথ্য জানান। তবে এ পথে পাসপোর্ট যাত্রীদের যাতায়াত সাভাবিক রয়েছে।

আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকায় এ দুই বন্দরে প্রবেশের অপেক্ষায় প্রায় দুই শতাধিক পণ্যবাহী ট্রাক আটক আছে। এসব আমদানি পণ্যের মধ্যে শিল্প কল-কারখানার কাঁচামাল, তৈরি পোশাক, কেমিকেল ও বিভিন্ন ধরনের খাদ্যদ্রব রয়েছে। রপ্তানি পণ্যের মধ্যে রয়েছে পাট ও পাট জাতদ্রব্য এবং মাছ।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সভাপতি মুজিবর রহমান জানান, ভারতে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সকাল থেকে বন্দরের আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকার বিষয়টি ভারতীয় বাণিজ্যিক সংগঠনগুলো জানিয়েছে। তবে বেনাপোল বন্দরের ভেতর পণ্য খালাস কার্যক্রম সচল রয়েছে। বুধবার (২৭ জানুয়ারি) থেকে পুনরায় এ পথে আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিকভাবে চলবে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকলেও দুই দেশের মধ্যে করোনা প্রতিরোধ শর্ত মেনে পাসপোর্টধারী যাত্রীরা যাতায়াত করছেন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর