শিরোনাম
প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ২০:৩৩
প্রিন্ট করুন printer

নারায়ণগঞ্জে দিনব্যাপী বিজ্ঞান মেলা

নারায়ণগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জে দিনব্যাপী বিজ্ঞান মেলা

৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষ্যে নারায়ণগঞ্জ সদর উপজেলায় বিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়েছে। 

সোমবার সদর উপজেলা প্রাঙ্গনে নারায়ণগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মোস্তাইন বিল্লাহ মেলা উদ্বোধন করেন। 

দিনব্যাপী মেলায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী গাড়ি আনা হয়। গাড়িতে ১৫ জন করে বসে থ্রি-ডি স্টাইলে বিজ্ঞান প্রদর্শনী উপভোগ করে শিক্ষার্থীরা। এসময় সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাহিদ বারিক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আবুল কালাম আজাদ বিশ্বাস, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর সুকল্যাণ বাছাড়সহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও মেলায় অংশগ্রহণকারী শিক্ষার্থী-শিক্ষক ও তাদের অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

করোনা মহামারী বিবেচনায় স্বাস্থ্যবিধি মেনে এ বছর মেলায় ২৫টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। যেখানে জুনিয়র গ্রুপে অংশগ্রহণ করেছে ২০টি ও সিনিয়র গ্রুপে ৫টি শিক্ষা প্রতিষ্ঠান। আগত শিক্ষার্থীরা তাদের পচ্ছন্দমতো বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত প্রজেক্ট উপস্থাপন করেন।

বিজ্ঞান মেলার উদ্বোধন শেষে জেলা প্রশাসক (ডিসি) মোস্তাইন বিল্লাহ বলেন, ‘আমাদের সন্তানরা বিজ্ঞান মনষ্ক হোক। বিজ্ঞান লেখাপড়ায় তারা অগ্রনী ভূমিকা পালন করুক। তাদের নিয়ে যাতে আগামীতে বিজ্ঞান মনষ্ক সমাজ গড়তে পারি, সেই লক্ষ্যে সবাই কাজ করবো। বিজ্ঞানের শিক্ষক যারা আছেন তাদের আহ্বান জানাবো, আমাদের সন্তানদেরকে বিজ্ঞান জানতে দিন। আগামী দিনের আইনস্টাইন, নিউটন অথবা আমাদের বাংলাদেশের দীপক তালুকদার নাসাতে যিনি কাজ করেন, সকল বিজ্ঞানীদের যেন আমরা জানতে পারি। আমরা জগদীস বসু, আব্দুল্লাহ মতি স্যার সম্পর্কে যেন জানতে পারি তাহলে আমাদের সন্তানরা এগিয়ে যাবে। আমাদের সন্তানরা রোবটিক্স নিয়ে কাজ করছে, আগামীতে আরও ভালো রোবট আবিষ্কার করবে। আমরা নাসাতে যেতে চাই। তাহলেই আমাদের বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা বাস্তবায়িত হবে’।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাহিদা বারিক বলেন, ‘স্বাস্থ্যবিধি মেনে এবার বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় ২৫টি স্টল দেয়া হয়েছে। এছাড়াও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী গাড়ি দেয়া হয়েছে। যেখানে ১৫ জন বাচ্চা একসাথে বসে, থ্রি-ডি মুভি দেখতে পারবে, বিজ্ঞান সম্পর্কিত বিভিন্ন বিষয়বস্তু জানতে পারবে। আগামীতে বাচ্চাদের বিজ্ঞান মনষ্ক করার জন্যই আমাদের এই আয়োজন’। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর