শিরোনাম
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি, ২০২১ ১৯:৫৩
প্রিন্ট করুন printer

বগুড়ায় মাঘী পূর্ণিমা উৎসবে পুণ্যার্থীদের ঢল

নিজস্ব প্রতিবেদক, বগুড়া:

বগুড়ায় মাঘী পূর্ণিমা উৎসবে পুণ্যার্থীদের ঢল

মহামারী করোনা উপেক্ষা করেই বগুড়ার শেরপুরে ঐতিহাসিক মা ভবানীর মন্দির প্রাঙ্গণে হাজার হাজার পুণ্যার্থীদের ঢল নেমেছিল মাঘী পূর্ণিমা উৎসবে। পুণ্যলাভের আশায় শনিবার উপমহাদেশের হিন্দু ধর্মাবলম্বীদের ৫১টি পীঠস্থানের অন্যতম ঐতিহাসিক ওই মন্দিরস্থলে বসেছিল দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসা পুণ্যার্থীদের মিলনমেলা। 

দিনটি ঘিরে সকাল থেকেই হাজার হাজার নারী পুরুষ পুণ্য লাভের আশায় মন্দিরস্থলে সমবেত হন এবং শাঁখা পুকুরে পুণ্যস্নান করতে থাকেন। সেইসঙ্গে রাত অবদি চলে ঐতিহাসিক এই মন্দিরে রক্ষিত প্রতিমা দর্শন, পূজাঅর্চনা, ভোগদান, অর্ঘদান, মাতৃদর্শন। এসময় মন্দিরের পক্ষ থেকে ভক্তদের মাঝে সার্বক্ষণিক প্রসাদ বিতরণ করা হয়।  

মাঘী পূর্ণিমা উৎসব কমিটির আহবায়ক দিলীপ দেব জানান, অন্যান্য বছরের মতোই সুষ্ঠু, সুন্দর ও শান্তিপূর্ণ পরিবেশে মাঘী পূর্ণিমা উৎসব উদযাপিত হচ্ছে। ধর্মীয় এই আচার অনুষ্ঠান শান্তিপূর্ণভাবে পালন করার সুবিধার্থে প্রশাসনের পক্ষ থেকে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। পাশাপাশি মন্দির কমিটির পক্ষ থেকে স্বেচ্ছাসেবক দলও গঠন করা হয়েছে। তারা সার্বক্ষণিক কাজ করছেন। মহামারী করোনার কারণে বিদেশ থেকে পুণ্যার্থীরা আসতে না পারলেও দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে প্রায় অর্ধলাখ লোক উৎসবে যোগ দিয়েছেন বলেও জানান তিনি। এদিকে এই উৎসবকে ঘিরে প্রতিবছরের ন্যায় এবারো মা ভবানী মন্দিরের চারপাশে মেলা বসে। মেলায় মিষ্টান্ন সামগ্রীসহ রকমারি খাবারের দোকান রয়েছে। সেই সাথে শিশুদের বিভিন্ন খেলনা, ইতিহাস ঐতিহ্যখ্যাত বই পুস্তকও মেলায় পাওয়া যায়।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর