৯ মার্চ, ২০২১ ১৪:১৭

অনুদান পেতে ঠাকুরগাঁওয়ে ফরম পূরণে উপচে পড়া ভিড় শিক্ষার্থীদের

আব্দুল লতিফ লিটু, ঠাকুরগাঁও:

অনুদান পেতে ঠাকুরগাঁওয়ে ফরম পূরণে উপচে পড়া ভিড় শিক্ষার্থীদের

স্কুল-কলেজ বন্ধ থাকার কারণে লিখার স্থান না পেয়ে এক সহপাঠি পিঠ পেতে দিলেন আরেক সহপাঠিকে

শিক্ষা-প্রতিষ্ঠান, শিক্ষক, কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের অনুদান পেতে অনলাইনে আবেদনের ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়। আর এই আবেদন করতে গিয়ে ঠাকুরগাঁওয়ে বিড়ম্বনার শিকার হচ্ছেন শিক্ষার্থী ও অভিভাবক। করোনার জন্য স্কুল-কলেজ বন্ধ থাকার কারণে লিখার স্থান না পেয়ে এক সহপাঠি পিঠ পেতে দিলেন আরেক সহপাঠিকে। 

আজ মঙ্গলবার জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও কম্পিউটার সেন্টার গুলোতে গিয়ে এমনই চিত্র দেয়া যায়।

শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েব সাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানা যায়, সরকারি-বেসরকারি শিক্ষা-প্রতিষ্ঠান, শিক্ষক, কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের অনুদান প্রদানের জন্য অনুসরণীয় নীতিমালা জারি করেন। সেই অনুদান পেতে সিনিয়র সহকারী সচিব মো. ফজলুল হক স্বাক্ষরিত চিঠিতে অনলাইনে আবেদনের শেষ তারিখ ৭ মার্চ ঘোষণা করলেও তা বাড়িয়ে ১৫ মার্চ করা হয়েছে।

সদর উপজেলার শীবগঞ্জ এলাকার আনোয়ার হোসেন অভিযোগ করে বলেন, এই আবেদন করতে গিয়ে বিভিন্ন জায়গায় হয়রানির শিকার হতে হচ্ছে। বিদ্যালয় থেকে শুরু করে কম্পিউটার সেন্টার গুলোতে অতিরিক্ত টাকা গোচ্ছা দিতে হচ্ছে। একই অভিযোগ করেন শহরের সরকারপাড়া মহল্লার উম্মে নাজনীন, আনিসুর রহমানসহ আরো অনেকেই।

প্রত্যায়ন পত্রের ক্ষেত্রে টাকা নেয়ার বিষয়ে জানতে চাইলে ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহানা খাঁন বলেন, যে নিয়েছে সে আমাদের বেতন ভুক্ত কর্মচারী নয়। অপরদিকে ঠাকুরগাঁও সরকারী কলেজে প্রত্যেক ছাত্র-ছাত্রীর নিকট প্রত্যয়নপত্র বাবদ ৫০ টাকা করে গ্রহণ করেন একাউনটেন্ট। এ ব্যাপারে ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল মজিদ এর সাথে কথা বলতে চাইলে তিনি কথা বলতে রাজি হননি।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিমের যোগাযোগ করা হলে তিনি জানান, বিষয়টি আমার জানা নেই। তবে বিষয়টি জেনে বলা যাবে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর