শিরোনাম
৯ মার্চ, ২০২১ ১৬:৫০

শিলাবৃষ্টিতে হবিগঞ্জে ফসলের ব্যাপক ক্ষতি

হবিগঞ্জ প্রতিনিধি:

শিলাবৃষ্টিতে হবিগঞ্জে ফসলের ব্যাপক ক্ষতি

শিলাবৃষ্টিতে হবিগঞ্জের বিভিন্ন হাওরের ফসলী জমির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে ক্ষতিগ্রস্ত কৃষকদের জমি থেকে বোরো ধান উত্তোলনে অনিশ্চয়তা দেখা দিয়েছি। সোমবার দিবাগত ভোর রাতে জেলার বিভিন্ন স্থানে ঝড়-হাওয়ার সাথে প্রায় ২ ঘণ্টা বৃষ্টি হয়। এর মধ্যে ১০ মিনিট শিলাবৃষ্টি পড়ে। 

এতে ঘরবাড়ির টিনের চালাসহ ফসল, গাছপালা ও হাওর অঞ্চলের কৃষি জমির ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে বানিয়াচঙ্গ ও আজমিরীগঞ্জের বিভিন্ন হাওরের রোপনকৃত ধানের ক্ষয়ক্ষতি সাধিত হয়। বানিয়াচং উপজেলার হার্নি হাওর, বড় প্রকল্প, তিতা, হলদিবন, লক্ষিবাওর, গঙ্গাঞ্জল হাওরসহ বিভিন্ন হাওরে কয়েকশ একক কৃষি জমির ধানের চারার ব্যাপক ক্ষতি হয়েছে। 

স্থানীয় কৃষকরা জানিয়েছেন, এসব জমি থেকে এবার আর বোরো ফসলের উৎপাদন হবে না। শিলা বৃষ্টিতে পড়ে যাওয়া ধান গাছগুলো পচে যাবে। 

এ ব্যাপারে বানিয়াচং উপজেলা সদরের মজলিশপুর গ্রামের কৃষক ফয়সল মাহমুদ জানান, শিলাবৃষ্টিতে তার জমির ধানের চারার ক্ষতি সাধন হয়েছে। এ জমিগুলোতে আর ধানের উৎপাদন হবে না। 
তিনি আরও জানান, তাদের এলাকার শতাধিক কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। 

এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপ-পরিচালক মো. তমিজ উদ্দিন খান জানান, এ শিলাবৃষ্টিতে কৃষকরা বড় ধরণের ক্ষতির সম্মুখীন হননি। 

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর