শিরোনাম
প্রকাশ : ১৪ মার্চ, ২০২১ ১৭:৪১
প্রিন্ট করুন printer

কাগজের নৌকা ভাসিয়ে বরিশালে নদীকৃত্য দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

কাগজের নৌকা ভাসিয়ে বরিশালে নদীকৃত্য দিবস পালিত

কীর্তনখোলা নদীতে ফুল ও রং বে-রংয়ের কাগজের নৌকা ভাসিয়ে এবং মানববন্ধনের মধ্য দিয়ে বরিশালে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস পালিত হয়েছে। আন্তর্জাতিক নদীকৃত্য দিবস সম্মিলিত উদযাপন পর্ষদ এবং বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) বরিশাল শাখা এ অনুষ্ঠানের আয়োজন করে। 

দিবসটি পালন উপলক্ষ্যে নদী রক্ষার দাবীতে রবিবার সকাল সাড়ে ১১টায় বরিশাল নগরীর কীর্তনখোলা নদীর ডিসিঘাট এলাকায় এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় বক্তৃতা করেন উন্নয়ন সংগঠক রণজিৎ দত্ত, মুক্তিযোদ্ধা মহিউদ্দিন মানিক বীর প্রতীক, রফিকুল আলম, কাজী এনায়েত হোসেন শিপলু, কাজী মিজানুর রহমান ফিরোজ, শুভংকর চক্রবর্তী ও লিংকন বায়েনসহ অন্যান্যরা। 

বক্তারা নদীর সঠিক সীমানা নির্ধারণপূর্বক দখল ও দূষণ মুক্ত করে নদীর জীবন বাঁচাতে সরকারের প্রতি আহ্বান জানান। মানববন্ধন শেষে নদীতে বিভিন্ন রংয়ের কাগজের নৌকা এবং নদীর প্রতি ভালবাসার প্রতীক ফুল নদীতে ভাসিয়ে দেয়া হয়। 

নদীর প্রতি মানুষের করনীয় কি, নদী রক্ষায় দায়িত্ব কি, নদী রক্ষায় দায়বদ্ধতা কতটুকু এসব বিষয়ে জনসচেতনতা বাড়াতে ১৯৯৮ সাল থেকে সারা বিশ্বে নদীকৃত্য দিবস পালিত হয়ে আসছে বলে জানিয়েছেন বরিশাল নদী খাল বাঁচাও আন্দোলন কমিটির সদস্য সচিব কাজী এনায়েত হোসেন শিবলু। 

বিডি প্রতিদিন/ মজুমদার


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর