প্রকাশ : ২ এপ্রিল, ২০২১ ১৯:২৮
আপডেট : ২ এপ্রিল, ২০২১ ১৯:৪০
প্রিন্ট করুন printer

গাজীপুরে হেফাজত-পুলিশ ধাওয়া-পাল্টা ধাওয়া, আহত ২০

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরে হেফাজত-পুলিশ ধাওয়া-পাল্টা ধাওয়া, আহত ২০
Google News

গাজীপুরে হেফাজতে ইসলামের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে পুলিশ ও মুসল্লিসহ অন্তত ২০ জন আহত হয়েছে। এ সময় পুলিশ রাবার বুলেট ও টিয়ারসেল নিক্ষেপ করে হেফাজত নেতা-কর্মীদের ছত্রভঙ্গ করে দেয়। আহতদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। শুক্রবার জুম্মার নামাজের পর মহানগরীর ব্যস্ততম চান্দনা চৌরাস্তা এলাকায় এ ঘটনা ঘটে।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, হেফাজতে ইসলামের পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে জুম্মার নামাজের পর বিক্ষোভ মিছিল সহকারে মুসল্লিরা চান্দনা চৌরাস্তা ঈদগাহ ময়দানে সমবেত হয়। পরে তারা মিছিল সহকারে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বের হওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের মাঠের মধ্যেই সমাবেশ করার অনুরোধ করে। পরে হেফাজত নেতাকর্মীরা ও মুসল্লিরা ঈদগাহ মাঠের ভিতর থেকে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে।

পরে পুলিশ রাবার বুলেট ও টিয়ারসেল নিক্ষেপ করে মুসল্লিদের ছত্রভঙ্গ করে দেয়। পরে হেফাজত কর্মী ও মুসল্লিরা চান্দনা চৌরাস্তায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ তাদের ধাওয়া দেয়। জবাবে হেফাজত কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়ে। এ সময় তাদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। একপর্যায়ে হেফাজত নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে গেলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

সংঘর্ষে পুলিশসহ অন্তত ২০ জন হেফাজত কর্মী আহত হন। তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। পরে চান্দনা চৌরাস্তা এলাকা থেকে হেফাজতে ইসলামের অন্তত ২০ জনকে আটক করা হয়।

পুলিশ ও হেফাজতে ইসলামের নেতাকর্মীদের সংঘর্ষের সময় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে আধাঘন্টা ধরে সবধরণের যান চলাচল বন্ধ থাকে। 

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের ডিসি জাকির হাসান জানান, হেফাজত কর্মীরা অতর্কিতে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে। পরে তাদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ শতাধিক টিয়ার সেল ও রাবার বুলেট নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। হেফাজত কর্মীদের ইটপাটকেলে কমপক্ষে ৮ জন পুলিশ আহত হয়েছে। তাদের হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় ২০ জনকে আটক করা হয়েছে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলেও তিনি জানান।

হেফাজতে ইসলামের গাজীপুর জেলা কমিটির যুগ্ম সম্পাদক মুফতি নাসির উদ্দিন খান জানান, চান্দনা চৌরাস্তা ঈদগাহ ময়দানে শান্তিপূর্ণ বিক্ষোভের উপর পুলিশ অতর্কিত লাঠিচার্জ, গুলি ও টিয়ারসেল নিক্ষেপ করে। এতে অন্তত ১৫জন কর্মী আহত হয়েছেন।

অপরদিকে দুপুরে জুম্মা নামাজের পর মহানগরীর বোর্ড বাজারে হেফাজতে ইসলামীর কর্মী-সমর্থক ও স্থানীয় কয়েক হাজার মুসল্লী ঢাকা-ময়মনসিংহ সহাসড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশে অংশ নেয়। এতে হাফেজ মাওলানা আব্দুর রহিম আল মাদানীসহ স্থানীয় ওলামাগণ বক্তব্য রাখেন। 

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর