শিরোনাম
প্রকাশ : ২৩ জুন, ২০২১ ১৬:৩৭
প্রিন্ট করুন printer

দিনাজপুরে করোনা সংক্রমণ বাড়ছে, যান চলাচল স্বাভাবিক

দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুরে করোনা সংক্রমণ বাড়ছে, যান চলাচল স্বাভাবিক
Google News

দিনাজপুর সদরে লকডাউন চলাকালীন গত ৭ দিনে করোনা শনাক্ত হয়েছে ৫৭০ জনের। শনাক্তের হার ৪৯.৭৮ শতাংশ। এই সময়ে করোনায় মৃত্যু ৭ জন এবং করোনা উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ১৯ জন। গত ২৪ ঘণ্টায় দিনাজপুর সদরে ১৫০ জনের নমুনা পরীক্ষায় ৮৬ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। যা শতকরা ৫৭.৩৪ শতাংশ।

দিনাজপুর সদর উপজেলায় চলতি মাসের ২য় সপ্তাহে গড় শনাক্তের হার ছিল ৪৮.০২ শতাংশ। কিন্তু ৩ য় সপ্তাহে তা বেড়ে হয় ৫২.৪২ শতাংশ। এতে এক সপ্তাহে বেড়েছে প্রায় ৪ শতাংশ। সদর উপজেলায় চলতি মাসের ১০-১৬ জুন পর্যন্ত করোনা রোগী শনাক্ত ২২৫জন। গত ১৭-২৩ জুন পর্যন্ত করোনা রোগী শনাক্ত ৫৭০জন। এতে দেখা যায় জুন মাসের ২য় সপ্তাহের চেয়ে ৩য় সপ্তাহে করোনা রোগী শনাক্ত হয়েছে প্রায় আড়াইগুণ, যা পরিস্থিতিকে সংকটময় করে তুলেছে। 

অপরদিকে, দিনাজপুর সিভিল সার্জন অফিসের তথ্যানুযায়ী, গত ২৪ ঘন্টায় করোনায় দিনাজপুর জেলায় ২৮৯টি নমুনা পরীক্ষায় ১৪১ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৪৮.৭৮ শতাংশ। চলতি মাসের গত ৭ দিনে জেলায় নমুনা পরীক্ষা হয় ২০৬১টি। এরমধ্যে করোনা রোগি শনাক্ত ৮৭৪জন। শনাক্তের হার ৪২.৪০ শতাংশ। আরটি পিসিআর টেষ্ট হয় ১৮২৭টি। এতে শনাক্ত ৭৭৬ জন। আরটি পিসিআর টেষ্টে শনাক্তের হার ৪২.৪৭ শতাংশ। র‌্যাপিড এন্টিজেন টেষ্ট হয়েছে ২৩৪টি, শনাক্ত হয় ৯৮ জন। র‌্যাপিড এন্টিজেন টেষ্টে শনাক্তের হার ৪১.৮৮ শতাংশ। এ সময়ে করোনায় মৃত্যু হয়েছে ১১জন এবং করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন ২৬ জন। 

বর্তমানে দিনাজপুর জেলায় করোনায় আক্রান্ত ১২৩৫ জন। তবে একই সময়ে আক্রান্ত ৪৭ জন রোগী সুস্থ হয়েছে। বর্তমানে হোম আইসোলেশনে ১১৮২ জন এবং হাসপাতালে উপসর্গযুক্ত সন্দেহভাজন রোগী ৪৫ সহ করোনায় ভর্তি ৯৮ জন রয়েছে। দিনাজপুরের সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুছ এসব তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে, দিনাজপুর সদর উপজেলায় দ্বিতীয় দফার লকডাউন কার্যকর করতে ও কঠোরভাবে পালনে কাজ করছে জেলা প্রশাসনসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পাশাপাশি বিভিন্ন সংগঠন সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মাস্ক ও জনসচেতনতামূলক লিফলেট বিতরণ করছে। চলাচল সীমিত করতে শহরের বিভিন্ন সড়কে বাঁশ বেঁধে দিয়ে গতিরোধ করা হয়েছে। পাশাপাশি শহরের বিভিন্ন স্থানে বসেছে পুলিশের চৌকি। এরপরেও শহরে স্বাভাবিক চলছে অটোরিক্সসহ বিভিন্ন যানবাহন। অনেক সময় ফুলবাড়ী বাসস্ট্যান্ড, চারুবাবুর মোড়সহ কয়েক এলাকায় যানজটও দেখা যায়। 

উল্লেখ্য, বুধবার করোনা আক্রান্ত ১৪১ জনসহ দিনাজপুর জেলায় এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৭৩১৭ জন, ৪৭ জনসহ জেলায় এ পর্যন্ত সুস্থ ৫৯২৭ জন। এ পর্যন্ত জেলায় মৃত্যু ১৫৫ জন। বর্তমানে ১১৮২ জন হোম আইসোলেশনে এবং হাসপাতালে ভর্তি ৯৮ জন রয়েছে। বর্তমানে দিনাজপুর জেলায় করোনা পজিটিভ রোগীর সংখ্যা ১২৩৫ জন এবং শনাক্তের হার ৪৮.৭৮ শতাংশ।

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর