শিরোনাম
২১ আগস্ট, ২০২১ ২৩:১৭

জেলের জালে ২৭ কেজির রুপালি পোয়া, দাম ৫ লাখ ৩০ হাজার টাকা

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি

জেলের জালে ২৭ কেজির রুপালি পোয়া, দাম ৫ লাখ ৩০ হাজার টাকা

২৭ কেজি ওজনের রুপালি পোয়া মাছ।

কক্সবাজারের টেকনাফে শাহপরীর দ্বীপে ধরা পড়া ২৭ কেজির কালা পোপা মাছটি ৫ লাখ ৩০ হাজার টাকায় বিক্রি হয়েছে। শনিবার (২১ আগস্ট) ভোরে টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ মিস্ত্রিপাড়ার বাসিন্দা শাহ আলম কোম্পানির ট্রলারের জালে পুরুষ প্রজাতির এ মাছটি ধরা পড়ে। মাছটি সন্ধ্যা ৭টার দিকে কক্সবাজারের ফিশারিজ ঘাটে বিক্রি করা হয়। ৫ লাখ ৩০ হাজার টাকায় মোহাম্মদ সিরাজ মিয়া নামে একজন মাছ ব্যবসায়ী মাছটি কিনে নিয়েছেন। ট্রলারে মালিক শাহ আলম কোম্পানি রাতে এ তথ্য নিশ্চিত করেছেন।

শাহ আলম কোম্পানি জানান, মাছটি বর্তমানে শাহপরীর দ্বীপের ফিশারিজে রাখা হয়েছে। মাছটি  বিকালে টেকনাফ থেকে কক্সবাজার ফিশারিজ ঘাটে নিয়ে আসা হয়। সেখানে সাড়ে ৬ লাখ টাকা দাম হাঁকালে মাছ ব্যবসায়ী মোহাম্মদ সিরাজ মিয়া ৫ লাখ ৩০ হাজার টাকায় মাছটি কিনে নেন।

মাছটি কিনে নেওয়ার পর সিরাজ মিয়া জানান, পোপা মাছটি চট্টগ্রামে নিয়ে বিক্রি করার জন্য পাঠানো হয়েছে। বিদেশে মাছ ও মাছের পটকা রপ্তানি করে থাকেন সে রকম কয়েকজন ব্যবসায়ীর সঙ্গে কথা হয়েছে। এ মাছের পটকা বা ফুসফুসটির ওজন ৯০০ গ্রামের বেশি হলে বিক্রি করে আরও ভালো লাভ হবে।

চলতি বছরের মার্চ মাসের প্রথম সপ্তাহে ৩৭ কেজি ওজনের আরও একটি কালা পোপা মাছ ধরা পড়েছিল একই জেলেদের ট্রলারে। এবার কক্সবাজারের টেকনাফে ওই জেলেদের জালেই ধরা পড়েছে ২৭ কেজি ওজনের আরও একটি পোপা মাছ। স্থানীয় লোকজন ও চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় মাছটি ‘কালা পোপা’ নামে পরিচিত। তবে এটি বেশি পরিচিত ‘রুপালি পোয়া’ নামে। এটি লম্বায় প্রায় সাড়ে তিন ফুট।

এ ব্যাপারে টেকনাফ উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন জানান, ২৭ কেজি ওজনের বড় কালা পোপা মাছটি ধরা পড়ার খবর তিনি শুনেছেন। সাধারণত এত বড় কালা পোপা মাছ ধরা পড়ে না। এই মাছের বৈজ্ঞানিক নাম 'Mycteroperca bonaci'। কালা পোপা মাছের বায়ুথলি বা এয়ার ব্লাডারের কারণে মাছটির মূল্য বেশি। এয়ার ব্লাডার দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি হয়।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর