১৭ সেপ্টেম্বর, ২০২১ ২২:৫৫

২০ সেপ্টেম্বর সাতক্ষীরার ২১ ইউনিয়নে ভোট, বাড়ছে উত্তাপ

মনিরুল ইসলাম মনি, সাতক্ষীরা

২০ সেপ্টেম্বর সাতক্ষীরার ২১ ইউনিয়নে ভোট, বাড়ছে উত্তাপ

প্রথম ধাপে স্থগিত হওয়া নির্বাচন আগামী ২০ সেপ্টম্বর অনুষ্ঠিত হবে। সাতক্ষীরার তালা ও কলারোয়া এই দু’টি উপজেলার মোট ২১টি ইউনিয়নে ভোট গ্রহণকে কেন্দ্র করে উৎসবের আমেজে মুখরিত হয়ে উঠেছে গ্রামঞ্চল। এর মধ্যে কলারোয়ার উপজেলার হেলাতলা ও তালা উপজেলার খলিলনগর, তেঁতুলিয়া ও তালা সদর এই চার ইউনিয়নে ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। 

বিএনপি এই নির্বাচনে অংশগ্রহণ না করায় জাতীয়পার্টি, আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে কোনো কোনো ইউনিয়নে জামায়াত ও বিএনপির প্রার্থীরা স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচনে অংশ নিয়েছেন। নির্বাচন ঘিরে বিএনপি সমর্থিত স্বতন্ত্র ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের মধ্যে সুষ্ঠু নির্বাচন নিয়ে শংকা রয়েছে। দু’টি উপজেলার ২১টি ইউনিয়নে চেয়ারম্যান পদে মোট ৮১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে তালা উপজেলার কুমিরা ইউনিয়ন ছাড়া বাকি ১১টি ইউনিয়নে ভোট অনুষ্ঠিত হবে। 

উপজেলার ধানদিয়া, নগরঘাটা, সরুলিয়া, খলিষখালী, ইসলামকাটি, মাগুরা, তেঁতুলিয়া, তালা সদর, খলিলনগর, জালালপুর ও খেরসা এই ১১ ইউনিয়নে মোট ৪৩ জন চেয়ারম্যান প্রার্থী ভোটের মাঠে লড়ছেন। এ উপজেলায় চেয়ারম্যান, মেম্বর ও সংরক্ষিত মহিলা সদস্য পদে মোট ৪৫৫ জন প্রার্থী মাঠে রয়েছেন। এর মধ্যে বিএনপি ও জামায়াত সমর্থিত প্রার্থীসহ মোট ৬ জন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। তালা উপজেলার ধানদিয়া ইউনিয়নের বিএনপি নেতা জাহাঙ্গীর হোসেন ও জালালপুর ইউনিয়নের এম মফিদুল হক লিটু দীর্ঘ দুই পিরিয়ড ধরে চেয়ারম্যানের পদ ধরে রেখেছেন। এবারও তারা স্বতন্ত্র প্রার্থী হিসাবে নৌকার প্রার্থীর বিরুদ্ধে লড়ছেন। 

এছাড়া তালা উপজেলার সরুলিয়া ইউনিয়নে আওয়ামী লীগের এক এর অধিক বিদ্রোহী প্রার্থী রয়েছেন। কলারোয়া উপজেলার ১২টি ইউনিয়নের মধ্যে কয়লা, হেলাতলা, যুগীখালী, জয়নগর, জালালাবাদ, লাঙ্গলঝাড়া, কেঁড়াগাছি, সোনাবাড়ীয়া, চন্দনপুর ও দেয়াড়া ইউনিয়নসহ মোট ১০টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই ১০ ইউপিতে মোট ৩৮ জন চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর স্বতন্ত্র প্রার্থী হিসাবে চেয়ারম্যান পদে লড়ছেন ১৩ জন। এ উপজেলায় চেয়ারম্যান, মেম্বর ও সংরক্ষিত মহিলা সদস্য পদে মোট ৩৮৬ জন প্রার্থী লড়ছেন। 

তালা ও কলারোয়ার অধিকাংশ ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী থাকায় সুবিধাজনক স্থানে রয়েছে বিএনপি সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। শেষ মুহূর্তে বিভিন্ন প্রতিশ্রুতি নিয়ে ভোটারদের দারে দারে ভোট প্রার্থনা করছেন প্রার্থীরা। তবে সহিংসতা মুক্ত অবাধ সুষ্ঠু নিরপেক্ষ ভোট গ্রহণের জন্য স্থানীয় প্রশাসন ও জেলা নির্বাচন কমিশনের হস্তক্ষেপ কামনা করেছেন সাধারণ ভোটার ও স্বতন্ত্র প্রার্থীরা। 

সাতক্ষীা জেলা নির্বাচন কর্মকর্তা মো. নাজমুল কবীর জানান, নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সহিংসতা প্রতিরোধে পুলিশ প্রশাসনসহ আইন শৃংখলাবাহিনী কঠোর অবস্থানে আছে। সাতক্ষীরার তালা ও কলারেরায়া উপজেলার ২১টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৭৫ হাজার ২৯৪ জন। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর