২০ মে, ২০২২ ০০:৩১

ইউরোপের বাজারে সাতক্ষীরার হিমসাগর রপ্তানি শুরু

সাতক্ষীরা প্রতিনিধি

ইউরোপের বাজারে সাতক্ষীরার হিমসাগর রপ্তানি শুরু

দেশের গণ্ডি পেরিয়ে এ বছরও ইউরোপে যেতে শুরু করেছে সাতক্ষীরার হিমসাগর আম। বৃহস্পতিবার কলারোয়া উপজেলার কেরেলকাতা ইউনিয়নের ইলিশপুর গ্রামের কৃষক কবিরুল ইসলাম ডাবলুর বাগান থেকে ২ টন আম জিআই ইন্টারন্যাশনাল কোম্পানির মাধ্যমে ইউরোপে রপ্তানি শুরু হয়।

সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মাদ হুমায়ন কবির বেলা ১১টার দিকে এই আম রপ্তানির কার্যক্রম উদ্বোধন করেন । এ সময় উপস্থিত ছিলেন সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ীর উপ-পরিচালক কৃষিবিদ মো. নুরুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলামসহ উপজেলা প্রশাসনের অনান্য কর্মকর্তাবৃন্দ।

কৃষক ডাবলু জানান, প্রতি বছর তিনি ইউরোপের বিভিন্ন বাজারে নিরাপদ আম রপ্তানি করেন। এ বছর তিনি ২ হেক্টর জমিতে হিমসাগর, গোবিন্দভোগ, গোপালভোগ ও ল্যাংড়া আমের আবাদ করেছেন। মৌসুমের শুরুতেই বৈরী আবহাওয়া ঝড় ও বৃষ্টির কারণে আমের মুকুল ঝরে যায়। যার ফলে আম উৎপাদনে ব্যাপক ক্ষতি হয়েছে। তবে বাজারে দাম ভালো পাওয়ায় খুশি তিনি। জি আই ইন্টারন্যাশনাল লিমিটেড কোম্পানি প্রথম দফায় তার বাগান থেকে ৩৭০০ টাকা মণ দরে ২ টন হিমসাগর আম ইউরোপে রপ্তানির জন্য ক্রয় করেছে।

তিনি জানান, তার বাগান থেকে পর্যায়ক্রমে গোবিন্দভোগ ও ল্যাংড়া আম জার্মান, ফ্রান্স, ইতালিসহ ইংল্যান্ডের বিভিন্ন বাজারে বাজারজাত হওয়ার কথা রয়েছে।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ীর উপ-পরিচালক কৃষিবিদ নুরুল ইসলাম জানান, এ বছর জেলায় ৪ হাজার ১১৫ হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে।  প্রথমবারের মতো সাতক্ষীরা থেকে হিমসাগর আম ইউরোপে রপ্তানি শুরু হয়েছে। পর্যায়ক্রমে গোবিন্দভোগ, আম্রপালি মিলে মোট ১শ’ মেট্রিক টন আম ইউরোপের বিভিন্ন বাজারে রপ্তানি হবে। 

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর