৩ জুলাই, ২০২২ ১২:০৫

দিনাজপুর ডায়াবেটিক হাসপাতালে ডায়াবেটিস কর্ণার উদ্বোধন

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুর ডায়াবেটিক হাসপাতালে ডায়াবেটিস কর্ণার উদ্বোধন

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

দিনাজপুর ডায়াবেটিক ও স্বাস্থ্যসেবা হাসপাতালে টাইপ-১ ডায়াবেটিস কর্ণার উদ্বোধন করা হয়েছে। শনিবার (২ জুলাই) দিনাজপুর ডায়াবেটিক ও স্বাস্থ্যসেবা হাসপাতালে এ কর্ণার উদ্বোধন করেন বাংলাদেশ ডায়াবেটিক এসোসিয়েশনের সভাপতি জাতীয় অধ্যাপক প্রফেসর এ কে আজাদ খান। 

এর আগে দিনাজপুর ডায়াবেটিক এসোসিয়েশন আয়োজিত নভোনরডিক্স'র অর্থায়নে গত শুক্রবার রাত সাড়ে ৯টায় পর্যটন মোটেল কনফারেন্স রুমে এক বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ডায়াবেটিক এসোসিয়েশনের সভাপতি জাতীয় অধ্যাপক প্রফেসর এ কে আজাদ খান বলেন, বাংলাদেশে প্রতিবছর ব্যাপক হারে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা বাড়ছে। 

তিনি আরও বলেন, বর্তমানে দেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা ১ কোটি ৩০ লাখ। এর মধ্যে প্রায় ৬ হাজার টাইপ-১ ডায়াবেটিস রোগী আছে। চিকিৎসা সেবার অপ্রতুলতার কারণে টাইপ-১ ডায়াবেটিস প্রায়ই ভুল নির্ণয় করা হয়। পর্যাপ্ত স্বাস্থ্য সেবার অভাবে শিশুদের অকালে মৃত্যুর সম্ভাবনা বেড়ে যায়। দেশে যেভাবে ডায়াবেটিক আক্রান্তদের সংখ্যা বাড়ছে তাদের চিকিৎসার কথা ভেবে এখন থেকেই সরকারকে পরিকল্পনা গ্রহণ করতে হবে। 

ওই সেমিনারে বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেন, ডায়াবেটিসের জন্য ওজন কমানো, খাদ্যভাস পরিবর্তন এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ইনসুলিন গ্রহণের প্রতি গুরুত্বারোপ করতে হবে। এসময় দিনাজপুর ডায়াবেটিক ও স্বাস্থ্যসেবা হাসপাতালে টাইপ-১ ডায়াবেটিস চিকিৎসার সুবিধার্থে ডায়াবেটিস কর্ণারের প্রয়োজনীয়তার কথা বলেন বিশেষজ্ঞরা।

সেমিনার ও কর্ণার উদ্বোধনে ছিলেন বারডেম এর  পরিচালক প্রফেসর ডা. ফারুক পাঠান, নভোনরডিক্স'র জেনালের ম্যানেজার রাজর্ষীদেব সরকার, জেলা সিভিল সার্জন ডা. বোরহানুল ইসলাম সিদ্দিকী, এম আব্দুর রহিম মেডিকেল কলেজের অধ্যক্ষক প্রফেসর ডা. মোমিনুল হক, সমিতির সাধারন সম্পাদক সফিকুল হক ছুটু। সেমিনারে সভাপতিত্ব করেন দিনাজপুর ডায়াবেটিক এসোসিয়েশনের সভাপতি  আব্দুল লতিফ। বৈজ্ঞানিক সেমিনারে জেলার ৫০জন চিকিৎসকসহ গণমাধ্যমকর্মী এবং বিভিন্ন সংগঠনের দেড় শতাধিক প্রতিনিধি অংশ নেন।
 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর