১৬ আগস্ট, ২০২২ ১৯:৪২

ঝিনাইগাতী সরকারি হাসপাতালে আবারও চালু হলো সিজার অপারেশন

শেরপুর প্রতিনিধি

ঝিনাইগাতী সরকারি হাসপাতালে আবারও চালু হলো সিজার অপারেশন
সীমান্ত উপজেলা শেরপুর। এখানের ৫০ সয্যা হাসপাতালে (স্বাস্থ্য কমপ্লেক্স)। নানা কারণে বছর খানেক ধরে প্রসূতি মায়েদের সিজার অপারেশনের মাধ্যমে বাচ্চা প্রসব বন্ধ আছে। এর আগে সীমিত আকারে এই সেবা মানুষজন পেত। আজ থেকে এই সেবাটি চালু করা হলো বলে জানিয়েছেন হাসপাতাল প্রশাসন। ভুক্তভোগীরা জানিয়েছেন প্রসবকালিন সামান্য সমস্যা নিয়ে আসতে হয় জেলা শহরে। ভাগ্য ভাল থাকলে জেলা হাসপাতালে এই সেবা জুটে না হলে সেবা নিতে হয় বেসরকারি কোন ক্লিনিকে। এই সেবাটি এখন থেকে স্থানীয় হাসপাতালে পেলে মানুষের ভোগান্তিও কমবে আবার টাকাও বাঁচবে। প্রসবকালিন মাতৃত্ব সেবা এখন থেকে স্থানীয় হাসপাতালে পাওয়া যাবে এই ঘোষনায় স্থানীয়রা স্বস্তি পেয়েছে।
আজ দুপুর থেকে উপজেলার নকশী গ্রামের মো. রহুল আমিনের স্ত্রীর সিজার করার মাধ্যমে এই সেবার শুভ সূচনা করা হয়েছে। ওই হাসপাতালের একদল ডাক্তার ওই মায়ের সফল এই সিজার করেন।
 
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচপিও) ডা. রাজিব সাহা বলেছেন, লোকবল  ও অপারেশন থিয়েটার নষ্ট থাকার কারণে এতদিন এই কার্যক্রম ছিল না। অপারেশনের জন্য ব্যবহৃত যন্ত্রপাতিগুলো মেরামত করে আজকে প্রথমবারের মত সিজার অপারেশ শুরু করা হলো। লোকবল সংকটও অনেকটা কেটেছে। এখন থেকে ২৪ ঘন্টা মায়েদের মাতৃত্বকালিন সেবা দেওয়া হবে। চেষ্টা করা করে স্বাভাবিক ভূমিষ্ট করার। বিশেষ প্রয়োজন পড়লে স্থানীয় সরকারি হাসপাতালেই সিজার করা হবে। তবে ইমারজেন্সি সিজার করার ক্ষেত্রে সুযোগ কম থাকবে।
শেরপুরের সিভিল সার্জন ডা. অনুপম ভট্রচার্য্য বলেন, অনেকদিন ধরেই শেরপুর সদর হাসপাতালে এই সেবাটি খুব দ্রুত সময়ের মধ্যে অন্যান্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালুর চেষ্ঠা চলছে। এ সেবাটি চালু করা হবে।
 
বিডি প্রতিদিন/এএ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর