১২ সেপ্টেম্বর, ২০২২ ১৮:১৬

কায়পুত্র সম্প্রদায়ের পুনর্বাসনের দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন

সাতক্ষীরা প্রতিনিধি

কায়পুত্র সম্প্রদায়ের পুনর্বাসনের দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন

স্বাধীনতার পূর্ব থেকে রাস্তার ধারে বসবাসকারী সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী কায়পুত্র সম্প্রদায়ের (কাওরাদের) পুনর্বাসনের দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। কায়পুত্র সম্প্রদায়ের আয়োজনে সোমবার সকাল সাড়ে ১০টায় সাতক্ষীরা সদর উপজেলার আলীপুর বল্ডফিল্ড সংলগ্ন সাতক্ষীরা-কালিগঞ্জর সড়কে বৃষ্টি উপেক্ষা করে তারা এ মানববন্ধন কর্মসূচি পালন করে। 

বাংলাদেশ দলিত পরিষদ সাতক্ষীরা জেলা শাখার সভাপতি গৌর পদ দাশের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা ভূমিহীন সমিতির সভাপতি কওছার আলী, সাধারণ সম্পাদক আব্দুস সামাদ, বাংলাদেশ দলিত পরিষদ সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক পৌর বৈরাগী, সদস্য সুজন কুমার দাশ, নিতাই মিস্ত্রি, সুস্মিতা দাস প্রমুখ। 

মানববন্ধনে বক্তারা বলেন, সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্যে কায়পুত্র সম্প্রদায় (কাওরা) একটি ক্ষুদ্র সম্প্রদায়। তাদের মধ্যে কিছু মানুষ সদর উপজেলার আলীপুর বল্ডফিল্ড সংলগ্ন রাস্তার ধারে খাস জমিতে ১৯৬৫ সাল থেকে ঝুপড়ি ঘরের মধ্যে বসবাস করে আসছে। বর্তমানে সেখানে ৪৫টি পরিবার বসবাস করে। তাদের আয়ের একমাত্র মাধ্যম শূকর পালন করা। সম্প্রতি সাতক্ষীরায় সড়কের উন্নয়নের লক্ষে তাদেরকে সেখান থেকে উচ্ছেদের নোটিশ দেওয়া হয়েছে। সরকারের উন্নয়ন কার্যক্রমকে আমরা স্বাগত জানাই। কিন্তু সেখানে বসবাস ক্ষুদ্র সম্প্রদায়ের মানুষগুলোকে অন্যত্র পুনর্বাসন করা হোক। তা না হলে ওই সম্প্রদায়টি বিলুপ্তি হয়ে যাবে।
 
বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর