২৪ নভেম্বর, ২০২২ ১৪:২৯

কমিউনিটি ক্লিনিকের আঙ্গিনায় সবজি উৎপাদন কর্মসূচী

গোপালগঞ্জ প্রতিনিধি

কমিউনিটি ক্লিনিকের আঙ্গিনায় সবজি উৎপাদন কর্মসূচী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে  ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কমিউনিটি ক্লিনিকের আঙ্গিনায় সবজি উৎপাদন কর্মসূচী শুরু হয়েছে।

বাংলাদেশের প্রথম কমিউনিটি ক্লিনিক গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার গিমাডাঙ্গা কমিউনিটি ক্লিনিক থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেছেন কমিউনিটি ক্লিনিকের চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য ও সমাজ কল্যাণ উপদেষ্টা প্রফেসর ডা. সৈয়দ মোদাচ্ছের আলী।

আজ বৃহস্পতিবার ওই কমিউনিটি ক্লিনিক চত্বরে তিনি লাউ ও বেগুনের চারা রোপণ করেন। এই কার্যক্রম সারাদেশের ১৩ হাজার ৭০৭টি কমিউিনিটি ক্লিনিকে ছড়িয়ে দেওয়া হবে। এতে দেশের সবজি উৎপাদন বৃদ্ধি পাবে। সাধারণ মানুষের খাদ্য ও পুষ্টির চাহিদা পূরণে এই সবজি অবদান রাখবে।

এসময় কমিউনিটি ক্লিনিকের পরিচালক তুলশী রঞ্জন সাহা, কমিউনিটি ক্লিনিক পরিচালনা পর্ষদের সদস্য আহমেদ আল কবির, কমিউনিটি ক্লিনিকের লাইন ডিরেক্টর মাসুদ রেজা কবির, কমিউনিটি ক্লিনিক মনিটরিং এবং সুপার ভিশনের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা ও গোপালগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. নাহিদ ফেরদৌসী সহ কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টি বোর্ড, কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (বিসিএইচসি) কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের সদস্যরা উপস্থিত ছিলেন।

কর্মসূচীর উদ্বোধন করে প্রফেসর ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, কমিউনিটি ক্লিনিক দার্শনিক রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন্তার ফসল। এটি প্রান্তিক জনগোষ্ঠির জীবন বাঁচাতে সহায়তা করছে। প্রধানমন্ত্রী খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন। আমরা এই আহ্বানে সারা দিয়ে কমিউিনিটি ক্লিনিকের পতিত আঙ্গিনায় সবজি উৎপাদন কর্মসূচী শুরু করেছি। গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার গিমাডাঙ্গা কমিউনিটি ক্লিনিক থেকে আমরা এই কার্যক্রম শুরু করেছি। আমাদের সারাদেশের ১৩ হাজার ৭০৭টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। ক্লিনিক গুলোর আঙ্গিনায় আমরা লাউ, বেগুন, কুমড়া, মরিচ, লাল শাক, ডাটাশাক, পালংশাক সহ বিভিন্ন ধরনের সবজি উৎপাদন করব। এতে দেশের সবজির উৎপাদন বুদ্ধি পাবে। এই সবজি থেকে দেশের মানুষ খাদ্য ও পুষ্টি পাবে। এছাড়া সারাদেশে আমাদের কমিউনিটি ক্লিনিক গুলোতে প্রায় ১ লাখ কর্মী রয়েছে। তারা কমিউনিটি ক্লিনিকে সবজি উৎপাদন করবে। পাশাপাশি বসতবাড়ির আঙ্গিনায় সবজি চাষে তারা পরিবার প্রধানদের পরামর্শ দেবেন। এভাবে কমিউনিটি ক্লিনিক কর্মীদের মাধ্যমে সবজির উৎপাদন বৃদ্ধি পাবে বলে আমি আশাবাদ ব্যক্ত করছি।

কমিউনিটি ক্লিনিক মনিটরিং ও সুপার ভিশনের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা এবং গোপালগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতালের পরিচালক প্রফেসর ডা, নাহিদ ফেরদৌসী বলেন, কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টি বোর্ডর চেয়ারম্যান প্রফেসর ডা. সৈয়দ মোদাচ্ছের আলী সবজি উৎপাদন বৃদ্ধির এক চমৎকার কর্মসূচী গ্রহণ করেছেন। এটি সফল করতে আমরা সবধরণের সহযোগিতা করব। দেশের খাদ্য উৎপাদন বাড়িয়ে আমরা দেশ থেকে ক্ষুধাকে নিরুদ্দেশ করব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাঙ্খিত বাংলাদেশ আমরা গড়ে তুলব।

গিমাডাঙ্গা কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার মোঃ হাসিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাদ্য উৎপাদন বৃদ্ধির আহ্বান জানিয়েছেন। সেই আহবানে সাড়া দিয়ে কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্যসহায়তা ট্রাস্টি বোর্ডর চেয়ারম্যান প্রফেসর ডা. সৈয়দ মোদাচ্ছের আলী আমাদের কমিউনিটি ক্লিনিকে সবজির চারা রোপণ করে সবজি উৎপাদন কর্মসূচীর শুভ সূচনা করেছেন। আমরা এই কর্মসূচী সফল করে টুঙ্গিপাড়ায় সবজির উৎপাদন বৃদ্ধি করব। প্রফেসর ডা. সৈয়দ মোদাচ্ছের আলী আমাদের এ ব্যাপারে একটি দিক নির্দেশনা দিয়েছেন। আমরা তার দিক নির্দেশনা অক্ষরে অক্ষরে অনুসরণ করব।

জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা

কমিউনিটি ক্লিনিকের নিয়োগ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ায় কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্যসহায়তা ট্রাস্টি বোর্ডের সদস্যরা গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করেছেন।

ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ডা. সৈয়দ মোদাচ্ছের আলীর নেতৃত্বে কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্যসহায়তা ট্রাস্টি বোর্ডের সদস্যরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধের বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে তারা পবিত্র ফাতেহাপাঠ করে বঙ্গবন্ধু সহ ৭৫ এর ১৫ আগস্টের শহীদদের রুহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া মোনাজাতে অংশ নেন।

এরপর কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (বিসিএইচসি) কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের সদস্যরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধের বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

শ্রদ্ধা নিবেদন শেষে টুঙ্গিপাড়া বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্সের বিশ্রামাগারে রক্ষিত পরিদর্শন বইতে মন্তব্য লিখে স্বাক্ষর করেন কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্যসহায়তা ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ডা. সৈয়দ মোদাচ্ছের আলী সহ অন্যান্যরা।  

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর