২৯ মার্চ, ২০২৩ ০৫:২৬

মেঘনায় নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা শিকার, ২৬ জেলে আটক

চাঁদপুর প্রতিনিধি:

মেঘনায় নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা শিকার, ২৬ জেলে আটক

চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা শিকার করার অপরাধে ২৬ জেলেকে আটক করেছে জেলা টাস্কফোর্স। আটক জেলেদের মধ্যে ১৬ জনকে এক মাস করে কারাদণ্ড, ৮ জনকে ৩২ হাজার টাকা জরিমানা এবং দুইজন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় অভিভাবকের জিন্মায় ছেড়ে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার রাতে কোস্টগার্ড চাঁদপুর স্টেশনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাকারিয়া হোসেন।

কারাদণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন- আহম্মদ আলী হাওলাদার (৪২), সোহরাব বেপারী (৪২), করিম হাওলাদার (৪০), মোঃ জসিম (১৮), রাজিব মোল্লা (২০), দেলোয়ার বেপারী (৪২), ফয়সাল দেওয়ান (৩৫) মোঃ ফারুক উকিল (৩৫), মেছবাহ উদ্দিন (৪০), মোহন মিজি (৪০), বোরহান (৩৫), আল-আমিন (২০), হাকিম সরদার (২২), সেলিম বেপারী (১৯), সাইম সরদার (১৮) ও মো. সুজন (১৮)।

জরিমানা করা হয় ৮ জন জেলেকে। এর মধ্যে মো. সাইফুলকে (১৭) ৩ হাজার, সুমনকে (১৭) ২ হাজার, মাহবুবকে (১৭) হাজার, আখতারকে (২৪) ৫ হাজার, মুলুক চান বেপারীকে (২০) ৫ হাজার, দেলোয়ার কে (৫২) ৫ হাজার, মো.  সুমনকে (৩০) ৫ হাজার এবং মো. মনিরকে (৩২) ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় মুচলেকা রেখে অভিভাবকের জিম্মায় ছেড়ে দেয়া হয়- আল-আমিন (১৬) ও মো. শামীম (১৬) নামে জেলেকে। আটক জেলেদের বাড়ী শরীয়তপুর ও মুন্সীগঞ্জ জেলার বিভিন্ন এলাকায়। 

এসব তথ্য নিশ্চিত করেন চাঁদপুর সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান। তিনি জানান, জাটকা রক্ষায় চাঁদপুর পদ্মা-মেঘনায় বেলা ২টা থেকে সন্ধ্যা পর্যন্ত বিশেষ অভিযান পরিচালনা করা হয়। এ সময় ২৬জন জেলে আটক এবং ১ লাখ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। জব্দকৃত কারেন্টজাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাকারিয়া হোসেন এর নেতৃত্বে অভিযানে উপস্থিত ছিলেন সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. তানজিমুল ইসলাম, ক্ষেত্র সহকারী মো. জামিউল হোসেন, কোস্টগার্ড ও নৌ পুলিশের সদস্যরা।

বিডি প্রতিদিন/এএম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর