৪ ফেব্রুয়ারি, ২০২৪ ২২:৪২

শিশুর মৃত্যুতে সন্দেহের তীর সৎ মায়ের দিকে

নেত্রকোনা প্রতিনিধি

শিশুর মৃত্যুতে সন্দেহের তীর সৎ মায়ের দিকে

নেত্রকোনার আটপাড়ায় দিয়া মনি নামের চার বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। এ ঘটনায় স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে পুলিশ সৎ মা মমতা বেগমকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে। রবিবার সন্ধ্যায় আটপাড়া থানার ওসি মোহাম্মদ তাওহীদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। শিশুটি উপজেলার দোওজ ইউনিয়নের রাবিয়ারগাতী গ্রামের কৃষক শাহ আলমের প্রথম স্ত্রীর। 

স্থানীয়দের বরাত দিয়ে ওসি আরও জানান, শাহ আলম ও মালেহা দম্পতির ঘরে দিয়ামনি নামের শিশু জন্মের দুই বছরের মাথায় মমতাকে বিয়ে করেন শাহ আলম। এরপর মালেহা অভিমান করে স্বামীর ঘরেই ওই সন্তানকে রেখে ঢাকায় কাজে চলে যান। 

এদিকে মমতার কোলেও প্রায় ৬ মাস আগে এক শিশু পুত্রের জন্ম হয়। সতিনের কন্যাটির শরীরে অপুষ্টি দেখে স্থানীয়রা জানান বাচ্চাটিকে অত্যাচারে রাখতো মমতা। প্রতিদিনের ন্যায় রবিবারেরও শিশুটি উঠোনে খেলছিল। পরে ডেকে ঘরে নেয় সৎ মা মমতা। এরপর মমতা নিজেই কান্নাকাটি করে মানুষকে জানায় মেয়েটি মারা গেছে। 
পরে স্থানীয়রা এসে মমতাকেই দোষারোপ করেন। এসময় শিশুটির বাবাকেও খবর দেয়া হয়। সেই সাথে আওয়ামী লীগের সভাপতি আমাদেরকে জানালে আমরা ঘটনাস্থলে গিয়ে বিকালেই শিশুর লাশ উদ্ধার করে মর্গে পাঠাই। এলাকার লোকজন মমতার নির্মমতাকে দায়ী করছে। মনে করছে হয়তো শিশুটিকে কিছু দিয়ে আঘাত করেও মেরে ফেলতে পারে। ফলে আমরা তাকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে আসি। 

তিনি আরো বলেন, ঢাকায় থাকা মাকে খবর দেয়া হয়েছে। তিনি আসলে পরবর্তী আইনি ব্যবস্থা নেয়া হবে। 

অন্যদিকে অপর একটি সূত্র জানায়, অভিযুক্ত মমতাও শাহ আলমের আগে অন্যের স্ত্রী ছিলেন। 

মানবাধিকার কর্মী কোহিনুর বেগম বলেন, শিশুর বাবাকেও জিজ্ঞাসাবাদ করার প্রয়োজন রয়েছে। তার প্রথম স্ত্রী রেখে দ্বিতীয় বিয়ে করার কথা শুনেছি। তার শিশুর দিকে নিজের নজর রাখা উচিত ছিলো। এখন তাকেও জ্ঞিাসাবাদ করা হলে হয়তো সঠিক বিষয়টি বের হবে। এমন ঘটনার দৃষ্টান্তমূলক শাস্থি হওয়া দরকার বলেও তিনি জানান। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর