২১ আগস্ট, ২০১৯ ১৬:২২

অবশেষে নেত্রকোনায় মিলল এডিসের লার্ভা

নেত্রকোনা প্রতিনিধি

অবশেষে নেত্রকোনায় মিলল এডিসের লার্ভা

অবশেষে নেত্রকোনায়ও মিলল এডিস মশার লার্ভা। শনাক্ত এবং তা ধ্বংস করতে বুধবার শহরে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। শহরের হোসেনপুর আন্তঃজেলা বাসটার্মিনাল এলাকায় পৌরসভার কাউন্সিলর শেখ হেলাল ও পুলিশের একটি টিম নিয়ে দুপুরে এই কোর্ট পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার কামাল। পরে মোবাইল কোর্টের মাধ্যমে এ সকল টায়ার বিএডিসি গোদামের সামনে নিয়ে পুড়িয়ে ফেলা হয়। সেই সাথে জরিমানাও করা হয়। 

এর আগে ৯ সদস্যের একটি লার্ভা শনাক্তের টিম বিভিন্ন টার্মিনালে খোঁজ করে আন্তঃজেলা টার্মিনালের পাশে রুকনের বাড়িতে পরিত্যক্ত টায়ারে এডিসের লার্ভা শনাক্ত করেন।

শনাক্ত টিমের প্রধান কীটতত্ত্ব ট্যাকনিশিয়ান মঞ্জুরুল হক জানান, টায়ারগুলোতে যেহেতু বেশ কিছু লার্ভা পাওয়া গেছে সুতরাং আরও থাকতে পারে। তাই অভিযান অব্যাহত থাকবে। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট সরওয়ার কামাল জানান, শহরের বাস টার্মিনালসহ বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত চলমান রয়েছে। যেখানেই এডিসের লার্ভা পাওয়া যাবে তা ধংসের পাশাপাশি মোবাইল কাের্টের মাধ্যমে জরিমানা করা হচ্ছে। এদিকে পৌরসভার উদ্যোগে পরিছন্নতাসহ ফগার মেশিন দিয়ে সমস্ত এলাকার মশা মারার ব্যবস্থা চলছে। 

পৌর মেয়র নজরুল ইসলাম খান জানান, মশক নিধন অভিযান এবং পরিছন্নতা ও সচেতনতা কার্যক্রম চলছে। ভয়ের কোনো কারণ নেই। যারা ডেঙ্গুতে আক্রান্ত তারা সবাই ঢাকা থেকে আগত। 

এ ব্যাপারে নেত্রকোনা সিভিল সার্জন মো. তাজুল ইসলাম জানান, এ পর্যন্ত ঢাকা থেকে আগত ৮৩ জন রোগীকে নেত্রকোনায় চিকিৎসা দেয়া হয়েছে। যেহেতু শেষ পর্যন্ত নেত্রকোনায় লার্ভা পাওয়াই গেছে, সেহেতু সকলকে আরও সচেতন হতে হবে। এই মশাগুলো আক্রান্ত রোগীসহ অন্যদের কামড়ালে ডেঙ্গু হবেই। সে কারণে সকলকে মশারি ও কয়েল ব্যবহারের পাশাপাশি নিজ আঙ্গিনা পরিষ্কার রাখতে হবে। এছাড়া প্রশাসনের উদ্যোগে স্থানীয় চ্যানেলে স্ক্রল এবং বিজ্ঞপ্তি দেয়া হচ্ছে। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর