শুক্রবার, ১০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

হজ আল্লাহর নৈকট্যপ্রাপ্তির অন্যতম মাধ্যম

মুফতি আইনুল ইসলাম কান্ধলবী

হজ আল্লাহর নৈকট্যপ্রাপ্তির অন্যতম মাধ্যম

হজ ইসলামের পঞ্চম স্তম্ভের অন্যতম একটি। ইসলাম হজ ফরজ হওয়ার জন্য পাঁচটি শর্ত আরোপ করেছে ১. মুসলমান হওয়া ২. প্রাপ্তবয়স্ক হওয়া ৩. সুস্থ মস্তিষ্কের অধিকারী হওয়া ৪. শারীরিক ও আর্থিক সামর্থ্যবান হওয়া এবং ৫. স্বাধীন হওয়া।

আর রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  বলেছেন, ইসলামের ভিত্তি পাঁচটি বস্তুর ওপর রচিত। প্রথমত এ ব্যাপারে সাক্ষ্য প্রদান করা যে, আল্লাহ ছাড়া আর কোনো মাবুদ (ইলাহ) নেই এবং মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আল্লাহর রসুল। দ্বিতীয়ত নামাজ প্রতিষ্ঠা করা। তৃতীয়ত জাকাত প্রদান করা। চতুর্থত হজ সম্পাদন করা এবং পঞ্চমত রমজান মাসে রোজা রাখা। বুখারি, মুসলিম। হজরত ইবনে আব্বাস (রা.) হজরত উমর (রা.)-এর সূত্রে উল্লেখ করেছেন, জিবরাইল আলাইহিস সালাম আরজ করলেন, ইয়া রসুলুল্লাহ! আমাকে অবগত করুন ইসলাম কী? তিনি ইরশাদ করলেন, এ কথার সাক্ষ্য দেওয়া যে, আল্লাহ ছাড়া আর কোনো মাবুদ নেই। আর মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আল্লাহর রসুল এবং নামাজ কায়েম করা, জাকাত আদায় করা, হজ ও ওমরাহ করা, রমজানের রোজা পালন করা, জানাবাতের গোসল করা এবং অজু পূর্ণ করা।

হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি আরজ করলাম, ইয়া রসুলুল্লাহ! মহিলাদের ওপর কি জিহাদের দায়িত্ব রয়েছে? জবাবে তিনি বললেন, তাদের ওপর এমন জিহাদ রয়েছে যে জিহাদে হত্যাকাণ্ড নেই, মারামারি নেই। আর তা হলো হজ ও ওমরাহ। ইবনে মাজাহ।

সুতরাং যাদের ওপর হজ ফরজ করা হয়েছে, আমাদের উচিত সব রকমের দ্বিধাদ্বন্দ্ব ছেড়ে দিয়ে, মনের সকল প্রকার দুর্বলতা ছেড়ে দিয়ে, সব ধরনের ভ্রান্ত ধারণা পরিত্যাগ করে হজের জন্য প্রস্তুত হওয়া। এজন্য নিয়ত করা। কারণ শয়তান মানুষের অন্তরে কুমন্ত্রণা দিতে থাকে হজের ব্যাপারে। এ বছর নয় আগামী বছর। মানুষও শয়তানের জপ জপতে থাকে। এমনকি আমাদের চোখের সামনেই অনেক লোককে দেখা যায় আগামী বছর আগামী বছর জপতে জপতে দুনিয়া থেকে বিদায় নিয়ে চলে গেছেন। কিন্তু তাদের হজ আদায় করার নসিব হলো না। অথচ হজ শরিয়তের গুরুত্বপূর্ণ একটি ফরজ। এটা ইসলামের পাঁচ বুনিয়াদের একটি। সুতরাং ফরজ হওয়ার পর হজ অনতিবিলম্বে আদায় করে নেওয়া একান্ত জরুরি। আল্লাহ না করুন, যদি আমি হজ না করে মারা যাই, আর মারা যাব না এমন কোনো গ্যারান্টিপত্রও তো নেই। এ অবস্থায় হজ না করে যদি মারা যাই, তবে পরকালে জবাবদিহির সম্মুখীন হতে হবে। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হজ অনাদায়কারী সম্পর্কে অনেক শক্ত কথা বলেছেন। তিনি বলেন, হজ ফরজ হওয়ার পরও ওজর ছাড়া যে হজ আদায় না করে মারা যায়, সে ইহুদি হয়ে মারা যাক বা নাসারা হয়ে, তাতে আমার কোনো পরোয়া নেই। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের একজন উম্মত ইহুদি বা খ্রিস্টান হয়ে মারা গেলেও তাঁর অন্তরে কোনো দরদ আসবে না এ হতে পারে না, বরং প্রকৃতপক্ষে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হজের গুরুত্বের জন্য এরূপ বলেছেন। আল্লাহ আমাদের সবাইকে এর গুরুত্ব উপলব্ধি করার তাওফিক দিন।

হজ ও ওমরাহ পূর্ণ করা সম্পর্কে ইরশাদ হয়েছে, ‘তোমরা হজ ও ওমরাহ পূর্ণভাবে সম্পাদন কর।’ এতে এ কথা প্রমাণিত হয় যে, হজ ও ওমরাহ শুরু করার পর পূর্ণ করা উচিত। ওলামায়ে কিরাম একমত পোষণ করেন যে, হজ ও ওমরাহ শুরু করার পর পূর্ণ করা একান্ত কর্তব্য। এখন প্রশ্ন হলো, হজ ও ওমরাহর তাৎপর্য কী? হজরত আলী (রা.) বলেছেন, হজের তাৎপর্য হলো নিজের বাড়ি থেকে ইহরাম বাঁধা অর্থাৎ হজ ও ওমরাহর উদ্দেশ্যে সফর শুরু করা। হজরত সুফিয়ান সাওরি (রহ.) বলেছেন, হজ ও ওমরাহ পূর্ণ কর— এ আদেশের ব্যাখ্যা হলো, তোমরা এজন্য নিজের বাসস্থান থেকেই ইহরাম বাঁধো। এ সফর শুধু হজ ও ওমরাহ পালনের নিমিত্তই হতে হবে, অন্য কোনো উদ্দেশ্যে নয়। মিকাতে পৌঁছার পর লাব্বাইক বলতে থাকো। এমন যেন না হয় যে তোমরা ব্যবসা অথবা পার্থিব জীবনের স্বার্থে অন্য কোনো উদ্দেশ্যে সফর শুরু করলে এবং মক্কার নিকটবর্তী হওয়ার পর এ ইচ্ছা করল যে এই সুযোগে হজ ও ওমরাহও সম্পাদন করি। এতে হজ ও ওমরাহ আদায় হয়ে যাবে ঠিকই, তবে হজ ও ওমরাহ পূর্ণ করা হবে না। পূর্ণ করা হবে শুধু এ অবস্থায়, যদি সে শুধু পূর্ণ হজ ও ওমরাহর ইচ্ছায় নিজের ঘর থেকে বের হয়।

হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, হজ ও ওমরাহর ইহরাম বাঁধার পর তা পূর্ণ না করে ছেড়ে দেওয়া জায়েজ নেই। হজ তখনই পূর্ণ হয় যখন কোরবানির দিন জামারায়ে উকবায় কঙ্কর নিক্ষেপ করে বায়তুল্লাহর তাওয়াফ (তাওয়াফে জিয়ারত) এবং সাফা-মারওয়া সায়ি করা হয়। এমনকি আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) আরও বলেছেন, হজ হলো আরাফাতের ময়দানে উপস্থিতি আরও ওমরাহ হলো তাওয়াফ। তাফসিরে ইবনে কাসির।

হজ ও ওমরাহ আল্লাহর জন্য পূর্ণ কর— এর তাৎপর্য এই যে, হজ ও ওমরাহ শুধু আল্লাহর জন্যই হতে হবে। যদিও সব আমলই আল্লাহর জন্যই, তার পরও হজ ও ওমরাহর ব্যাপারে এত তাগিদ কেন? কারণ প্রাক-ইসলাম যুগের লোকেরা মক্কায় একত্র হতো বহু উদ্দেশ্যে। তাই আল কোরআনে এ ব্যাপারে পরিষ্কার ঘোষণা করা হয়েছে, হজ ও ওমরাহ হতে হবে একমাত্র আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যেই। বর্বরতার যুগে যেভাবে পার্থিব লাভ ও লোভের আশায় মানুষ মক্কা-মুয়াজ্জমায় একত্রিত হতো, ঠিক বর্তমান যুগেও হজ ও ওমরাহর নামে ভিসা নিয়ে অর্থ-সম্পদ লাভের আশায় মক্কা ও মদিনা সফরের প্রবণতা লক্ষণীয়। এ পর্যায়ে কোরআনের সতর্কবাণী বিশেষভাবে প্রণিধানযোগ্য এবং উল্লিখিত আয়াতের ‘লিল্লাহ’ শব্দটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

সূরা হজের যে আয়াতে হজ সম্পর্কীয় বিধান ঘোষণা করা হয়েছে সেখানেও এই ‘লিল্লাহ’ শব্দকেই প্রথম ব্যবহার করা হয়েছে। ইরশাদ হয়েছে, একমাত্র আল্লাহর উদ্দেশ্যেই মানুষের জন্য কাবাঘরে হজ করা উচিত, যাদের তা করার সংগতি আছে। এখানে হজ ও ওমরাহর জন্য প্রথমেই নিয়তকে সঠিক করার তাগিদ দেওয়া হয়েছে। সুতরাং নিয়তকে সহি করে হজ আদায়ের তাওফিক আল্লাহ আমাদের সবাইকে নসিব করুন।

লেখক : খতিব, হিজবুলবাহার জামে মসজিদ, মোল্লারটেক উত্তরা, ঢাকা।

সর্বশেষ খবর