রবিবার, ১৫ মে, ২০২২ ০০:০০ টা

ডলারের দামে ওঠানামা

তপন কুমার ঘোষ

ডলারের দামে ওঠানামা

আন্তর্জাতিক বাণিজ্যে অধিকাংশ দেশের কাছে গ্রহণযোগ্য মুদ্রা হচ্ছে মার্কিন ডলার। ডলারের মূল্য অনেকটাই স্থিতিশীল। তাই এর গ্রহণযোগ্যতা অনেক বেশি। আন্তর্জাতিক রিজার্ভ কারেন্সি হিসেবে ডলার দীর্ঘদিন ধরে একচেটিয়া রাজত্ব করছে। সাম্প্রতিক সময়ে দেশে ডলারের চাহিদা বেড়েছে। তাই ডলারের বাজার কিছুটা চড়া। ৭ মে বাংলাদেশ প্রতিদিনের প্রথম পৃষ্ঠায় ‘ডলারের বাজার টালমাটাল’ শীর্ষক একটি প্রতিবেদন ছাপা হয়েছে। আমাদের অর্থনীতি আমদানিনির্ভর। শিল্পকারখানার যন্ত্রপাতি, কাঁচামাল-সহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির বেশির ভাগ বিদেশ থেকে আমদানি করতে হয়। আমাদের আমদানি-রপ্তানির সিংহভাগ লেনদেনই হয় ডলারে। ডলারের দাম বাড়লে তার প্রত্যক্ষ প্রভাব পড়ে আমদানি করা জিনিসের ওপর। আমদানি পণ্যের খরচ বেড়ে যায়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে সারা বিশ্বেই ভোজ্য তেল ও জ্বালানি তেলের দাম বেড়েছে। খাদ্যদ্রব্য জোগানের ক্ষেত্রে সংকট সৃষ্টি হয়েছে। আন্তর্জাতিক বাজারে পণ্যের মূল্য ও পরিবহন ব্যয় অনেক বেড়ে যাওয়ায় গোটা বিশ্বে ভোগ্যপণ্যের দাম এখন ঊর্ধ্বমুখী। আমদানির ওপর চাপ পড়ায় দেশের মুদ্রাবাজারে ডলারের চাহিদা বেড়েছে। সম্প্রতি ভ্রমণ, চিকিৎসা ও শিক্ষার জন্য বিদেশে যাওয়া বেড়ে গেছে। ডলারের চাহিদা বাড়ার এটাও একটা কারণ। কোনো মুদ্রার চাহিদা বাড়লে এবং সরবরাহ কম থাকলে মুদ্রার বিনিময় হার বেড়ে যায়। চাহিদা ও সরবরাহের মধ্যে ঘাটতি সৃষ্টি হওয়ায় টাকার বিপরীতে ডলারের দাম কিছুটা বেড়েছে। সোজা কথায় টাকার মান কমেছে। মুদ্রাবাজারে যেন অস্থিরতা সৃষ্টি না হয় তা দেখভালের দায়িত্ব কেন্দ্রীয় ব্যাংকের। বাজারে ডলারের চাহিদা বেশি হলে বাংলাদেশ ব্যাংক অনুমোদিত ডিলারদের চাহিদার আলোকে ও সার্বিক বাজার পরিস্থিতি বিবেচনা করে ডলার বিক্রি করে বাজার স্থিতিশীল রাখার প্রয়াস চালায়। অন্যদিকে বাজারে ডলারের চাহিদা কম থাকলে অনুমোদিত ডিলারদের হাতে থাকা উদ্বৃত্ত (নেট ওপেন পজিশন লিমিটের অতিরিক্ত) ডলার বাংলাদেশ ব্যাংক কিনে নেয়। উল্লেখ্য, বৈদেশিক মুদ্রা লেনদেনের জন্য বাংলাদেশ ব্যাংক থেকে লাইসেন্সপ্রাপ্ত ব্যাংক শাখাগুলোই হচ্ছে অনুমোদিত ডিলার।

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের তথ্যানুযায়ী আন্তব্যাংক লেনদেনে প্রতি মার্কিন ডলার ৮৬ টাকা ৭০ পয়সায় কেনাবেচা হচ্ছে। চাহিদা ও জোগানের ভিত্তিতে এ হার নির্ধারিত হয়। ব্যাংকগুলো গ্রাহকদের সঙ্গে বিভিন্ন ধরনের লেনদেন যেমন আমদানি-রপ্তানি, রেমিট্যান্স ইত্যাদি ক্ষেত্রে প্রযোজ্য বৈদেশিক মুদ্রার বিনিময় হার উদ্ধৃত করে আলাদা সার্কুলার ইস্যু করে। ব্যাংকভেদে এ হারে কিছুটা পার্থক্য থাকে। প্রতিটি ব্যাংকের ওয়েবসাইটে এ বিনিময় হার পাওয়া যায়। বৈদেশিক মুদ্রা কম দামে কিনে বেশি দামে বিক্রি করে ব্যাংকগুলো। এতে এক্সচেঞ্জ আয় হয়। ব্যাংক রপ্তানিকারকদের কাছ থেকে বাংলাদেশি টাকার বিনিময়ে বৈদেশিক মুদ্রা কেনে। আবার আমদানিকারকদের কাছে কিছুটা বেশি দামে তা বিক্রি করে, যা আমদানি বিল পরিশোধে ব্যবহার করা হয়। ব্যাংকিং চ্যানেলে প্রবাসীদের প্রেরিত রেমিট্যান্সের ক্ষেত্রে ব্যাংক বাংলাদেশি টাকার বিনিময়ে উপকারভোগীদের কাছ থেকে বৈদেশিক মুদ্রা কেনে। আবার বিদেশে অর্থ প্রেরণের ক্ষেত্রে ব্যাংক বাংলাদেশি টাকার বিনিময়ে রেমিটারদের কাছে তা বিক্রি করে। ব্যাংক বৈদেশিক মুদ্রা কিনলে বিদেশের কোনো ব্যাংকে বৈদেশিক মুদ্রায় খোলা ব্যাংকের অ্যাকাউন্টে (নস্ট্রো অ্যাকাউন্ট) তা জমা হয়। আবার বিক্রি করা হলে ওই অ্যাকাউন্ট ডেবিট করে তা পরিশোধ করা হয়। রপ্তানি আয় বা প্রবাসীদের প্রেরিত রেমিট্যান্সের সঙ্গে ক্যাশ বা নগদ ডলার কেনাবেচার কোনো সম্পর্ক নেই। বিদেশ থেকে আগতদের কাছ থেকে নগদ ডলার কিনে বিদেশগামীদের কাছে তা বেশি দামে বিক্রি করে ব্যাংক ও অনুমোদিত মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলো। বিদেশে চিকিৎসা, পড়াশোনা, ভ্রমণ, আত্মীয়স্বজনের সঙ্গে সাক্ষাৎ, ধর্মীয় স্থান পরিদর্শন, কেনাকাটা ইত্যাদি প্রয়োজনে নগদ ডলার দরকার হয়। রাষ্ট্রমালিকানাধীন অধিকাংশ বাণিজ্যিক ব্যাংক প্রতি মার্কিন ডলার ৯০ টাকায় কিনে ৯২ টাকায় বিক্রি করছে। প্রসঙ্গত, অনুমোদিত ডিলার বা অনুমোদিত মানি চেঞ্জার ছাড়া অন্য কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক বৈদেশিক মুদ্রার কেনাবেচা বেআইনি ও দন্ডযোগ্য অপরাধ।

কেন্দ্রীয় ব্যাংকের মাধ্যমে বৈদেশিক মুদ্রা আহরণ ও এর ব্যবহার নিয়ন্ত্রণ করে সরকার। কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা যেন বৈধপথে দেশে প্রত্যাবাসিত হয় বা অবৈধ পথে বিদেশে পাচার হতে না পারে তা দেখভাল করে বাংলাদেশ ব্যাংক। এ ছাড়া বৈদেশিক মুদ্রার যথেচ্ছ ব্যবহার বা অপচয় রোধকল্পে বাংলাদেশ ব্যাংক ব্যবস্থা নেয়। এ ক্ষেত্রে ১৯৪৭ সালের ফরেন এক্সচেঞ্জ রেগুলেশন অ্যাক্ট হচ্ছে মূল আইন। আর বাংলাদেশ ব্যাংকের ‘গাইডলাইন্স ফর ফরেন এক্সচেঞ্জ ট্রানজেকশন্স’ হচ্ছে এ-সংক্রান্ত ম্যানুয়াল। ডলারের দাম সহনীয় রাখতে কেন্দ্রীয় ব্যাংক বেশকিছু উদ্যোগ নিয়েছে। বৈধ পথে ব্যাংকিং চ্যানেলে প্রবাসী আয় দেশে প্রেরণ উৎসাহিত করার লক্ষ্যে চলতি বছরের ১ জানুয়ারি থেকে রেমিট্যান্সের ওপর আড়াই শতাংশ হারে প্রণোদনা/ আর্থিক সহায়তা দিচ্ছে সরকার। আগে এ হার ছিল ২ শতাংশ। এ ছাড়া জ্বালানি তেল, অত্যাবশ্যকীয় খাদ্যপণ্য, জীবন রক্ষাকারী ওষুধ, রপ্তানিমুখী শিল্প এবং কৃষি খাত-সংশ্লিষ্ট আমদানি ছাড়া অন্য সব পণ্য আমদানির ক্ষেত্রে কমপক্ষে নগদ মার্জিন সংরক্ষণের হার ২৫ শতাংশ  শতাংশ থেকে বাড়িয়ে কমপক্ষে ৫০ শতাংশ নির্ধারণ করার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ্িবলাসবহুল গাড়ি ও হুম অ্যাপ্লায়ান্সের ক্ষেত্রে মার্জিনের হার হবে কমপক্ষে ৭৫ শতাংশ। অন্যান্য ক্ষেত্রে পূর্বের মতো ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে মার্জিনের হার নির্ধারিত হবে।  সর্বশেষ ১০ মে  জারিকৃত এই  এ নির্দেশনার ফলে অত্যাবশ্যকীয় নয় এমন অপ্রয়োজনীয় ও বিলাসী দ্রব্য আমদানিতে আমদানিকারকরা নিরুৎসাহী হবেন, এটাই প্রত্যাশা।

লেখক : সাবেক উপব্যবস্থাপনা পরিচালক, জনতা ব্যাংক লিমিটেড।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর