রবিবার, ২৮ আগস্ট, ২০২২ ০০:০০ টা

শিক্ষাব্রতী ডা. আখলাকুল হোসাইন আহমেদ

সাজ্জাদুল হাসান

শিক্ষাব্রতী ডা. আখলাকুল হোসাইন আহমেদ

আগস্ট বাঙালি জাতির শোকের মাস। আমাদের পরিবারেরও শোকের মাস এটি। ২৮ আগস্ট আমার বাবা ডা. আখলাকুল হোসাইন আহমেদের মৃত্যুবার্ষিকী। আমার শিক্ষা, সততা ও মানস গঠনের উৎসে আছেন আমার আব্বা। পিতা, রাজনীতিবিদ, সমাজহিতৈষী, গণতান্ত্রিক- প্রগতিশীল চেতনাসমৃদ্ধ দরদি মানুষ হিসেবে এ ভাটি বাংলার জনসমাজে আমার বাবা নিজেকে অগ্রগণ্য পুরুষে পরিণত করেছিলেন। মানুষ ও সমাজের উন্নয়নেই নিবেদিত ছিল তাঁর কর্মপ্রয়াস। হাওরাঞ্চলে সেবাব্রতী হয়ে ‘মানুষের ডাক্তার’ হিসেবেই পরিচিত ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, মহত্ত্ব ও ব্যক্তিত্বে অনুপ্রাণিত হয়ে ১৯৬৮ সালের শেষের দিকে সরকারি চাকরি ছেড়ে দিয়ে আওয়ামী লীগের সঙ্গে যুক্ত হন। ১৯৭০ সালে তিনি প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। এরপর বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েন। মুক্তিযুদ্ধে ভারতের মেঘালয় রাজ্যের মহেশখোলা ইয়ুথ ক্যাম্পের ক্যাম্প ইনচার্জ ছিলেন। ময়মনসিংহের ভাটি অঞ্চল নিয়ে গঠিত ময়মনসিংহ নর্থ-ইস্ট জোনের সিভিল অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর গণপরিষদের সদস্য হিসেবেও স্বাধীন বাংলাদেশের পবিত্র সংবিধানে স্বাক্ষরদানকারীদের তিনি একজন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদ মিছিলের নেতৃত্ব দিয়েছিলেন। ১৫ আগস্ট-পরবর্তী প্রতিরোধযোদ্ধাদের সহায়তা করে তিনি বঙ্গবন্ধু এবং বাংলাদেশের প্রতি প্রেম ও মহত্ত্বের উজ্জ্বল দৃষ্টান্ত রেখে গেছেন।

একটা সমাজে ন্যায় ও আদর্শ না থাকলে সে সমাজের নৈতিক মূল্যবোধ থাকে না। কর্ম ও দৃঢ়তায় দু-এক জন ব্যক্তি সমাজের ভিতরে ন্যায় ও আদর্শের আলো ছড়িয়ে দেন। সে আলোয় আলোকিত হয় পুরো সমাজ। এ পুরো ভাটি অঞ্চলে তিনি ‘আখলাক ডাক্তার’ হিসেবেই পরিচিত ছিলেন। জীবৎকালে সমাজের সবার শ্রদ্ধা ও ভালোবাসা পেয়েছেন। সুখে-দুঃখে মানুষের পাশে থেকে মানবিকতার অনন্য দৃষ্টান্ত রেখে গেছেন। তিনি সত্যকে সত্য ও মিথ্যাকে মিথ্যা বলতেন, সমাজের অনেকের মধ্যেই যার অভাব পরিলক্ষিত হয়।

১৯২৬ সালের ২৬ অক্টোবর আমার বাবা মোহনগঞ্জ উপজেলার হাটনাইয়া গ্রামে জন্মগ্রহণ করেন। কর্মজীবনে সৎ, সুবিবেচক ও দৃঢ়চেতা হিসেবে পরিচিত হতে পেরেছিলেন বলে সকল পর্যায়ের মানুষ ও অভিভাবকের আস্থা ও শ্রদ্ধা অর্জনে সক্ষম হয়েছিলেন। মানুষকে সম্মান দিতে জানতেন। ছাত্রছাত্রীদের ভালোবাসতেন, কাজে উৎসাহ দিতে কার্পণ্য করতেন না। এই হলো মানুষ আখলাকুল হোসাইন আহমেদের প্রতিকৃতি। শিক্ষা, শিক্ষক ও শিক্ষাপ্রতিষ্ঠানকে তিনি খুব ভালোবাসতেন। ভাটির পরিবেশে জন্মে তিনি অনুভব করেছিলেন, শিক্ষার আলো ছাড়া এ সমাজ বদলানো যাবে না। সেজন্য মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান তৈরি করতে হবে। তৈরি করতে হবে মানসম্মত শিক্ষক। শুধু শিক্ষক ও শিক্ষাপ্রতিষ্ঠান থাকলেই সমাজ শিক্ষিত হবে না। সমাজের প্রতিটি সদস্যকেই শিক্ষার গুরুত্ব অনুধাবন করতে হবে। এ লক্ষ্যে তিনি কাজ করে গেছেন। শিক্ষক ও বিদ্বান ব্যক্তিকে তিনি সব সময় শ্রদ্ধা করতেন। বিশ্বাস করতেন মানুষের রুচিবোধ তৈরিতে, সমাজ সংস্কার ও উন্নত চৈতন্যের ধারণা তৈরিতে বিদ্যার কোনো বিকল্প নেই। এলাকার স্কুল, কলেজ, মাদরাসাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ম্যানেজমেন্ট কমিটির সঙ্গে তিনি ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। ছোটবেলা থেকেই আমাদের বাসায় বিভিন্ন কলেজের অধ্যক্ষ, স্কুলের প্রধান শিক্ষকসহ শিক্ষকদের আসা-যাওয়া দেখেছি।

চিকিৎসাসেবা প্রদানের জন্য মোহনগঞ্জ বাজারে তিনি নিয়মিত বসতেন। বাজারে যে ফার্মেসিতে বসতেন সেখানেও ব্যস্ততার পাশাপাশি দূরদূরান্ত থেকে কোনো শিক্ষক এলে তাঁর সঙ্গে গল্প করে সময় কাটাতেন। পৌরসভার অভ্যন্তরে কলেজ বা মাধ্যমিক বিদ্যালয়গুলোর প্রধানদের বাসা এবং চেম্বার উভয় জায়গায় ছিল তাঁর অবাধ বিচরণ। তাঁদের সঙ্গে আলাপের বিষয়বস্তু ছিল প্রতিষ্ঠানটি কেমন চলছে, ফল কেমন হচ্ছে, ছেলেমেয়েরা নিয়মিত স্কুলে যায় কি না ইত্যাদি। যেসব শিক্ষক আব্বার কাছে আসতেন তাঁরা নিজেদের আগ্রহেই আসতেন। তাঁদের একটা আস্থার জায়গা ছিল। আমার বাবা শিক্ষক ছিলেন না। কিন্তু কোনো ছাত্রছাত্রীর ফলাফলে তিনি যে কত খুশি হতেন তা এক কথায় অবর্ণনীয়। ১৯৯১ সালের কোনো একদিনের ঘটনা। আব্বা যে চেম্বারে বসে চিকিৎসাসেবা দিতেন তার কাছেই জটলা পাকিয়ে ছেলেরা হইচই করছিল। শব্দ শুনে তিনি সেখানে গিয়ে জানতে পারলেন একটি ছেলে ঢাকা বোর্ডে স্টার মার্কস পেয়েছে, তাই তার বন্ধুরা তাকে নিয়ে আনন্দ করছে। এ কথা শুনে আব্বা খুশিতে তাকে চেম্বারে ডেকে এনে উৎসাহিত করার লক্ষ্যে মিষ্টি খাওয়ার জন্য ৪০টি টাকা দিলেন। সেই ছাত্রকে তার বন্ধু নির্বাচনে উপদেশ দিয়ে বললেন, A man is known by company he keeps। সেই কৃতী ছাত্রটি শিক্ষা ক্যাডারে যোগদান করে এখন একটি সরকারি কলেজের সহযোগী অধ্যাপক।

এমন ঘটনাও আছে, শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কোনো ছেলে বা মেয়ে প্রথম বা দ্বিতীয় স্থান অধিকার করেছে, তিনি ওই ছেলে বা মেয়েটির বাবাকে চিঠি লিখে উৎসাহিত করতেন। এটা কি ভাবা যায়? এমনও হয়েছে, ওই ছেলে বা মেয়েকে উৎসাহিত করার জন্য তিনি হেঁটে তাদের বাড়িতে চলে গেছেন। তাদের সঙ্গে কথা বলেছেন। আনন্দ ভাগাভাগি করেছেন। এসব আলোচনায় শিক্ষক ও শিক্ষার্থীরা একটা দিকনির্দেশনা পেত। তিনি তাদের মানুষ ও মানবিক পথের অনুসারী করে তুলতে উৎসাহ দিতেন।

আমার এখনো মনে পড়ে বঙ্গবন্ধুকে হত্যার পর আব্বাকে আটক করে বাসা থেকে যখন নিয়ে যাচ্ছিল সেদিন আমার স্কুলে পরীক্ষা চলছিল। আব্বা যাওয়ার সময় আমার আম্মাকে বলে গিয়েছিলেন সাজ্জাদ যেন স্কুলে যায় এবং ভালো করে পরীক্ষা দেয়, তোমরা আমার ব্যাপারে চিন্তা কোরো না। স্মৃতিতে এখনো ভাসছে পরীক্ষার হলে সিটে বসলাম, পেছন থেকে আমার পিঠে স্কুলের প্রধান শিক্ষক প্রয়াত শামসুল হক স্যার স্নেহের হাত বোলালেন এবং সান্ত¡না দিচ্ছিলেন। শিক্ষকদের সঙ্গে আব্বার সম্পর্ক ছিল খুবই আন্তরিক। তাঁদের প্রতি সম্মান, তাঁদের আলাদা নজরে দেখা, এটা প্রত্যক্ষ করেছি।

লেখক :  চেয়ারম্যান, পরিচালনা পর্ষদ, বিমান বাংলাদেশ এয়ারলাইনস

সর্বশেষ খবর