সোমবার, ১৩ মার্চ, ২০২৩ ০০:০০ টা

নিজে বাঁচলে বাঁচবে দেশ

মহিউদ্দিন খান মোহন

নিজে বাঁচলে বাঁচবে দেশ

আমার অত্যন্ত স্নেহভাজন তানভীর হোসেন সাদ্দামের ফেসবুক প্রোফাইলে ‘নিজে বাঁচলে বাঁচবে দেশ’ স্লোগান লেখা ছিল। এর মানে জানতে চাইলে সে জানাল ‘কেরানীগঞ্জ গ্র্যাজুয়েটস অ্যাসোসিয়েশন’ নামের একটি সংগঠন করোনাকালীন সতর্কবার্তা হিসেবে স্লোগানটি প্রচার করেছে। পুরো স্লোগানটি ছিল- ‘নিজে বাঁচলে বাঁচবে দেশ, করোনামুক্ত হবে বাংলাদেশ’।  সন্দেহ নেই করোনাকালীন ভয়ংকর সময়ে মানুষকে সচেতন করতে এ স্লোগানটি অত্যন্ত অর্থবহ ছিল। সে সময়ে করোনার থাবা থেকে নিজেকে রক্ষা করার মাধ্যমে দেশকে ওই মহামারি থেকে রক্ষার কার্যক্রমে অবদান রাখার সুযোগ ছিল।

করোনা শেষ হয়ে গেলেও এর রেশ সামাজিক ও অর্থনৈতিক বিভিন্ন ক্ষেত্রে এখনো রয়ে গেছে।  আর আমার মাথায় রয়ে গেছে কেরানীগঞ্জ গ্র্যাজুয়েটস অ্যাসোসিয়েশনের ওই স্লোগানটি। আমার মতে ‘নিজে বাঁচলে বাঁচবে দেশ’ এ স্লোগানটি বর্তমান সময়ে আমাদের জাতীয় জীবনে প্রতিদিনের প্রতিপাদ্যের মর্যাদা লাভ করতে পারে। আমরা, মানে এদেশের নাগরিকরা যে যা-ই করি না কেন তার মধ্যে সমাজ, রাষ্ট্র ও মানুষের কল্যাণচিন্তা কতটুকু স্থান পায় তা নিয়ে প্রশ্ন রয়েছে। আমরা নিজেকে নিয়ে এতটাই ব্যস্ত যে, দেশ-জাতি তো দূরের কথা, পাশের মানুষটির কথাও ভাবার সময় পাই না। এই না ভাবার কারণ মূলত স্বার্থচিন্তা। আমরা আত্মস্বার্থচিন্তায় এতটাই নিমগ্ন যে, অপরের ভালো-মন্দের কথা ভাবার ফুরসত পাই না। আগেকার দিনের মানুষেরা বর্তমানের মতো এতটা আত্মকেন্দ্রিক ছিলেন না। তারা নিজেদের স্বার্থে কাজ করলেও তাতে অপরের যাতে কোনো সমস্যা বা ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখতেন। এখন আর কেউ তা ভাবে না। ‘নিজে বাঁচলে বাপের নাম’ প্রবাদটি যেন এখন আমাদের আপ্তবাক্যে পরিণত হয়েছে।

আপনি যদি ভালোভাবে খেয়াল করেন, দেখবেন সমাজ ও রাষ্ট্রের প্রতিটি ক্ষেত্রে এ স্বার্থপরতা বাসা বেঁধে আছে। সমাজনীতি, রাজনীতি, ব্যবসা-বাণিজ্য, চাকরি-বাকরি, শিক্ষা সবকিছু চলে গেছে স্বার্থপরতার করাল গ্রাসে। আমরা সামাজিক জীব। সমাজে বসবাস করতে হলে শুধু নিজের কথা ভাবলে চলবে না, অপরের কথাও ভাবতে হবে। কিন্তু আমাদের ভাবনার মধ্যে অপরের জায়গা নেই। কবি কামিনী রায় তার এক কবিতায় লিখেছেন- ‘আপনারে ল’য়ে বিব্রত রহিতে আসে নাই কেহ অবনী ’পরে / সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে’। কবি কামিনী রায় মৃত্যুবরণ করেছেন ১৯৩৩ সালে। তার মৃত্যু হলেও কবিতার মৃত্যু হয়নি। তার কবিতার এ লাইন দুটি আজ বাণী চিরন্তনীর মর্যাদা লাভ করেছে। হাইস্কুলে আমরা এ লাইন দুটির ভাবসম্প্রসারণ পড়েছি। আমাদের বাংলা ব্যাকরণ পড়াতেন শ্রদ্ধেয় প্রহ্লাদ চন্দ্র মন্ডল স্যার। তিনি অত্যন্ত প্রাঞ্জল ভাষায় বুঝিয়েছিলেন, মানুষ হিসেবে সমাজ, রাষ্ট্র ও মানুষের প্রতি আমাদের দায়িত্ব-কর্তব্য কী। আজকাল বিদ্যালয়ে শিক্ষার্থীদের সেভাবে শিক্ষা দেওয়া হয় কি না জানি না। তবে চারপাশে তাকালে যেসব দৃশ্য দেখতে পাই, তাতে অনুমান করতে পারি, পাস করার লেখাপড়া হয়তো ঠিকই হয়, তবে সত্যিকার মানুষ হওয়ার শিক্ষার ক্ষেত্রে বেজায় রকম ঘাটতি রয়েছে।

শিক্ষার প্রসঙ্গ যখন এসেই গেল তখন সেটা নিয়েই একটু কথা বলি। আজকাল অধিকাংশ শিক্ষক শিক্ষকতা করেন না, করেন চাকরি। আমাদের সময় শিক্ষকগণ ছাত্রদের ‘মানুষ’ হিসেবে গড়ে তোলাকে তাদের দায়িত্ব বলেই মনে করতেন। ‘শিক্ষকগণ মানুষ গড়ার কারিগর’ কথাটির উৎপত্তি সে কারণেই। আর আজকাল শিক্ষকগণ চাকরিটাকে প্রাধান্য দেন, ছাত্রকে মানুষ করার চিন্তা তাদের মাথায় থাকে না বললেই চলে। তারা চাকরির পাশাপাশি বাড়তি উপার্জনের জন্য প্রাইভেট টিউশনি, কোচিং ব্যবসাসহ নানা কাজে নিজেকে সম্পৃক্ত করেন। কেউ কেউ জড়িত হন প্রশ্নপত্র ফাঁসের মতো জঘন্য কাজে। অর্থ উপার্জন যখন মুখ্য হয়ে ওঠে, তখন নীতি-আদর্শ ও কর্তব্যবোধ মগজ-মননে ঠাঁই না পাওয়াই স্বাভাবিক। এখানেও কিন্তু নিজে বাঁচা অর্থাৎ আত্মস্বার্থচিন্তাই প্রধান অনুঘটক হিসেবে কাজ করে।

ব্যবসা-বাণিজ্য যারা করেন তাদের অনেকের মধ্যেই দেশ-ভাবনা অনুপস্থিত। এরা ভাবেন শুধু নিজেদের মুনাফার কথা। আর এ মুনাফার পরিমাণ বাড়াতে গিয়ে তারা হয় মাপে কম দেন, না হয় পণ্যে ভেজাল দেন, কৃত্রিম সংকট তৈরি করে পণ্যমূল্য বৃদ্ধি করেন। কেউ কেউ প্রবৃত্ত হন চোরাচালানের মতো অপরাধ কর্মে। আজকাল শোনা যায় আমাদের দেশের অনেক বড় বড় ব্যবসায়ী, সরকারি আমলা বিদেশে সেকেন্ড হোম বানিয়েছেন। বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে কয়েকদিন আগে সংবাদমাধ্যমে খবর বেরিয়েছে- ২০০৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত শুধু মালয়েশিয়ায় সেকেন্ড হোম করার নামে  ৪ হাজার ১৩৫ জন বাংলাদেশি প্রায় ৪ হাজার কোটি টাকা পাচার করেছেন। এ তো শুধু মালয়েশিয়ায়। কানাডা-আমেরিকাসহ অন্যান্য দেশেও প্রতিনিয়ত পাচার হচ্ছে অর্থ। বেআইনিভাবে যারা বিদেশে অর্থ পাচার করে তাদের অন্তরে যে দেশপ্রেম বলতে কিছু নেই তা বলার অপেক্ষা রাখে না। দেশের টাকা দেশে বিনিয়োগ না করে অবৈধ উপায় বিদেশে পাচারের অর্থই হলো ওই অর্থ অবৈধভাবে অর্জিত। রাষ্ট্রকে কর থেকে বঞ্চিত করে এসব ‘আর্থিক-দুর্বৃত্ত’ (ফিন্যান্সিয়াল ক্রিমিনাল) এ অপকর্মটি করে চলেছে। এরাও নিজেকে নিয়েই বিব্রত। অপরের কথা ভাবার সময় তাদের নেই।

সরকারি দফতরে যারা চাকরি করেন তাদের কথা বলা চর্বিত চর্বণের মতোই মনে হবে। ঘুষ-দুর্নীতি সেখানে ক্যান্সারের ন্যায় বাসা বেঁধেছে। বলা হয়ে থাকে সরকারি অফিসের চেয়ার-টেবিলও ঘুষ খায়। মাঝেমধ্যেই পত্রিকায় সরকারি দফতরের কর্মকর্তা-কেরানি-পিয়ন-ড্রাইভারের শত শত কোটি টাকার সম্পদের মালিক বনে যাওয়ার খবর বের হয়। অনেকদিন আগের কথা। সম্ভবত ১৯৮১ সালে। আমি তখন জয়পুরহাটে থাকি। সেখানকার শহীদ ডাক্তার আবুল কাশেম ময়দানে জাসদের জনসভা হচ্ছিল। প্রধান অতিথি ছিলেন জাসদের তৎকালীন কার্যকরী সভাপতি মির্জা সুলতান রাজা। বক্তৃতায় সরকারি কর্মচারীদের ঘুষ-দুর্নীতির কথা বলতে গিয়ে তিনি বলেছিলেন, ‘সরকারি কর্মচারীদের কথা আর কী বলব! তাদের কথা হলো- ‘চাকরি করি বেতন পাই, কাজ করি পয়সা খাই’। ৪২ বছর আগে জাসদ নেতা মির্জা সুলতান রাজার সেই উক্তিতে যে এতটুকু অসত্য ছিল না তা বলার অপেক্ষা রাখে না। পরিতাপের বিষয় হলো- তারপর চার দশক আমরা পেরিয়ে এসেছি। দেশের অনেক উন্নতি হয়েছে। সঙ্গে সঙ্গে দুর্নীতির পরিধি ও পরিমাণও বেড়েছে। আর এসবের মূলে রয়েছে শুধু নিজে বাঁচার সংকীর্ণ চিন্তাভাবনা।

যে রাজনীতিকদের ওপর আমরা ভরসা করি তাদের কজন ভাবেন দেশের কথা, মানুষের কথা? ভোটের সময় যিনি পোস্টারে তাকে ‘ভোট দিয়ে দেশ ও জনগণের খেদমত করার’ সুযোগ দেওয়ার আকুল আবেদন জানান, সে সুযোগটি যখন তিনি পান তখন সব ভুলে যান। তখন দেশ ও দশের কথা তার মনে থাকে না। ভাবনায় থাকে শুধু নিজের এবং স্বজনদের কথা। আমাদের যারা প্রাতঃস্মরণীয় রাজনীতিবিদ ছিলেন তারা জনসেবা এবং দেশপ্রেমের যে দৃষ্টান্ত রেখে গেছেন আজকের দিনে তা শুধু বিরলই নয়, অকল্পনীয়ও বটে। কতিপয় রাজনৈতিক নেতা ও জনপ্রতিনিধি সাম্প্রতিককালে এমন সব ন্যক্কারজনক ঘটনার জন্ম দিয়েছেন জনগণ এখন রাজনীতি শব্দটি শুনলেই ভ্রুকুঞ্চিত করে, নাক সিটকায়। রাজনীতির নামাবলি গায়ে দিয়ে একশ্রেণির নীতিনৈতিকতাহীন মানুষ হেন অপকর্ম নেই যা করছেন না। অপরের জমি দখল, টেন্ডারবাজি, ঘুষ, সরকারি প্রকল্পের অর্থ আত্মসাৎ, চোরাকারবার, মাদক পাচারসহ অপরাধের সব শাখা-প্রশাখায় তারা বিচরণ করেন। তাই তো তাদের কেউ খেতাব পান ‘সন্ত্রাসীদের গডফাদার’, আবার কেউ খ্যাতি (?) অর্জন করেন ‘ইয়াবা সম্রাট’-এর। এমনকি খুন-ধর্ষণের মতো জঘন্য অপরাধেও তাদের অনেককে লিপ্ত হতে দেখা যায়। আর এসবই তারা করেন নিজে বাঁচার নামতা পড়ার কারণে। মানুষের কল্যাণ এবং দেশের স্বার্থ তাদের চিন্তা-ভাবনার মধ্যে স্থান না পাওয়াই এর মূল কারণ। তাদের এ স্বার্থচিন্তার বাই-প্রোডাক্ট সমাজে সন্ত্রাসীদের বাড়-বাড়ন্ত। প্রতিপক্ষকে দমন এবং নিজেদের কর্তৃত্ব-আধিপত্য বজায় রাখতে গিয়ে তারা গুন্ডা পোষেণ। আর পোক্ত খুঁটির জোরে গুন্ডা-মস্তানরাও সবাইকে থোড়াই কেয়ার করে। রাষ্ট্র ও সমাজের নানা স্তরে এমন সব অপকান্ড দেখতে দেখতে সাধারণ মানুষও এখন ‘নিজে বাঁচো’ নীতি অবলম্বন করতে বাধ্য হয়েছে। আগে সমাজে কেউ অন্যায় কাজ করলে অনেকে প্রতিবাদী হতেন। কিন্তু এখন আর তেমনটি দেখা যায় না। কারণ যিনি প্রতিবাদী হন তাকে সীমাহীন লাঞ্ছনা-গঞ্জনার সম্মুখীন হতে হয়। কখনো কখনো জীবনহানির শঙ্কা দেখা দেয়। তাই সবাই ভাবেন, কাজ কী উটকো ঝামেলায় জড়িয়ে? যা হচ্ছে হোক, আমি বাঁচলেই হলো। মানুষের এ অসহায় নির্লিপ্ততা সমাজবিরোধীদের করে তুলেছে অপ্রতিরোধ্য।

সমাজে আজ সৎ মানুষের বড় অভাব এ কথা অনেকেই বলে থাকেন। আত্মকেন্দ্রিকতা ও আত্মস্বার্থচিন্তাই যে একশ্রেণির মানুষকে অসততার পথে ঠেলে দিয়েছে তা বলাই বাহুল্য। যাদের চিন্তা-চেতনায় দেশ ও মানুষের স্থান নেই তারা আপন স্বার্থে হেন কাজ নেই যা করতে পারেন না। প্রখ্যাত শিক্ষাবিদ প্রিন্সিপাল সাইদুর রহমান (সাংবাদিক-সম্পাদক শফিক রেহমানের পিতা) ছিলেন কলকাতার ইসলামিয়া কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরাসরি শিক্ষক। তিনি তাঁর স্মৃতিকথা ‘শতাব্দীর স্মৃতি’ বইয়ে লিখেছেন- স্বাধীনতার পর বঙ্গবন্ধু তাঁর এ শ্রদ্ধেয় শিক্ষককে প্রায়ই গাড়ি পাঠিয়ে গণভবনে নিয়ে নানা বিষয়ে পরামর্শ চাইতেন। একদিন তিনি সাইদুর রহমানকে বললেন, ‘স্যার আমাকে ১০০ ভালো মানুষের তালিকা দিন’। প্রিন্সিপাল সাহেব তা দিতে পারেননি। ১৯৭৪ সালে বন্যা ও দুর্ভিক্ষজনিত সংকটময় সময়ে একদিন বঙ্গবন্ধু তাঁর প্রিয় শিক্ষকের সঙ্গে ঘুষ-দুর্নীতি নিয়ে আক্ষেপ করে বলেছিলেন, ‘স্যার শুনে অবাক হবেন যে হাই কোর্টের জজও এর ঊর্ধ্বে নয়’। বঙ্গবন্ধু তাঁকে বলেন, ‘স্যার মনে আছে একবার আপনার কাছে ১০০টি ভালো মানুষের তালিকা চেয়েছিলাম। আপনি আমাকে ভালো মানুষের তালিকাটা কিন্তু দিতে পারেননি।’  সাইদুর রহমান লিখেছেন- ‘সত্যিই সেদিন মুজিবের কথায় আমিও স্বীকার করেছিলাম, দেশে ভালো মানুষের বড় অভাব।’ (পৃষ্ঠা-৮৫, প্রথম সংস্করণ, ১৯৯৫)।

প্রিন্সিপাল সাইদুর রহমান এবং তাঁর ছাত্র শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে দেশে ভালো মানুষের অভাব দেখতে পেয়েছিলেন। সে তুলনায় এখন দেশে ভালো মানুষের মন্বন্তর চলছে বলা নিশ্চয়ই অত্যুক্তি হবে না। কেরানীগঞ্জ গ্র্যাজুয়েটস অ্যাসোসিয়েশন স্লোগান তুলেছিল- নিজে বাঁচলে বাঁচবে দেশ। আর এখন সবাই শুধু নিজে বাঁচতে চায়, দেশ বাঁচল কি মরল তাতে কারও ভ্রুক্ষেপ নেই।  দেশ বাঁচলে আমরা বাঁচব এ উপলব্ধি কারও মধ্যেই আসছে না। এটাই বোধকরি আমাদের জাতীয় জীবনের এক বড় ট্র্যাজেডি।

লেখক : সাংবাদিক ও রাজনীতি বিশ্লেষক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর