শিরোনাম
রবিবার, ১৪ মে, ২০২৩ ০০:০০ টা

কৃষিশিল্প উদ্যোগে পদ্মা সেতুর সুফল পাবে কৃষক

শাইখ সিরাজ

কৃষিশিল্প উদ্যোগে পদ্মা সেতুর সুফল পাবে কৃষক

চতুর্থ শিল্পবিপ্লবের প্রভাব পড়ছে কৃষিতে, অন্যদিকে খাদ্য নিরাপত্তার পাশাপাশি আমাদের এখন নিরাপদ খাদ্য নিয়েও ভাবতে হচ্ছে। বেশি উৎপাদন করতে গিয়ে আমরা পরিবেশের দূষণ করেছি। পানি নষ্ট করেছি, বাতাস নষ্ট করেছি, মাটিকে করেছি অনুর্বর। কিন্তু প্রযুক্তির কৃষির সম্প্রসারণ ঊর্ধ্বমুখী। একই সঙ্গে কম জায়গায় অধিক ফলন নিশ্চিত করছে। যেমন ধরা যাক আইপিআরএসের কথা। স্বাভাবিকভাবে পুকুরে যেখানে হেক্টরপ্রতি বছরে ১০ টন মাছ উৎপাদন সম্ভব, সেখানে আইপিআরএসে প্রতি হেক্টর থেকে বছরে ৯০ টন মাছ উৎপাদন সম্ভব হচ্ছে এবং সেখানে কোনো গ্রোথ হরমোন ব্যবহার করতে হচ্ছে না। একইভাবে বলা যায় গ্রিন হাউসে টমেটো বা স্ট্রবেরি উৎপাদনের কথা। প্রতিটি গাছ থেকে কী পরিমাণ ফলন আসবে তা আগে থেকেই হিসাব করা। ফলে কৃষি মূলত ইন্ডাস্ট্রির রূপ পাচ্ছে। আর দুর্ভিক্ষ ও ক্ষুধামুক্ত পৃথিবী গড়তে এর বিকল্প নেই। পদ্মা সেতু উদ্বোধনের পর মাননীয় প্রধানমন্ত্রীর কাছে একবার জানতে চেয়েছিলাম, পদ্মা সেতু দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে সারা দেশকে যুক্ত করে দিয়েছে। এখন ওই অঞ্চলগুলোতে কৃষিশিল্পের বিকাশের কথা ভাবছেন কি না। তিনি আমাদের আশ্বস্ত করেছিলেন।

এবারের কৃষি বাজেট কৃষকের বাজেটের একটি পর্বের আয়োজন করেছিলাম পদ্মা সেতুর দক্ষিণের জেলা মাদারীপুরে। উদ্দেশ্য পদ্মা সেতু চালু হওয়ার প্রায় নয়-দশ মাস পর ওখানকার কৃষকরা পদ্মা সেতুর সুফল কতটা পাচ্ছেন, তাদের এখনকার চিন্তা, জাতীয় বাজেটে তাদের প্রত্যাশার কথা জানা। মাদারীপুরের মস্তাফাপুরে তাঁতীবাড়ি ইসলামিয়া উচ্চবিদ্যালয় প্রাঙ্গণে আয়োজন করা হয় এবারকার কৃষি বাজেট কৃষকের বাজেটের তৃতীয় আয়োজন। কৃষিশিল্পের বিকাশের সম্ভাবনাকে মাথায় রেখে আমরা আমন্ত্রণ জানিয়েছিলাম শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুনকে। তিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আরও ছিলেন মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, মাদারীপুর-৩ আসনের সংসদ সদস্য ড. আবদুস সোবহান মিয়া গোলাপসহ সরকারের বিভিন্ন দফতরের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ। আর উপস্থিত ছিলেন প্রায় ৩ হাজার কৃষক। পদ্মা সেতুর কল্যাণে দারুণভাবে সমৃদ্ধ হয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যোগাযোগ অবকাঠামো। গবেষকরা বলেছিলেন, অর্থনীতি গতিশীল করতে অনবদ্য ভূমিকা রাখবে পদ্মা সেতু। বছরে জিডিপি বাড়বে প্রায় দেড় শতাংশ হারে। ১ শতাংশের মতো করে কমবে দরিদ্র মানুষ। এশীয় উন্নয়ন ব্যাংকের হিসাবে, পদ্মা সেতুতে ভর করে আঞ্চলিক জিডিপি বাড়বে সাড়ে ৩ শতাংশ। এ সংযোগ বদলে দেবে পুরো দেশের শিল্পায়নের চিত্র। বিশ্বব্যাংকের সমীক্ষা বলছে, জনসংখ্যার পাঁচ ভাগের এক ভাগ, অর্থাৎ কমপক্ষে ৩ কোটি মানুষ সরাসরি এ সেতুর মাধ্যমে উপকৃত হবে। বিষয়গুলো উল্লেখ করে উপস্থিত কৃষকদের কাছে জানতে চেয়েছিলাম, পদ্মা সেতু হওয়ার পর কেমন আছেন আপনারা? কী সুযোগ-সুবিধা পাচ্ছেন?

একজন বয়স্ক কৃষক জানালেন, পদ্মা সেতুর কল্যাণে এখন ২ ঘণ্টায় ঢাকা চলে যাওয়া যাচ্ছে। যোগাযোগব্যবস্থা উন্নত হওয়ায় সময় বাঁচছে, আয় বেড়েছে। আরেকজন জানালেন, দুধের দাম আগে ছিল ৪০ টাকা লিটার। এখন ৭০ টাকা লিটার দরে দুধ বিক্রি করা যাচ্ছে। সরাসরি দুধ চলে যাচ্ছে ঢাকায়। অধিকাংশের মতামত ছিল কম সময়ে ঢাকায় যাওয়া-আসা করতে পারার সুবাদে নানাভাবেই উপকৃত হচ্ছেন তারা। খরচ ও সময় বাঁচছে। তবে কৃষির বিভিন্ন বিষয় নিয়ে তাদের সমস্যার কথাও উঠে আসে।

কৃষকরা বলেন, ১ লিটার দুধ ৭০ টাকায় বিক্রি করছি ঠিক আছে কিন্তু এই ১ লিটার দুধ উৎপাদন করতে ৯০ টাকার ভুসি খাওয়াতে হচ্ছে। প্রাণিখাদ্যের দাম অত্যধিক বেশি। সরকার নির্ধারিত মূল্যে সার পাচ্ছেন না বলে মত জানালেন প্রায় ৬০ শতাংশ কৃষক।

এক কৃষক জানালেন, মাটির লবণাক্ততা বাড়ছে, ফলে চাষাবাদে অসুবিধা হচ্ছে। শত শত একর আবাদি জমি অনাবাদি এবং চরে পরিণত হওয়ায় বহু মানুষ নিঃস্ব হয়ে গেছে। অন্যদিকে অপরিকল্পিতভাবে বাঁধ দিয়ে মাছ চাষ করায় সঠিক সময়ে পানি নিষ্কাশন ব্যাহত হচ্ছে। সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতার। উপস্থিত প্রায় ৫০ শতাংশ কৃষক বলেছেন, তারা জলাবদ্ধতার শিকার। আর এ জলাবদ্ধতা নিরসন করা সম্ভব হচ্ছে না স্থানীয় প্রভাবশালীদের কারণে। সৃষ্টি হওয়া এসব জলাবদ্ধতার নিরসন করা সম্ভব খাল কেটে এবং সøুইচ গেট বসিয়ে।

কৃষকরা জানালেন, কৃষিশ্রমিক এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে পড়েছে কৃষির জন্য। এ জন্য কৃষি যন্ত্রের ব্যবহার বাড়াতে আরও কার্যকরী পদক্ষেপ নিতে হবে সরকারের। এ সময়ে এসেও ইঁদুরের সমস্যা নিয়ে ভুগতে হচ্ছে কৃষককে। এ অঞ্চলে কৃষকদের সহজে মাটি পরীক্ষার জন্য মাটি পরীক্ষাগারের দাবি ছিল। আড়িয়াল খাঁ নদের খালগুলো পুনরুদ্ধার করার দাবি জানিয়েছেন উপস্থিত অনেক কৃষক।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চরের অনেক কৃষক। ছিলেন নদী ভাঙনের শিকার হয়েছেন এমন কৃষকও। ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশ বিশ্বের সবচেয়ে বেশি জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ-ঝুঁকির দেশ হিসেবে পরিগণিত। তীব্র নদী ভাঙন, বন্যা, খরাসহ বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগ প্রতিনিয়ত মোকাবিলা করে চরের মানুষ বেঁচে থাকে। প্রতি বছর গড়ে ৫০ হাজার মানুষ নদী ভাঙনের শিকার হয়ে গৃহহীন হয়ে পড়ে। নদীবাহিত এ দেশের চরাঞ্চলে বসবাসরত জনগোষ্ঠী এ দুর্যোগের প্রথম ও প্রধান শিকার। চরের মানুষের সার্বিক মানোন্নয়নে সরকারি ও বেসরকারি উদ্যোগে বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কার্যক্রম দীর্ঘদিন ধরেই চলমান রয়েছে। তার ফলে চরের মানুষের আর্থিক ও সামাজিক অবস্থার অনেক উন্নয়ন হয়েছে। ধু-ধু বালুচরে এখন উন্নত মানের ভুট্টা, মরিচ, কুমড়া, বাদামসহ নানা রকমের তরিতরকারির চাষ হচ্ছে, যার সুপ্রভাব দেশের অর্থনীতিতেও পড়ছে। চর এলাকায় অর্থনৈতিক কর্মকান্ড পরিচালনার আরও অনেক সুযোগ রয়ে গেছে। সেই লক্ষ্যে জাতীয় বাজেটে চরের মানুষের মানোন্নয়নে এবং অর্থনৈতিক কর্মকান্ডে সহায়তা প্রদানের জন্য খাতভিত্তিক সুনির্দিষ্ট বরাদ্দ রাখা এবং তা বাস্তবায়নে সুনির্দিষ্ট দিকনির্দেশনা থাকা প্রয়োজন বলে দাবি চরের কৃষকদের। চরের কৃষকদের যোগাযোগ সমস্যার পাশাপাশি সবচেয়ে বড় সমস্যা তারা সরকারের ঋণ পান না।

চরের কৃষকরা সরকারি দফতরে গেলে বলে, ‘চরের কৃষক পরে আসেন’। ইউনিয়ন পরিষদে কৃষি তথ্যসেবা প্রদান করার ব্যবস্থা রয়েছে কিন্তু বেশির ভাগ মানুষই বিষয়টি এখনো অবহিত নয়। সরকার কোটি কোটি টাকা খরচ করে তথ্যসেবা সেন্টার খুললেও যতদিন এটার প্রচার না হবে তা কার্যকরী হবে না। এর প্রচার বেশি বেশি দরকার।

মাছ চাষিরা বলেছেন, প্রতি বছর মাছের খাবারের দাম বৃদ্ধি পাচ্ছে কিন্তু মাছের দাম বাড়ছে না। ফলে মাছ চাষিরা দাম ঠিকমতো না পাওয়ায় বর্তমানে বিরাট সমস্যা মোকাবিলা করছেন। পোলট্রি খাতেও একই সমস্যা। পোলট্রির এক দিনের বাচ্চার দাম বেশি। খাবারের দাম বেশি। কিন্তু মুরগির দাম কম। ফলে পোলট্রি খামারিরা চরম সংকটের মুখে।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে কৃষিপ্রধান দেশ হিসেবে তুলে ধরার জন্য কাজ করে যাচ্ছেন। ২০৪১ সালে বাংলাদেশ যেন উন্নত রাষ্ট্রের কাতারে দাঁড়াতে পারে সেই লক্ষ্যে কাজ করছি। দক্ষিণাঞ্চলের ২১টি জেলা কৃষি শিল্পাঞ্চল হিসেবে প্রতিষ্ঠিত হবে ইনশাআল্লাহ। ডিজিটাল বাংলাদেশ আমরা গড়েছি। এখন স্মার্ট বাংলাদেশ গড়তে হলে তরুণ উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। বেসরকারি বিনিয়োগকে স্বাগত জানাচ্ছি। যারা উদ্যোগ নিতে চান আমরা সার্বিকভাবে তাদের সহায়তা করব। নারীদের জন্য প্রধানমন্ত্রীর বিশেষ সুবিধা আছে। তারা এগিয়ে এলে তাদের সার্বিক সহযোগিতা দেওয়া হবে। আজকের এ অনুষ্ঠান থেকে যে দাবি ও কথাগুলো উঠে এসেছে আমি সংসদে তা তুলে ধরব। পদ্মাপাড়ের মানুষ শিল্পমন্ত্রীর সামনে তাদের দাবি-দাওয়া তুলে ধরতে পেরে সন্তুষ্টি প্রকাশ করেন। এর মধ্য দিয়ে শেষ হয় এবারের কৃষি বাজেট কৃষকের বাজেটের তৃতীয় আয়োজন।

লেখক : মিডিয়া ব্যক্তিত্ব  

[email protected]

সর্বশেষ খবর