শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২২ জুলাই, ২০১৬ ০০:০০ টা
আপলোড : ২১ জুলাই, ২০১৬ ২৩:৩৮

সংস্কৃতি সপ্তাহ

সংস্কৃতি সপ্তাহ
‘মায়া নদী’ নাটকের একটি মূহূর্ত

আজ রাজনীতির মোড়ক উন্মোচন 

প্রকাশনা সংস্থা প্ল্যাটফর্ম প্রকাশ করেছে মাজহার সরকার রচিত উপন্যাস ‘রাজনীতি’। আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার মিলনায়তনে বইটির মোড়ক উন্মোচন করা হবে।

অধ্যাপক আবুল বারাকাতের সভাপতিত্বে প্রকাশনা অনুষ্ঠানে আলোচনা করবেন কথাশিল্পী সেলিনা হোসেন, অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, অধ্যাপক এমএম আকাশ, সাংবাদিক ও লেখক অজয় দাশগুপ্ত, কথাশিল্পী জাকির তালুকদার প্রমুখ।

কাল থিয়েটারের মায়ানদী

আগামীকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হবে থিয়েটার প্রযোজিত নাটক ‘মায়ানদী’। নাটকটির রচনা ও নির্দেশনায় রয়েছেন মারুফ কবির। অভিনয় করবেন রামেন্দু মজুমদার, ত্রপা মজুমদার, পরেশ আচার্য, রাশেদ শাওন, গোলাম শাহরিয়ার সিক্ত, রবিন বসাক, নুর জামান রাজা, নুরে খোদা মাসুক সিদ্দিক প্রমুখ।

সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর বর্ষা উৎসব

সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর আয়োজনে আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় অনুষ্ঠিত হবে দিনব্যাপী ‘বর্ষা উৎসব’। সকাল ৭টায় শিল্পী এইচএম রতনের মেঘমল্লার রাগ পরিবেশনের মধ্য দিয়ে শুরু হবে এ আয়োজন। অনুষ্ঠানে দলীয় নৃত্য পরিবেশন করবে স্পন্দন, নৃত্যম, নৃত্যজন, নটরাজ ও সুরবিহার এবং আদিবাসী সংগঠন গারো কালচারাল একাডেমি। দলীয় সংগীত পরিবেশন করবে সুর বিহার, বহ্নিশিখা, সুর সপ্তক, ওস্তাদ মোমতাজ আলী খান সংগীত একাডেমি ও সত্যেন সেন শিল্পীগোষ্ঠী। একক সংগীত পরিবেশন করবেন ফেরদৌস আরা, মহিউজ্জামান চৌধুরী ময়না, প্রিয়াংকা গোপ, বিজন চন্দ্র মিস্ত্রি, অনিমা রায়, আবু বকর সিদ্দিক ও বিমান চন্দ  বিশ্বাস। একক আবৃত্তি পরিবেশন করবেন নায়লা তারাননুম চৌধুরী কাকলি, আহকাম উল্লাহ ও ভাস্বর বন্দ্যোপাধ্যায়। বর্ষা কথন পর্বে সংক্ষিপ্ত আলোচনায় অংশগ্রহণ করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আআমস আরেফিন সিদ্দিক, নাট্যঅভিনেতা আলী যাকের, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ প্রমুখ।

বিকেলের পর্বেও নাচ, গান ও আবৃত্তি পরিবেশন করবে শিল্পীরা।

অনুষ্ঠানটি প্রতিবছর ১ আষাঢ় পালিত হয়ে আসছিল কিন্তু পবিত্র রমজানের কারণে অনুষ্ঠানটির তারিখ পেছানো হয়েছে।

উদীচীর জঙ্গিবাদবিরোধী সপ্তাহ

আজ শুরু হচ্ছে উদীচী শিল্পীগোষ্ঠীর দেশব্যাপী ‘জঙ্গিবাদবিরোধী সপ্তাহ’। প্রথমদিনে সংগঠনটির কেন্দ্রীয় সংসদের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে অনুষ্ঠিত হবে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ।

২৮ জুলাই শেষ হবে সপ্তাহব্যাপী এ আয়োজন।

আব্বাস কিয়ারোস্তামী স্মরণে...

গত ৪ জুলাই প্রয়াত হয়েছেন বিশ্ব চলচ্চিত্রের অন্যতম দিকপাল ইরানী চলচ্চিত্রকার আব্বাস কিয়ারোস্তামী।

এ উপলক্ষে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ [এফএফএসবি] আব্বাস কিয়ারোস্তামী স্মরণানুষ্ঠানের আয়োজন করেছে।

আগামীকাল বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে এই আয়োজন। অনুষ্ঠানে আব্বাস কিয়ারোস্তামীর চিন্তা ও তার চলচ্চিত্র নিয়ে আলোচনা করবেন শিল্পসমালোচক মইনুদ্দীন খালেদ, চলচ্চিত্র শিক্ষক ও চলচ্চিত্র সম্পাদক জুনায়েদ হালিম, চলচ্চিত্র গবেষক ও অধ্যাপক ফাহমিদুল হক এবং নির্মাতা প্রসূণ রহমান।

আলোচনার পরে প্রদর্শিত হবে আব্বাস কিয়ারোস্তামী নির্মিত চলচ্চিত্র ‘টেস্ট অব চেরি’।

জীবনে যা চাই, আর যা পাই

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শুরু হচ্ছে  শিল্পী বিটপ শোভন বাছাড়ের ‘জীবনে যা চাই, আর যা পাই’ শীর্ষক একক চিত্রকর্ম প্রদর্শনী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আজ বিকালে এ প্রদর্শনীর উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  অধ্যাপক ড. আআমস আরেফিন সিদ্দিক।

এতে বিশেষ অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের প্রভোস্ট অধ্যাপক ড. অসীম সরকার। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত। রবিবার সাপ্তাহিক বন্ধ। ২ আগস্ট শেষ হবে প্রদর্শনীটি।

তাজউদ্দীনের জন্মবার্ষিকীতে গ্যালারি টোয়েন্টি ওয়ানে প্রদর্শনী

আগামীকাল বাংলাদেশ সরকারের প্রথম প্রধানমন্ত্রী, মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী জাতীয় নেতা তাজউদ্দীন আহমদের  ৯১তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে তার  কর্মময় জীবনভিত্তিক বিভিন্ন আলোকচিত্রীর তোলা আলোকচিত্র নিয়ে গ্যালারি টোয়েন্টি ওয়ানে শুরু হচ্ছে মাসব্যাপী এক প্রদর্শনী। উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক।

হুমায়ূন আহমেদ স্মরণে

গত ১৯ জুলাই ছিল হুমায়ূন আহমেদের ৪র্থ মৃত্যুবার্ষিকী। হুমায়ূনের কাজের মধ্য দিয়ে হুমায়ূনকে স্মরণ করতে ওই দিন ম্যাড থেটার নিবেদন করে নাটক ‘নদ্দিউ নতিম’। হুমায়ূন আহমেদের উপন্যাস ‘কে কথা কয়’র নাট্যরূপ নদ্দিউ নতিম।


আপনার মন্তব্য