বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

অবশেষে ডুব মুক্ত

আলাউদ্দীন মাজিদ

অবশেষে ডুব মুক্ত

‘ডুব’ নিয়ে পানি ঘোলা কম হয়নি। অবশেষে সব বাধা পেরিয়ে আলোচিত এই ছবিটি এখন মুক্ত। মঙ্গলবার ছবিটি সেন্সর ছাড়পত্র পেয়েছে। ৩ নভেম্বর এটি দর্শকরা দেখতে পাবেন বড় পর্দায়। বিষয়টি নিশ্চিত করেছেন ছবির অন্যতম প্রযোজক জাজ মাল্টিমিডিয়ার চেয়ারম্যান আবদুল আজিজ। সেন্সর বোর্ডের সদস্য মুশফিকুর রহমান গুলজার বাংলাদেশ প্রতিদিনকে জানান, বোর্ডে মেহের আফরোজ শাওনের করা আপত্তির পরিপ্রেক্ষিতে প্রযোজনা সংস্থাকে বোর্ড ছবিটির বেশ কয়েকটি দৃশ্য সংশোধন করতে বলে। এতে সংশোধিত হয়েই ছবিটি ছাড়পত্র পেয়েছে। ‘ডুব’ ছবির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী ছবিটি দেরিতে হলেও মুক্ত হওয়ায় মহাখুশি। তিনি তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, ‘ওকে, আপনাদের মতো আমরাও জানতে পেরেছি ‘ডুব’-এর সেন্সর ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আশা করছি, দ্রুতই সার্টিফিকেট পাব। এই দীর্ঘ অপেক্ষার সময় আপনাদের সমর্থন আমাদের স্পিরিট ঠিকঠাক রেখেছে। আপনাদের ধন্যবাদ। সেন্সর বোর্ডকে ধন্যবাদ। সরকারের সংশ্লিষ্ট মহলকে ধন্যবাদ।’ ফারুকী বলেন, এই খুশির খবরে শিগগিরই দর্শকদের জন্য উপহার হিসেবে আসছে ‘ডুব’ ছবির একমাত্র গান চিরকুটের গাওয়া ‘আহা জীবন’—এর লিরিক ভিডিও। ছবির অন্যতম প্রযোজক আবদুল আজিজ বলেন, ‘বাংলাদেশের পাশাপাশি ভারত ও বিশ্বের বিভিন্ন দেশে একযোগে সিনেমাটি মুক্তি দেওয়ার কথা ভাবছি। নভেম্বর মাসের প্রথম সপ্তাহে দেশ বিদেশে মুক্তি পাচ্ছে ডুব। ছবিটি নির্মাণ করেছি দর্শকদের জন্যই। অবশেষে দর্শক ছবিটি দেখতে পারবে ভেবে বেশ ভালো লাগছে।’

জনপ্রিয় কথাসাহিত্যিক প্রয়াত হুমায়ূন আহমেদের জীবন কাহিনী নিয়ে ‘ডুব’ নির্মাণ হয়েছে এমন অভিযোগে ছবিটি বিতর্কের ঝড়ের মুখে পড়ে।

প্রয়াত এই কথাসাহিত্যিকের স্ত্রী মেহের আফরোজ শাওন বিষয়টি নিয়ে সেন্সর বোর্ডসহ বিভিন্ন স্থানে আপত্তি জানায়। এত থমকে যায় ছবিটির সেন্সর, অনিশ্চিত হয়ে পড়ে এর মুক্তি। যদিও নির্মাতা ফারুকী বারবারই বলছিলেন এই অভিযোগ ঠিক নয়। শেষ পর্যন্ত সংশোধিত হয়েই দর্শকের মন ভরাতে আসছে ডুব। জাজ মাল্টিমিডিয়ার পাশাপাশি ছবিটি ভারত থেকে প্রযোজনা করছে এসকে মুভিজ ও ইরফান খান। এরই মধ্যে প্রযোজনা প্রতিষ্ঠান থেকে এই সিনেমার প্রথম পোস্টার প্রকাশ করা হয়েছে।

 ‘ডুব’—এ অভিনয় করেছেন বাংলাদেশের রোকেয়া প্রাচী, তিশা, ভারতের ইরফান খান, পার্নো মিত্র প্রমুখ।

‘ডুব’ ছবিটি এরই মধ্যে রাশিয়ার ৩৯তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রধান প্রতিযোগিতা বিভাগে লড়াইয়ের জন্য নির্বাচিত হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর