বুধবার, ৭ জুলাই, ২০২১ ০০:০০ টা

করোনা টেস্টে কানে অতিথিদের প্রবেশ

করোনা টেস্টে কানে অতিথিদের প্রবেশ

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে গতকাল (৬ জুলাই) পর্দা উঠল বিশ্বের বড় চলচ্চিত্র উৎসব ‘কান’র ৭৪তম আসরের। বাংলাদেশ সময় রাত ১১টা ১৫ মিনিটে এই মহাযজ্ঞের পর্দা উঠেছে। মহামারী শুরুর পর এটাই প্রথম কোনো বড় চলচ্চিত্র উৎসব। - পান্থ আফজাল

 

১৪ মাস পর উৎসব...

প্রতি বছর সাধারণত মে মাসে কান উৎসব হয়ে থাকে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে ১৪ মাস পর ফের বসল কান ফেস্টিভ্যাল।

 

করোনা টেস্ট করে অতিথিদের প্রবেশ

কান আসরে অতিথিদের প্রবেশ করতে হচ্ছে করোনা পরীক্ষা করিয়ে। এই ক্ষেত্রে মুখের লালা সংগ্রহ করার মাধ্যমে করোনা পরীক্ষা হচ্ছে। উৎসবে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক।

 

কানের লালগালিচায় তারকা

বিশ্বের বড় বড় তারকার মিলনমেলা শুরু হয়েছে কানকে ঘিরে। লালগালিচায় তাদের আলো ছড়ানো শুরু হয়েছে। এই আলো ছড়ানো চলবে ১৭ জুলাই পর্যন্ত।

 

সুবিশাল অফিশিয়াল পোস্টার

কান উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভ্যাল ভবনে এখন শোভা পাচ্ছে এই আয়োজনের ৭৪তম আসরের সুবিশাল অফিশিয়াল পোস্টার। এতে আমেরিকার কৃষ্ণাঙ্গ চলচ্চিত্র পরিচালক স্পাইক লিকে সম্মান জানানো হয়েছে। পোস্টারে দেখা যাচ্ছে, তার চশমা পরা কৌত‚হলী চোখ। মাথায় রাখা টুপিতে কান উৎসবের সম্মানজনক লোগো। ৬৪ বছর বয়সী এই পরিচালকের আধো মুখখানার দুই দিকে কয়েকটি পাম গাছ। শূন্যে উড়ছে ৩টি গাঙচিল। পালে দে ফেস্টিভ্যাল ভবনের ৩টি অংশের বহির্ভাগে নজর কাড়ছে সুবিশাল ৩টি অফিশিয়াল পোস্টার।

 

বিভিন্ন থিয়েটার

পালে দে ফেস্টিভ্যাল ভবনের এক পাশে গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের। মূল প্রতিযোগিতা বিভাগের চলচ্চিত্রগুলোর ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে এই প্রেক্ষাগৃহে। লুমিয়ের থিয়েটারের পর রয়েছে মূল ফটক। পালে দে ফেস্টিভ্যাল ভবনের মূল ফটকের পাশেই সাল দুবুসি থিয়েটার। আরেক বিভাগ আঁ সার্তে রিগার ছবিগুলোর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় এই প্রেক্ষাগৃহে।

 

সংবাদকর্মীদের জন্য বরাদ্দ করা প্রেস রুম

সংবাদকর্মীদের জন্য বরাদ্দ রয়েছে প্রেস রুম, ছাদবারান্দা। ফ্রি ওয়াইফাই জোনও রয়েছে। কিন্তু অন্যান্য বছরের মতো প্রেস বক্স নেই এবার। বিভিন্ন দেশের সংবাদকর্মীরা আগেই এসে ব্যাজ সংগ্রহ করেছেন।

 

পর্যটকদের উপচে পড়া ভিড়

সাগরপাড়ে পর্যটকদের উপস্থিতি চোখে পড়ার মতো। কারণ গত ৩ জুলাই থেকে ফ্রান্সে শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মকালীন ছুটি শুরু হয়েছে। কানসৈকতে পরিবার নিয়ে ঘুরছেন অনেকে।

 

আয়োজনের পর্দা উন্মোচন

লিও ক্যারাক্সের ‘অ্যানেট’ ছবির মাধ্যমে এবারের আয়োজনের পর্দা উঠেছে। আর উৎসব শুরুর পরদিনই ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে ‘আনসার্টেন রিগার্ড’ (ভিন্ন দৃষ্টিকোণ) বিভাগে জায়গা করে নেওয়া বাংলাদেশি চলচ্চিত্র। ‘রেহানা মরিয়ম নূর’-এর।

 

কানে বাংলাদেশের রেহানা মরিয়ম নূর

আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘রেহানা মরিয়ম নূর’ আজ সাল দুবুসিতেই দেখানো হবে। কানের অফিশিয়াল সিলেকশনে এটাই বাংলাদেশের প্রথম কোনো চলচ্চিত্র। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। এদিকে কানের ৭৪তম আসরের বাণিজ্যিক বিভাগ মার্শে দ্যু ফিল্মের জন্য নির্বাচিত হয় নুহাশ হুমায়ূনের প্রথম চলচ্চিত্র ‘মুভিং বাংলাদেশ’।

সর্বশেষ খবর