শিরোনাম
প্রকাশ : শনিবার, ৭ আগস্ট, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৬ আগস্ট, ২০২১ ২৩:১৪

টিভি পর্দার সেই সুপারহিরোরা

টিভি পর্দার সেই সুপারহিরোরা
Google News

আশি-নব্বই দশকের টিভি পর্দায় ছিল বেশ কিছু মনোমুগ্ধকর ভিনদেশি সিরিজ। আর তাতে অভিনয় করতেন বেশ কিছু সুপারহিরো। আর সেসব সুপারহিরো আজও বেঁচে আছেন আমাদের মনে। তাঁদের নিয়ে বিস্তারিত লিখেছেন- পান্থ আফজাল

 

ম্যাকগাইভার

শৈশবের সবচেয়ে জনপ্রিয় সিরিজ হিসেবে পরিচিত ছিল ম্যাকগাইভার। আমেরিকান অ্যাকশন ও অ্যাডভেঞ্চারধর্মী এই সিরিজটি প্রচার হয় ১৯৮৫ সালে। তবে বিটিভিতে ইংরেজি ভাষায় প্রচার শুরু হয় ১৯৯২-৯৩ সালে। এটিতে ম্যাকগাইভার চরিত্রে অভিনয় করেছেন রিচার্ড ডিন এন্ডারসন। তিনি ২০১৩ সাল পর্যন্ত অভিনয় করেছেন। ৭১ বছর বয়সী এই অভিনেতা বর্তমানে অবসর সময় পার করছেন।  

 

হারকিউলিস

আমেরিকান এই টিভি সিরিজটি গ্রিক মিথলজির চরিত্র হারকিউলিস অবলম্বনে তৈরি করা হয়। ১৯৯৪ সালে আমেরিকায় এর প্রচার শুরু হয়। আর বাংলাদেশে ১৯৯৫-১৯৯৬ সালে দেখানো হয়। এই সিরিজে হারকিউলিস চরিত্রে অভিনয় করেছেন আমেরিকান অভিনেতা কেভিন সর্বো। এই সুপারহিরো হারকিউলিসের বয়স এখন ৬২ বছর।

 

রবিনহুড

দ্য নিউ অ্যাডভেঞ্জারস অব রবিনহুড-আশি ও নব্বই দশকের প্রজন্মের কাছে ছিল আরেকটি প্রিয় সিরিজ। ১৯৯৭ সালের জানুয়ারি মাস থেকে আমেরিকান-ফ্রেন্স এই টিভি সিরিজটি আমেরিকায় প্রচারিত হয়। বাংলাদেশে প্রচার শুরু হয় প্রায় ১ বছর পর। সিরিজে ব্রিটিশ ফোক হিরো রবিনহুড চরিত্রে অভিনয় করেছেন ম্যাথিউ পোরেটা। ৫৬ বছর বয়সী এই অভিনেতা একই সঙ্গে টেভি ও চলচ্চিত্র অভিনেতা।

 

সিন্দবাদ

বিটিভিতে প্রচারিত আরেকটি জনপ্রিয় টিভি সিরিজ ছিল ‘দ্য অ্যাডভেঞ্জারস অব সিন্দবাদ’। এটি ছিল কানাডিয়ান অ্যাডভেঞ্জার-ফ্যান্টাসিধর্মী টিভি সিরিজ। এটি তৈরি হয় মূলত আরব্য রজনীর গল্প ও বেশ কিছু ভিন্ন গল্প থেকে। সিরিজটি বিটিভিতে প্রচার শুরু হয় ১৯৯৯ সালে। এটিতে নাবিক সিনবাদ চরিত্রে অভিনয় করেছেন জেন ব্রান্ট জেসনার।

 

দ্য এক্স ফাইলস

আমেরিকান হরর ও মিস্ট্রিধর্মী সায়ান্স ফিকশন ড্রামা ‘দ্য এক্স ফাইলস’। এই সিরিজের মূল দুই চরিত্র এফবিআই এজেন্ট ফক্স মোল্ডার ও ডানা স্কালি। ফক্স মোল্ডার চরিত্রে অভিনয় করেছেন ডেভিড ডুকভনি ও ডানা স্কালি চরিত্রে জিলিয়ান এন্ডারসন। ডেভিড ডুকভনির বর্তমান বয়স ৬০। তিনি লেখালেখিতে ব্যস্ত রয়েছেন। আর অভিনয় নিয়ে ব্যস্ত রয়েছেন ৫২ বছর বয়সী জিলিয়ান এন্ডারসন।

 

দ্য থিফ অব বাগদাদ

জনপ্রিয় ভারতীয় টিভি সিরিজ ‘দ্য থিফ অব বাগদাদ’। আরব্য রজনী অবলম্বনে নির্মিত ফ্যান্টাসি-অ্যাডভেঞ্জারধর্মী এই সিরিজের মূল চরিত্রে অভিনয় করেছেন নরেন রোঝা। তিনি পরবর্তীতে চলচ্চিত্রে ক্যারিয়ার গড়েন। তাঁর উল্লেখযোগ্য চলচ্চিত্র হচ্ছে-হামারি আধুরি কাহানি, হায়দার, রইস, মহেঞ্জোদারো, রেস থ্রি প্রভৃতি। ২০১৮ সালের ১৪ মার্চ মাত্র ৫৪ বছর বয়সে হার্টঅ্যাটাক করে মারা যান তিনি।

 

দ্য সোর্ড অব টিপু সুলতান

দ্য সোর্ড অব টিপু সুলতান হলো আরেকটি হিন্দি জনপ্রিয় সিরিজ। এটি বাংলায় ডাবিং করে বিটিভিতে দেখানো হয়। ঐতিহাসিক এই সিরিজে টিপু সুলতান চরিত্রে অভিনয় করেছেন সঞ্জয় খান। বর্তমানে ৮০ বছর বয়সী সঞ্জয় খান বিভিন্ন বার্ধক্যজনিত রোগে ভুগছেন।

 

আলিফ লায়লা ও আকবর দ্য গ্রেট

জনপ্রিয় দুই ভারতীয় টিভি সিরিজ-আলিফ লায়লা ও আকবর দ্য গ্রেট। এই দুটি সিরিজে অসংখ্য অভিনেতা অভিনয় করেছেন। হাজার রাত্রি নিয়ে আলিফ লায়লা। এক এক রাত চমকপ্রদ কাহিনি নিয়ে তৈরি। আকবর দ্য গ্রেটে অভিনয় করেছেন আকবর খান, শিখা রাই, বিক্রান্ত চতুর্বেদী, শহীদ খান, গজল, অরবিন্দ বাহ্মী, পূজা আচার্য, শোয়েব খান, পূজা ঘাই, ইশতিয়াক খান, শর্মিলি রাজ, সুষমা শেঠ, কর্নেল কাপুর, নবাব শাহ এবং শিব রোহিরা।

 

আরও জনপ্রিয় যেগুলো...

আরও জনপ্রিয় অনেক টিভি সিরিজ, যা শৈশবে স্মৃতি নিয়ে যায়। সেগুলোর মধ্যে রয়েছে টারজান, মিস্টারিয়াস আইল্যান্ড, টিম নাইট নাইডার, স্মল ওয়ান্ডার, স্পেল বাইন্ডার, ডার্ক জাস্টিস, দ্য এ টিম, রোবোকপ, পারফেক্ট স্টেনজারস, ডাইনেস্টি, দ্য উইজার্ড, দ্য থ্রি স্টুজেস, দ্য গার্ল ফ্রম টুমরো, দ্য ফল গাই, মি. বিন, অসিন, দ্য সিক্স মিলিয়ন ডলারম্যান প্রভৃতি।