শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

উৎসবমুখর শিল্পকলা একাডেমি

মোস্তফা মতিহার

উৎসবমুখর শিল্পকলা একাডেমি

লকডাউন শেষ হওয়ার পর দিন দিন নিম্নমুখী হচ্ছে করোনার সংক্রমণ। মৃত্যু-হারও কমেছে আশাতীত। যে কারণে জমে উঠেছে দেশের সাংস্কৃতিক অঙ্গন।  সংস্কৃতিকর্মীদের দাবির মুখে এক বছরের জন্য মিলনায়তনের ভাড়া মওকুফ করার কারণে সংস্কৃতির সূতিকাগার শিল্পকলা একডেমিতে এখন বইছে প্রাণের জোয়ার। শিল্পী, কলাকুশলী ও দর্শক-শ্রোতাদের পদচারণায় মুখরিত শিল্পকলা একাডেমি যেন নতুন করে প্রাণ ফিরে পেয়েছে। এতে সংস্কৃতিকর্মীদের মাঝেও বিরাজ করছে স্বস্তি। বাঁধভাঙা আনন্দ উপচে পড়ছে সংস্কৃতিকর্মীদের মাঝে। ১৭ সেপ্টেম্বর থেকে নাটক মঞ্চায়ন শুরু হওয়ার পর এখন নিয়মিত নাটক মঞ্চায়নের কেন্দ্রবিন্দু শিল্পকলা একাডেমির প্রতিটি মিলনায়তন। ১৭ সেপ্টেম্বর শুক্রবার একই দিনে একাডেমির জাতীয় নাট্যশালায় দুটি নাটক মঞ্চায়ন হয়। এর মধ্যে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় ঢাকা থিয়েটারের নাটক ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’ ও একই সময়ে পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় আরণ্যক নাট্যদলের নাটক ‘কহে ফেসবুক’। পরদিন ১৮ সেপ্টেম্বর শনিবার জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় বাংলাদেশ পুলিশ নাট্যদলের ‘অভিশপ্ত আগস্ট’ নাটকের দুই দিনের মঞ্চায়ন। আর বুধবার ২২ সেপ্টেম্বর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় এম্পটি স্পেস থিয়েটার প্রযোজিত নাটক ‘এ নিউ টেস্টামেন্ট অব রোমিও অ্যান্ড জুলিয়েট’। এটি ছিল দলটির প্রথম প্রযোজনার সপ্তম মঞ্চায়ন। একই সময়ে স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় ব-নাটুয়ার নাটক ‘মাইক মাস্টার’। অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে ২২ সেপ্টেম্বর বুধবার শিল্পকলা একাডেমিতে শুরু হয় ৭৫ নারী শিল্পীর অংশগ্রহণে দুই দিনের আর্টক্যাম্প। ‘শেখ হাসিনা : বিশ্বজয়ী নন্দিত নেতা’ শীর্ষক দুই দিনের এই আর্টক্যাম্পে অংশ নেওয়া ৭৫ নারী শিল্পীর মধ্যে উল্লেখযোগ্যরা হলেন- ফরিদা জামান, নাইমা হক, রোকেয়া সুলতানা, কুহু প্লামনডন, কনকচাঁপা চাকমা, আইভি জামান, ফারজানা আহমেদ শান্তা, সীমা ইসলাম, জয়া শাহরীন হক শিল্পী, সৈয়দা মাহবুবা করিম (মিনি করিম) প্রমুখ।

গতকাল শেষ হয় প্রধানমন্ত্রীর জন্মদিনের দুই দিনের এই আর্টক্যাম্প। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় অনুষ্ঠিত এই আর্টক্যাম্পের শিল্পীদের চিত্রকর্ম নিয়ে ২৮ সেপ্টেম্বর মঙ্গলবার একাডেমির চিত্রশালা প্লাজার ১ নম্বর গ্যালারিতে শুরু হচ্ছে মাসব্যাপী চিত্র প্রদর্শনী।

এদিকে আজ একাডেমির চিত্রশালায় শেষ হচ্ছে ২৪তম জাতীয় চারুকলা প্রদর্শনী। ২৪তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০২১-এর নীতিমালা অনুযায়ী ২১ বছরের ঊর্ধ্বে বাংলাদেশের ৭৮৬ জন শিল্পীর জমাকৃত সহস্রাধিক শিল্পকর্মের মধ্যে বাছাইকৃত ৩২৩ জন শিল্পীর ৩৪৭টি শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী। শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় চিত্রশালা প্লাজা গ্যালারির এই প্রদর্শনীতে চিত্রকলা রয়েছে ১৫৭টি, ছাপচিত্র ৫৩টি, আলোকচিত্র ১৭টি, ভাস্কর্য ৪৭টি, প্রাচ্যকলা ১০টি, মৃৎশিল্প সাতটি, কারুশিল্প ২০টি, গ্রাফিক ডিজাইন পাঁচটি, স্থাপনাশিল্প ১৮টি, নিউ মিডিয়া আর্ট সাতটি ও সপারফরমেন্স আর্ট ছয়টি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দেশের প্রতিটি জেলায় জেলা শিল্পকলা একাডেমির তত্ত্বাবধানে নাটক মঞ্চায়নের উদ্যোগ নিয়েছে শিল্পকলা একাডেমি। এরই অংশ হিসেবে আজ সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হবে নাটক ‘জনকের মৃত্যু নেই’। বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের গল্প নিয়ে রচিত এই নাটকটি নির্মিত হয়েছে ঢাকা জেলা শিল্পকলা একাডেমির তত্ত্বাবধানে। এদিকে আজ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হবে শরৎ উৎসব-১৪২৮। সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর আয়োজনে সকাল সাড়ে ৭টায় ঢোল বাদনের মধ্য দিয়ে একাডেমির মুক্ত মঞ্চে শুরু হবে এই আয়োজন। দলীয় সংগীত, একক গান, নজরুল সংগীত, লালন সংগীত, রবীন্দ্র সংগীত, পঞ্চকবির গান, দলীয় নৃত্য, শাস্ত্রীয় নৃত্য ও আবৃত্তি দিয়ে সাজানো থাকবে আজকের শরত বরণের এই আয়োজন। এতে অংশ নিচ্ছে- সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, বহ্নিশিখা, সুরতীর্থ, বুলবুল ললিতকলা একাডেমি অব ফাইন আর্টস, মৈত্রী শিশুদল,  গেন্ডারিয়া কিশলয়, কচি-কাঁচার মেলা, নৃত্যাক্ষসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন। একক সংগীত পরিবেশন করবেন বিমান চন্দ্র বিশ্বাস, অনিমা রায়, মামুন জাহিদ খান, সজিব মহাদেব ঘোষ, সরদার রহমতউল্লাহ, বিশ্বজিৎ রায়, ফেরদৌসী কাকলি, সঞ্জয় কবিরাজ, রত্না সরকার, মহুয়া মঞ্জুরী সুনন্দা, শ্রাবণী গুহ রায়সহ অনেকে। একক আবৃত্তি করবেন আহকামউল্লাহ, নায়লা তারাননুম চৌধুরী কাকলি, রফিকুল ইসলাম, মাসকুর-এ-সাত্তার কল্লোল, মাসুদুজ্জামান, ফয়জুল আলম পাপ্পু ও সুপ্রভা সেবতি।

করোনার পরে সাংস্কৃতিক জাগরণের লক্ষ্যে ১ অক্টোবর শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে ১২ দিনব্যাপী ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব’। একাডেমির পাঁচটি মিলনায়তনে একযোগে চলবে উৎসবের কার্যক্রম। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে আয়োজিত এবারের উৎসবটি বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করা হয়েছে। নাটক, সংগীত, আবৃত্তি, নৃত্য, যাত্রা, পথনাটক, নৃত্যনাটক, মূকাভিনয়, শিশু সংগঠনের পরিবেশনা, বিষয়ভিত্তিক সংগীত, নৃত্য, আবৃত্তি প্রযোজনা, গম্ভীরা, ধামাইল ও বাউল গান দিয়ে সাজানো থাকবে ১২ দিনের এই নাট্য ও সাংস্কৃতিক উৎসব।

এবারের উৎসবে ১৩০টি দলের প্রায় সাড়ে তিন হাজার শিল্পী অংশ নিচ্ছেন বলে জানিয়েছেন উৎসবের আয়োজকরা।  উৎসবের প্রস্তুতি হিসেবে বর্তমানে শিল্পকলা একাডেমির প্রতিটি মহড়া কক্ষ সংস্কৃতিকর্মীদের পদচারণায় মুখরিত।

সর্বশেষ খবর