শুক্রবার, ২০ মে, ২০২২ ০০:০০ টা

বলিউড থেকে হলিউডে

বলিউড ইন্ডাস্ট্রিতে অভিনেতা-অভিনেত্রীর সংখ্যা নেহাতই কম নয়। এর মধ্যে অনেকে কাজ করেছেন হলিউডে। সেই ১৯৮৪ সাল থেকে এখনো তারকাদের হলিউড যাত্রা থেমে নেই। লিখেছেন-পান্থ আফজাল

বলিউড থেকে হলিউডে

অনুপম খের

অনুপম খের বলিউডে পা রাখেন ‘দ্য মিস্ট্রেস অব স্পাইসেস’ ছবির মাধ্যমে। এ ছাড়া তিনি অভিনয় করেছেন ‘বেন্ড ইট লাইক বেকহাম’, ‘সিলভার লাইনিংস প্লেবুক’ নামের বেশ কিছু হলিউড ছবিতে।

অমরেশ পুরি

বলিউড অভিনেতাদের মধ্যে ১৯৮৪ সালে ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য টেম্পল অব ডোম’-এর মাধ্যমে হলিউডে অভিনয় করেন এই তারকা। ছবিতে তার পাশাপাশি অভিনয় করেন বিখ্যাত হলিউড অভিনেতা হ্যারিসন ফোর্ডও।

ওম পুরি

ওম পুরি করেছেন ‘দ্য হোয়াইট টিথ’, ‘দ্য প্যারোল অফিসার’, ‘দ্য মিসটিক’ ম্যাসারসহ হলিউডের অনেক প্রকল্পে।

যেমন- ইস্ট ইজ ইস্ট, সিটি অব জয়, দ্য ঘোস্ট অ্যান্ড দ্য ডার্কনেস, দ্য রিলাকটেন্ট ফান্ডামেন্টালিস্ট ও ওয়েস্ট ইজ ওয়েস্ট।

নাসিরুদ্দীন শাহ

বলিউড অভিনেতা নাসিরুদ্দীন শাহ হলিউডে কাজ করেছেন ‘দ্য লিগ অব এক্সট্রাঅর্ডিনারি জেন্টেলম্যান’ ছবিতে।

অনিল কাপুর

ড্যানি বোয়েলের অস্কারজয়ী ছবি স্লামডগ মিলিয়নিয়ারের মাধ্যমে হলিউডে প্রথম পা রাখেন বলিউডের গুণী তারকা অনিল কাপুর। এরপর বিখ্যাত টিভি সিরিজ ২৪-এর ওমর হাসান চরিত্রে ও মিশন ইম্পসিবল : ঘোস্ট প্রটোকলেও অভিনয় করেন তিনি।

ইরফান খান

এই শক্তিমান অভিনেতা টাবুর বিপরীতে কাজ করেন ম্যাক নায়ারের ছবি ‘দ্য নেমসেক’-এ। তবে হলিউডে তার সম্ভাবনা বাড়িয়ে দেয় স্লামডগ মিলিয়নিয়ার ছবিটি। অ্যাঞ্জেলিনা জোলির সঙ্গে ‘অ্যা মাইটি হার্টে’ অভিনয় করেন তিনি। এ ছাড়া ‘স্পাইডারম্যান’ ও ‘লাইফ অব পাই’ ছবিতেও কাজ করেন তিনি।

টাবু

বলিউডের এই লাস্যময়ী অভিনেত্রী ইরফান খানের বিপরীতে ‘দ্য নেমসেক’ ছবির মাধ্যমে হলিউডে প্রথম পা রাখেন। তিনি অস্কারের জন্য মনোনীত ছবি ‘লাইফ অব পাই’ ছবিতেও অভিনয় করেন।

ঐশ্বরিয়া রাই বচ্চন

বলিউড-দিবা ঐশ্বরিয়া রাই ‘পিঙ্ক প্যান্থার টু’, ব্রাইড অ্যান্ড প্রিজুডিস, প্রোভোকড-এ ট্রু স্টোরি, মিস্ট্রেস অব স্পাইসেস নামক হলিউড ছবিতে অভিনয় করেছেন।

মল্লিকা

মল্লিকা শেরাওয়াত তার প্রথম ছবি ‘দ্য মিথ’-এর মাধ্যমে বলিউডে পা রাখেন। তার বিপরীতে ছিলেন জ্যাকি চ্যান। এ ছাড়া করেছেন পলিটিকস অব লাভ, আকা লাভ এবং ব্যারাক।

দীপিকা পাড়ুকোন

ভিন ডিজেল অভিনীত ‘ট্রিপল এক্স’ সিরিজের চতুর্থ কিস্তিতে কাজ করেছেন দীপিকা পাড়ুকোন। এই হলিউড মুভির তৃতীয় পর্বে সেরেনা আঙ্গার চরিত্রে অভিনয় করেছেন। অন্যদিকে ‘রিটার্ন অব জেন্ডার কেজ’-এ দেখা যায় দীপিকা পাড়ুকোনকে। তবে শোনা যাচ্ছে আরও কিছু হলিউড প্রজেক্টে কাজ করতে সক্রিয় হয়েছেন এ বলিউড সুপারস্টার।

প্রিয়াঙ্কা চোপড়া

গানের মাধ্যমে হলিউডে প্রথমে পদার্পণ করেছিলেন প্রিয়াঙ্কা। ২০১২ সালে নিজের প্রথম গান ‘ইন মাই সিটি’ এবং পরবর্তীতে পিটবুলের সঙ্গে নিজের গানের অ্যালবাম ‘অ্যাক্সোয়িটিক’ প্রকাশ করেন তিনি। এ ছাড়া ডিজনির ছবি ‘দ্য প্লেন’-এ কণ্ঠ দিয়েছেন প্রিয়াঙ্কা। ‘বেওয়াচ’ ছবিতে ভিলেন ভিক্টোরিয়া লিডসের চরিত্রে অভিনয় করেছেন তিনি। ‘দ্য রক’-খ্যাত ডোয়াইন জনসনও ছিলেন এই ছবিতে।

দেব প্যাটেল-ফ্রিদা পিন্টো

২০০৮ সালে ড্যানি বোয়েলের ‘স্লামডগ মিলিয়নিয়ার’ ছবিতে জুটি বেঁধে অভিনয় করেছিলেন দেব প্যাটেল ও ফ্রিদা পিন্টো। ফিদা হলিউডে নিয়মিত না হলেও দেব প্যাটেল করেছেন এইচবিও ড্রামা ‘দ্য নিউজরুম’, চ্যাপি, দ্য বেস্ট এক্সোটিক ম্যারিগোল্ড হোটেল, লাইন, দ্য রোড উইদিন, দ্য ম্যান হু নিউ ইনফিনিটি।

হুমা কুরেশি

বলিউড তারকা হুমা কুরেশি নাম লিখিয়েছেন হলিউডে। তিনি করেছেন, জ্যাক স্নাইডারের ছবি ‘আর্মি অফ দ্য ডেড’। এই ছবির মাধ্যমেই হলিউডে অভিষেক হয় হুমা কুরেশির। জ্যাক স্নাইডার পরিচালিত ‘আর্মি অফ ডেড’ ছবিতে ছোট একটি চরিত্রে অভিনয় করেও বেজায় খুশি হুমা কুরেশি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর