রবিবার, ২৪ জুলাই, ২০২২ ০০:০০ টা

ইত্যাদি এবার কাজী নজরুলের স্মৃতিবিজড়িত ত্রিশালে

শোবিজ প্রতিবেদক

ইত্যাদি এবার কাজী নজরুলের স্মৃতিবিজড়িত ত্রিশালে

দেশকে জানতে এবং জানাতে গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ইত্যাদি ধারণের ধারাবাহিকতায় এবারের পর্ব ধারণ করা হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ছাত্রজীবনের স্মৃতিবিজড়িত ত্রিশালের দরিরামপুরে। মঞ্চ নির্মাণ করা হয়েছে কবির ছাত্রজীবনের স্মৃতিবিজড়িত দরিরামপুর স্কুলে তারই শ্রেণিকক্ষের সামনে। জাতীয় কবির ৪৬তম মৃত্যুবার্ষিকীকে সামনে রেখে এবং তাঁর প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ ‘অগ্নিবীণা’র শতবর্ষ উদযাপন উপলক্ষে কবি নজরুলের স্মৃতিবিজড়িত ত্রিশালের এই স্থানকে বেছে নেওয়া হয়। ইতোপূর্বে ত্রিশালে কখনো কোনো অনুষ্ঠানে এত দর্শক সমাগম হয়নি। প্রচন্ড দাবদাহ সত্ত্বেও দর্শকরা ছিলেন স্বতঃস্ফূর্ত।

অনুষ্ঠানটি ধারণ উপলক্ষে সেদিন বর্ণিল আলো এবং জাতীয় কবির বিভিন্ন অমর কবিতা ও তাঁর প্রতিকৃতি দিয়ে সাজানো দৃষ্টিনন্দন মঞ্চে ‘ইত্যাদি’ ধারণ চলে সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ১২টা পর্যন্ত। এই দীর্ঘ সময়ে দর্শকরা মন্ত্রমুগ্ধের মতো ইত্যাদির বিভিন্ন নান্দনিক পর্ব দেখার পাশাপাশি অবাক-বিস্ময়ে দেখেছেন একটি ভালো অনুষ্ঠান করতে কতটা শ্রম দিতে হয়। কিছুক্ষণ পরপরই চলছিল লক্ষাধিক দর্শকের উচ্ছ্বাসপূর্ণ চিৎকার আর তালি বৃষ্টি। এবারের অনুষ্ঠানে একটি শ্রোতাপ্রিয় নজরুল সংগীত গেয়েছেন এ সময়ের জনপ্রিয় কণ্ঠশিল্পী বাপ্পা মজুমদার ও প্রিয়াংকা গোপ।

গানটির সংগীতায়োজন করেছেন মেহেদি। রয়েছে জাতীয় কবির তিনটি গান ও দুটি কবিতার সমন্বয়ে সৃষ্ট একটি সংগীতের সঙ্গে স্থানীয় শতাধিক নৃত্যশিল্পীর নাচ। সংগীতায়োজন করেছেন মেহেদি, নৃত্য পরিচালনা করেছেন মনিরুল ইসলাম মুকুল।

এবারের পর্বেও রয়েছে কয়েকটি হৃদয়ছোঁয়া প্রতিবেদন। রয়েছে নজরুলের ত্রিশাল অধ্যায়ের সংক্ষিপ্ত বিবরণী। রয়েছে চাল নিয়ে অসাধু ব্যবসায়ীদের চালবাজির চালচিত্র। পিএইচ.ডি ডিগ্রিধারী একজন উচ্চশিক্ষিত ব্যক্তির বিশাল কৃষি কর্মকান্ডের ওপর রয়েছে একটি প্রতিবেদন। আট বছর ধরে ময়মনসিংহে বাণিজ্যিকভাবে চাষাবাদ করছেন এই কৃষি বিশেষজ্ঞ অধ্যাপক ড. আবু বকর সিদ্দিক প্রিন্স। রয়েছে ময়মনসিংহ জেলার ফুলপুর থানার আবদুল মালেকের ওপর একটি হৃদয়ছোঁয়া মানবিক প্রতিবেদন। যিনি পথশিশুদের বিভিন্ন সেবা দেওয়ার পাশাপাশি, দেশের বিভিন্ন স্থান থেকে অসুস্থ, মানসিক ভারসাম্যহীন ও চলাচলে অক্ষম বৃদ্ধ-বৃদ্ধাদের তুলে এনে আশ্রয় দেওয়ার পাশাপাশি তাদের পরিপূর্ণ চিকিৎসা ও সেবার দায়িত্ব নেন। ইত্যাদিতেই প্রথম শুরু হয় বিদেশি প্রতিবেদন শিরোনামে বিশ্বের বিস্ময়কর বিষয় ও স্থানের ওপর প্রতিবেদন। তারই ধারাবাহিকতায় এবারের পর্বে রয়েছে গ্রিসের অ্যাক্রোপোলিসের ওপর একটি তথ্যবহুল প্রতিবেদন। দর্শক পর্বের নিয়ম অনুযায়ী ধারণ স্থান ত্রিশাল এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে করা প্রশ্নোত্তরের মাধ্যমে উপস্থিত দর্শকের মাঝখান থেকে চারজন দর্শক নির্বাচন করা হয়। দ্বিতীয় পর্ব সাজানো হয়েছে কিছু নজরুল সংগীত ও লোকসংগীত নিয়ে। এ পর্বে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে বিরল বাদ্যযন্ত্র সংগ্রাহক ময়মনসিংহের সন্তান রেজাউল করিম আসলামকে। ইত্যাদি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে ২৯ জুলাই রাত ৮টার বাংলা সংবাদের পর। অনুষ্ঠানটির গ্রন্থনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। ইত্যাদি স্পন্সর করেছে যথারীতি  কেয়া কসমেটিকস লিমিটেড।

 

সর্বশেষ খবর