সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
সাক্ষাৎকার : নুসরাত ফারিয়া

সর্বদা কোয়ালিটি কাজই করতে চাই

সর্বদা কোয়ালিটি কাজই করতে চাই

দুই বাংলার জনপ্রিয় চিত্রনায়িকা নুসরাত ফারিয়া। ২৩ সেপ্টেম্বর দীপংকর দীপনের ‘অপারেশন সুন্দরবন’-এ তানিয়া কবির হয়ে তিনি দর্শককে মুগ্ধ করতে হাজির হচ্ছেন প্রেক্ষাগৃহে।  এই সিনেমা ও সাম্প্রতিক কাজ নিয়ে তার সঙ্গে কথা বলেছেন - পান্থ আফজাল

 

আপনার জন্মদিনেই ‘অপারেশন সুন্দরবন’র মুক্তির খবর ও পোস্টার উন্মোচন হয়। সব মিলিয়ে অনুভূতি কেমন?

সেদিন এক মুহূর্তও মনে হয়নি আমার জন্মদিন ছিল। মনে হয়েছিল, কাজে এসেছি। মনে হয়েছে দিস ইজ দ্য ব্লেসিংস। সেদিন আমি অনেক ইমোশনাল হয়ে গিয়েছিলাম। প্রায় তিন বছর পর আমার নতুন সিনেমা মুক্তি পাচ্ছে। খুবই খুশি লাগছে। সবচেয়ে বড় কথা, এত বড় একটি সিনেমায় অংশ হতে পেরে নিজেকে ধন্য মনে হচ্ছে। আমি মনে করি, এটি আমার ক্যারিয়ারের শ্রেষ্ঠ কাজ হতে চলেছে। সেই ২০১৯ সাল থেকে এই ছবিটি আমার জীবনের অংশ হয়ে আছে। বাকি জীবনও তাই থাকবে। আর এই ছবিটির শুরু থেকে এ পর্যন্ত র‌্যাব যে পরিমাণ অ্যাফোর্ট দিচ্ছে, সেটা অবিশ্বাস্য। সবার প্রতি কৃতজ্ঞতা।

 

টানা ৩৫ দিন দুনিয়া থেকে বিচ্ছিন্ন ছিলেন। সত্যি নাকি?

একদম সত্যি! এই ছবির শুটিংয়ে যখন আমরা গভীর সুন্দরবনে ইউনিট ফেলি, তখন কোনো নেটওয়ার্ক ছিল না ফোনে। টানা ৩৫ দিন আমরা বিচ্ছিন্ন ছিলাম দুনিয়া থেকে। এই ৩৫ দিন আমি বাবা-মায়ের সঙ্গেও কথা বলতে পারিনি। তখন ইউনিটটাই ছিল আমার ফ্যামিলি। আমরা এতটাই আপন হয়ে গেছি, সেই সম্পর্কের টান এখনো ফিল করি। এই মুভি এবং আমার ক্যারেক্টারটা সারা জীবন আমার সঙ্গে থেকে যাবে।

 

সিয়ামের সঙ্গে প্রথমবার সিনেমায় অভিনয়। সহশিল্পী হিসেবে সে কেমন?

আমরা একসঙ্গে হোস্টিং শুরু করেছিলাম। তাও সাত বছর আগে হবে। প্রথমবার সিনেমা নিয়ে এত বছর পর একসঙ্গে। আসলে, প্রথমবার সবকিছুর মজাটাই অন্যরকম থাকে। সিয়াম অনেক ভালো করেছে। অন্য সবাইও তাদের সেরা চেষ্টাটা করেছে।

 

সিয়াম-রোশান ছাড়াও রিয়াজ রয়েছেন...

রিয়াজ ভাই আমার পছন্দের নায়ক। তাকে আমি নায়ক হিসেবে পাইনি ঠিকই, তবে তার পাশে থাকতে পেরেছি-এটাই বড় পাওয়া।

 

‘অপারেশন সুন্দরবন’ নিয়ে প্রত্যাশা কেমন?

এটি মূলত গল্পপ্রধান সিনেমা। এখানে প্রতিটি চরিত্রই গুরুত্ব বহন করে। সবাই বলা যায় হিরো। এতে গ্ল্যামার দেখানোর জায়গা নেই। হিরোর ‘লাভার অব লাইফ’ নেই। তিন বছর সময় লেগেছে সিনেমাটি করতে। সব মিলিয়ে ভালো একটি সিনেমা দর্শকরা দেখবেন।

 

এ সিনেমায় আপনি একজন বাঘ বিশেষজ্ঞ...

হাহাহা...আমি তানিয়া কবির চরিত্রে অভিনয় করেছি, যে কি না একজন বাঘ বিশেষজ্ঞ।

 

দীপংকর দীপনের সঙ্গে এটি দ্বিতীয় সিনেমা...

হুমম...দীপনদার সঙ্গে ঢাকা ‘২০৪০’ এর কাজ শুরু করেছিলাম। তবে কিছু কারণে শুটিং আটকে আছে।

 

দেশীয় সিনেমা কয়টি মুক্তির অপেক্ষায়?

‘অপারেশন সুন্দরবন’ মুক্তির পর নূর ইমরান মিঠুর ‘পাতালঘর’ রয়েছে। এই দুটি মুক্তি পেলেই হাঁফ ছেড়ে বাঁচি। আর পারভেজ আমিনের ওয়েব ফিল্ম ‘পর্দার আড়ালে’ ও শ্যাম বেনেগালের ‘মুজিব’ও মুক্তির অপেক্ষায়।

 

‘মুজিব’ সিনেমার ট্রেলার নিয়ে সমালোচনা হয়েছে। এতে আপনি বর্তমান দেশের প্রধানমন্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন। সব মিলিয়ে অভিজ্ঞতা কেমন?

আসলে প্রত্যেক ডিরেক্টর তার নিজের মতো করে গল্প বলেন। সেভাবে সিনেমা বানান। শ্যাম বেনেগালেরও নিজস্ব গল্পের গাঁথুনি রয়েছে। তিনি প্রতিটি বিষয় নিয়ে অনেক বেশি কেয়ারফুল ও সেনসেটিভ। ২ মিনিটের ট্রেলার দেখে তো আর সবকিছু বিচার করা যায় না! দর্শক তো হলে গিয়ে দেখবে জাতির পিতার না বলা অনেক কথা। তখন কিন্তু তাদের ধারণা চেঞ্জ হবেই। আমি বর্তমান দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে অভিনয় করেছি। চরিত্রটি নিয়ে আমি খুবই আবেগপ্রবণ। এর মাধ্যমে ইতিহাসের অংশ হয়ে গেছি। সারা বছর যদি আমি কোনো কাজ নাও করি, তবুও এই সিনেমা আমাকে বাঁচিয়ে রাখবে। আর কোনো কাজে আমাকে চিনুক না চিনুক- আমি খুবই লাকি। শেখ হাসিনা চরিত্রটি সর্বপ্রথম আমিই করেছি।

 

ওপার বাংলার কিছু সিনেমাও করেছেন। সেগুলোর মুক্তির খবর কী?

রাজাচন্দের ‘ভয়’ ও অংশুমান প্রত্যুষের ‘রকস্টার’ সিনেমা দুটি শেষ করলাম। শুধু ডাবিং বাকি আছে। আর ১৫ অক্টোবরের পর ‘বিবাহ অভিযান-২’ এর কাজ শুরু করার কথা রয়েছে।

 

উপস্থাপনা কি নিয়মিতই করবেন?

প্রথম থেকেই তো উপস্থাপনা করি। ভালো লাগে। তবে এখন বড় কোনো অনুষ্ঠান বা ভিন্ন রকমের রিয়েলিটি শো হলেই শুধু উপস্থাপনা করি। হোস্টিং এখনকার সময়ে অনেক চ্যালেঞ্জিং। কারণ প্রতিনিয়ত আপনাকে অডিয়েন্সের সঙ্গে কানেকটেড থাকতে হয়। না হলে অডিয়েন্স থাকবে না। আগে শাহরিয়ার শাকিলের ‘দ্য বক্স’ করেছি। এটি একটু ভিন্ন স¦াদের। অন্যরকম একটা শো ছিল। অনেক মজা করেছি। অনুষ্ঠানটি সাজানোই হয়েছিল সেলিব্রেটি নিয়ে।

 

গানের সঙ্গে স্টেজে ডান্স পারফরম্যান্স করছেন। কতটি শোতে অংশ নিয়েছেন?

এটা তো নিয়মিতই করছি। বাংলাদেশ ও ভারত মিলিয়ে এ বছরে প্রায় ৩৫টি শো করেছি। ওপার বাংলায় অনেক শো করি। স্টেজে ডান্স পারফরম্যান্স খুব ইনজয় করি।

 

নতুন গান কি আসছে?

গান! প্রসেসিংয়ে আছে। এক বছর পর পর গান বের হয়। এবারও তাই হবে। বেশি কাজ করে তো লাভ নেই। ভালো কাজ না হলে আমিও তো কমফোর্টেবল অনুভব করব না। তাই দিন শেষে আমি কোয়ালিটি কাজই করতে চাই সবসময়। ২০১৮ সালে ‘পটাকা’র পর আমার ‘আমি চাই থাকতে’ ও হাবিবি’ গান বের হয়।

সর্বশেষ খবর