সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
সাক্ষাৎকার : পূর্ণিমা

সংসার নিয়ে দারুণ সময় কাটছে আমার

স্বামী সংসার নিয়ে আমার যেমন স্বপ্ন ছিল বলা যায় এতদিন পর সেই স্বপ্নের সংসার পেয়েছি আমি। আমার সেই স্বপ্নই পূরণ হলো। এককথায় বলব, এখন আমি খুবই ভালো আছি।

সংসার নিয়ে দারুণ সময় কাটছে আমার

চিত্রনায়িকা পূর্ণিমা। সবেমাত্র নতুন সংসারে পা দিয়েছেন।  তা সত্ত্বেও কাজে ফিরতে দেরি করেননি, নতুন ছবিতে চুক্তিবদ্ধ হওয়া, ছোট পর্দার উপস্থাপনাসহ নানা কাজে ব্যস্ত হয়ে পড়েছেন তিনি। নতুন সংসার ও কর্মজীবন নিয়ে তার বলা কথা তুলে ধরেছেন - আলাউদ্দীন মাজিদ

 

নতুন করে কাজে ফিরলেন, প্রথমেই ছবির খবর জানতে চাই-

প্রায় চার বছর পর নতুন সিনেমায় চুক্তিবদ্ধ হলাম। সিনেমার নাম ‘আহারে জীবন’। আহারে জীবন সিনেমায় আমাকে দেখা যাবে দোলা চরিত্রে। ছবিটি পরিচালনা করবেন ছটকু আহমেদ।

 

দীর্ঘদিন সিনেমা থেকে দূরে থাকার পর এই সিনেমায় কাজ করতে যাওয়া কেন?

হুম, আসলে শ্রদ্ধেয় ছটকু আহমেদ আমাদের চলচ্চিত্রের প্রখ্যাত একজন প্রবীণ পরিচালক। তিনি দীর্ঘদিন পর একটি সিনেমা নির্মাণ করতে যাচ্ছেন এবং সিনেমায় আমাকে দোলা চরিত্রে অভিনয়ের জন্য আগ্রহ প্রকাশ করেছেন। এতে আরও যারা অভিনয় করবেন, বলা যায় প্রত্যেকেই ছটকু ভাইয়ের ভীষণ প্রিয় শিল্পী। তাছাড়া গল্পটাও চমৎকার। সর্বোপরি এটি সরকারি অনুদানের সিনেমা। সব মিলিয়েই আসলে ভেবেচিন্তে সিনেমাটির কাজ করতে যাচ্ছি। সিনেমাটিতে চুক্তিবদ্ধ হলাম। যেহেতু ছটকু ভাই গুণী একজন নির্মাতা। তাই আমার বিশ্বাস কাজটি বেশ ভালো হবে।

 

ছবির গল্পের বিষয়বস্তু কী?

২০২০ সালের মার্চে বাংলাদেশে করোনা মহামারির প্রকোপ শুরু হয়। তখন অফিস, আদালত, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ অনেক কিছু বন্ধ হয়ে যায়। স্থবির হয়ে পড়ে চারপাশ। এমনকি লোকজনও ঘর থেকে বের হচ্ছিল না। সেই সময়কার পরিস্থিতি নিয়েই ‘আহারে জীবন’ ছবির গল্প।

 

প্রায় চার বছর আগে ‘গাঙচিল’ ও ‘জ্যাম’ নামের দুটি সিনেমায় কাজ শুরু করেছিলেন, সেগুলোর খবর কী?

বলতে পারেন করোনা পরিস্থিতির কারণেই ছবি দুটির নির্মাণ কাজ শেষ করা ও মুক্তি বিলম্বিত হচ্ছে। যতটুকু জেনেছি ‘গাঙচিল’ ছবির সম্পাদনার কাজ চলছে এখন। চলতি বছরই ছবিটি মুক্তি পাবে বলে শোনা যাচ্ছে। ‘জ্যাম’ ছবির নির্মাণ কাজও প্রায় শেষ। এটিও এ বছর মুক্তি পেতে পারে। দুটি ছবির জন্যই অধীর আগ্রহে অপেক্ষা করছি। কারণ এ ছবিগুলো গতানুগতিক ধারার বাইরে গিয়ে অসাধারণ গল্প ও নির্মাণের ছবি হয়েছে। ছবি দুটোর জন্যই আমার শুভকামনা রইল।

 

বরাবরই আপনি দীর্ঘ বিরতি দিয়ে সিনেমার কাজে ফেরেন, যেমন এ ছবি দুটোর কাজে ফিরেছিলেন প্রায় পাঁচ বছর পর, এমন বিলম্বে পেছনের কারণ কী?

সব সময়ই একটার পর একটা চলচ্চিত্রে কাজ করার জন্য প্রস্তাব আসে। কিন্তু সব গল্প কিংবা চরিত্র আমার হৃদয় স্পর্শ করতে পারে না। মানে গল্প বা চরিত্রে গভীরতা ও ব্যতিক্রমতা থাকেন বলেই চলে। তাই এমন সিনেমায় কাজ করা হয়ে উঠে না। যেমন প্রায় পাঁচ বছর পর ‘জ্যাম’ ও ‘গাঙচিল’  দুটি চলচ্চিত্রে কাজ শুরু করেছিলাম, কারণ দুটির গল্পই আমার পছন্দমতো হয়েছে। আবার প্রায় চার বছর পর ‘আহারে জীবন’ চলচ্চিত্রে কাজ করতে যাচ্ছি। এক্ষেত্রেই একই কথা, গল্প ও চরিত্রে নতুনত্ব আছে। আসলে আমি গতানুগতিক ধারার গল্প ও চরিত্রের চলচ্চিত্রে কাজ করতে কখনই আগ্রহী নই।

 

উপস্থাপনার কাজ কী শখে নাকি প্রফেশন হিসেবেই নিয়েছেন?

দেখুন উপস্থাপনার কাজটি করার ক্ষেত্রে শখ বা প্রফেশন, কোনোটির কথাই শুরুতে আমি ভাবিনি। মনের মতো গল্প ও চরিত্র পাচ্ছিলাম না বলে উপস্থাপনার প্রস্তাব পাওয়ার সঙ্গে সঙ্গে রাজি হয়ে গিয়েছিলাম। পরে দেখলাম চলচ্চিত্রে অভিনয়ের মতো উপস্থাপনাতেও দর্শক ভক্তরা আমাকে সাদরে গ্রহণ করেছে। এতে স্বাভাবিকভাবেই এ কাজটির প্রতি আমার উৎসাহ বেড়ে গেল। বলতে গেলে দর্শকদের পছন্দের কারণেই উপস্থাপনায় আমি নিয়মিত হতে চাই। আগামীতে আরও নতুন সব উপস্থাপনায় আমি কাজ করতে যাচ্ছি। উপস্থাপনার কাজটি উপভোগ করি। উপস্থাপনা করতে গিয়ে অতিথির সঙ্গে কথোপকথনে অনেক কিছু জানা যায়, অনেক অজানা বিষয় উঠে আসে। একজন তারকাকে জানা এবং বোঝার বিষয়টি দর্শকের সামনে উপস্থাপন করা যায়।

 

টিভি নাটকেও কাজ করতেন, এখন তেমনভাবে দেখা যায় না, কেন?

আসলে আমি উৎসবকে কেন্দ্র করেই নাটকে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করি। তাই ঈদের নাটকেই দর্শক আমাকে দেখতে পান এবং আমার ছোট পর্দার কাজ পছন্দ করেন। গত ঈদে আসলে ব্যক্তিগত ও শোবিজের কিছু কাজে ব্যস্ত থাকায় নাটকে তেমনভাবে অভিনয় করতে পারিনি। আগামীতে সময় সুযোগ করে আবার ঈদের নাটকে কাজ করার ইচ্ছে আছে।

 

নতুন সংসার নিয়ে কিছু বলুন-

নতুন সংসারে আমি খুব ভালো আছি। সংসার নিয়ে দারুণ সময় কাটছে আমার। আমার স্বামীর পরিবারের সদস্য ও আত্মীয়স্বজনের সঙ্গে আনন্দঘন পরিবেশেই চমৎকার দিন কাটাচ্ছি বলতে পারেন। স্বামী-সংসার নিয়ে আমার যেমন স্বপ্ন ছিল বলা যায় এতদিন পর সেই স্বপ্নের সংসার পেয়েছি আমি। আমার সেই স্বপ্নই পূরণ হলো। এককথায় বলব এখন আমি খুবই ভালো আছি।

সর্বশেষ খবর