বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ফুটবল নিয়ে যত চলচ্চিত্র

ফুটবল নিয়ে যত চলচ্চিত্র

২০ নভেম্বর কাতারের মরুর বুকে পর্দা উঠবে ফুটবলের মহাযজ্ঞ ফিফা বিশ্বকাপের। এই মহাযজ্ঞ দেখতে মুখিয়ে আছে কোটি কোটি ফুটবলপ্রেমী। তবে ফুটবল নিয়ে উত্তেজনা মাঠের ভিতরে-বাইরে থাকলেও ভিজ্যুয়াল মাধ্যমেও কম নেই। ফুটবল নিয়ে এই উন্মাদনা আজ থেকে নয়, বহু বছর আগে থেকেই। এমনকি ফুটবল নিয়ে হলিউড-বলিউড-টলিউড ছাড়াও ঢালিউডেও নির্মিত হয়েছে চলচ্চিত্র।  সেসব আলোচিত সিনেমা নিয়ে আয়োজন সাজিয়েছেন- পান্থ আফজাল

 

হলিউড

মেসি : অ্যালেক্স ডি লা ইগলিসিক পরিচালিত ২০১৪ সালের একটি প্রামাণ্য চলচ্চিত্র ‘মেসি’। চলচ্চিত্রটি ২০১৫ সালে মুক্তি পায়। আর্জেন্টিনার সাবেক ফুটবলার জারগো ভালদানোর কাহিনিতে অতিথি চরিত্রে ছিলেন জেরার্ড পিকে ও আন্দ্রেস ইনিয়েস্তা।

রোনালদো : পর্তুগিজ ফুটবল খেলোয়াড় ক্রিস্তিয়ানো রোনালদোর জীবনের বিভিন্ন ঘটনার ওপর ভিত্তি করে এন্থনি উনক ২০১৪ সালে নির্মাণ করেন এই চলচ্চিত্রটি। ২০১৫ সালের ৯ নভেম্বর মুক্তি পায়।

পেলে-বার্থ অফ অ্যা লিজেন্ড : কিংবদন্তি ফুটবলার পেলেকে নিয়ে ২০১৬ সালে হলিউডে নির্মিত হয় ‘পেলে-বার্থ অফ অ্যা লিজেন্ড’।

বেন্ড ইট লাইক বেকহ্যাম : ডেভিড বেকহ্যামকে নিয়ে ভারতীয় বংশোদ্ভূত পরিচালক গুরিন্দর চাঁদা নির্মাণ করেন ‘বেন্ড ইট লাইক বেকহ্যাম’।

দ্য পোগমেন্টারি : ফুটবলার পল পগবা নিয়ে ‘দ্য পোগমেন্টারি’ বানিয়েছে অ্যামাজন স্টুডিও।

শাওলিন সকার : ফুটবল নিয়ে হংকংয়ের অ্যাকশন কমেডি ছবি শাওলিন সকার। সাবেক এক ফুটবল খেলোয়াড় নিজের পাঁচ ভাইকে একত্রিত করে গড়ে তোলেন এক ফুটবল দল, যারা ফুটবলটাকে খেলে শাওলিন কুংফুর ধাঁচে। পরিচালক স্টিফেন চৌ।

দ্য আর্সেনাল স্টেডিয়াম মিস্ট্র : ১৯৩৯ সালে ‘দ্য আর্সেনাল স্টেডিয়াম মিস্ট্র’ মুক্তি পায়। ফুটবল নিয়ে নির্মিত প্রথমদিকের সিনেমা এটি। ছবিতে আর্সেনালের ফুটবলার ও স্টাফ ক্লিফ বেস্টিন, এডি হেপগুড অভিনয় করেন।

গোল! দ্য ড্রিমস বিগেইনস : ২০০৫ সালে মুক্তি পায় ‘গোল! দ্য ড্রিমস বিগেইনস’। অখ্যাত এক ক্লাবের এক ফুটবলারের তারকা হয়ে ওঠার গল্প নিয়ে সিনেমাটির সিক্যুয়েল ও প্রিকুয়েলও নির্মাণ হয়েছে।

এসকেপ টু ভিক্টরি : জন হস্টনের পরিচালনায় ছবিটি মুক্তি পায় ১৯৮১ সালে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার গল্প নিয়ে নির্মিত। অভিনয়ে সিলভেস্টার স্ট্যালোন, ফুটবলার পেলে এবং ববি মুরও।

গ্রিন স্ট্রিট হুলিয়ান : ২০০৫ সালে মুক্তি পাওয়া মুভিটি ১০৯ মিনিটের। এই সিনেমায় ফুটবল হুলিগানদের নির্মমতার ব্যাপারটাও উঠে এসেছে।

দ্য কাপ : তিব্বতের ফুটবলপ্রেমী দুই খুদে সন্ন্যাসী ১৯৯৮ সালের বিশ্বকাপ ফাইনাল দেখতে তাদের আশ্রমে একটি টেলিভিশন সংগ্রহে নেমে পড়ে। ১৯৯৯ সালে ‘দ্য কাপ’ ভুটানে মুক্তি পায়।

দ্য মিরাকেল অব বার্ন : ২০০৩ সালে জার্মান ছবি ‘দ্য মিরাকেল অব বার্ন’ ছবিটি আলোচিত ছিল।

দ্য গেমস অব দেয়ার লাইভস : ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত ছবিটিতে ১৯৫০-এর বিশ্বকাপে ইংল্যান্ডকে আমেরিকার ১-০ গোলে হারানোর ঘটনা রয়েছে।

লা গ্রেন ফাইনাল : মঙ্গোলিয়ার প্রত্যন্ত এলাকার তিন সাহসী লোকের গল্প ‘লা গ্রেন ফাইনাল’।

দ্য টু এসকোবারস : ফুটবল নিয়ে সিরিয়াস ছবি ‘দ্য টু এসকোবারস’। ২০১০ সালে মুক্তি পায়।

অফসাইড : বিশ্বকাপের কোয়ালিফাইং ম্যাচ দেখতে মরিয়া কয়েকজন ইরানি মেয়ের সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে ছদ্মবেশে স্টেডিয়ামে ঢুকতে গিয়ে ধরা পড়ার গল্প। ছবিটি মুক্তি পায় ২০০৬ সালে। নির্মাতা জাফর পানাহি। এ ছাড়াও ফুটবল নিয়ে হলিউডে তৈরি হয়েছে-এ শট অ্যাট গ্লোরি, গ্রেগরিস গার্ল, দ্য ড্যামড ইউনাইটেড, রিমেম্বার দ্য টাইটানস, ইয়েস্টারডেস হিরো, মন্টেভিডিও গড ব্লেস ইউ, রুডো অ্যান্ড কার্সি (২০০৮), ড্যামনেড ইউনাইটেড, হোয়েন স্যাটারডে কামস, মিন মেশিন, গ্রেসি।

 

বলিউড

ক্রিকেটের দেশ বলিউডে ফুটবল নিয়ে সিনেমা নেই বললেই চলে। তবে ফুটবল কিংবদন্তি মেসিকে নিয়ে ২০১৭ সালে মালয়ালাম মুভি ‘মেসি’ তৈরি হয়েছে। লেখক ও ডিরেক্টর রিংগো ব্যানার্জি। অন্যদিকে ‘ধান ধানা ধান গোল’ ছবিটাকে সিনেমা বলা চলে। ২০০৭ সালে নির্মিত এই সিনেমায় অভিনয় করেন জন আব্রাহাম, বিপাশা বসু, আরশাদ ওয়ার্সি প্রমুখ। অন্যদিকে ‘সিকান্দার’, ‘কাভি আলভিদা না কেহনা’র কিছু দৃশ্যে অনেকটা জুড়ে ছিল ফুটবল।

 

টলিউড

এগারো : ২০১১ সালে নির্মিত হয় কলকাতার সিনেমা ‘এগারো’। অরুণ রায় পরিচালিত এটি।

 

ঢালিউড

জাগো : ফুটবল খেলার ওপর ভিত্তি করে প্রথমবার নির্মাতা-অভিনেতা খিজির হায়াত খান ২০১০ সালে নির্মাণ করেন ‘জাগো’। চলচ্চিত্রটির প্রধান চরিত্রে অভিনয় করেন ফেরদৌস আহমেদ ও আফসানা বিন্দু। ফুটবল কোচের ভূমিকায় তারিক আনামসহ আরও ছিলেন আরেফিন শুভ, এফ এস নাঈম, রওনক হাসান প্রমুখ। সংগীত পরিচালনায় অর্ণব।

দামাল : ২৮ অক্টোবর প্রেক্ষাগৃহে আসছে রায়হান রাফির ‘দামাল’। স্বাধীন বাংলা ফুটবল দল থেকে অনুপ্রাণিত হয়ে এটি নির্মিত। ফরিদুর রেজা সাগরের গল্প থেকে যৌথভাবে এর চিত্রনাট্য করেছেন রায়হান রাফি ও নাজিম উদ দৌলা। ‘দামাল’ টিমের সঙ্গে যুক্ত রয়েছে টি-স্পোর্টস ও বসুন্ধরা কিংস। এটিতে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, শাহনাজ সুমি, বিদ্যা সিনহা মিম, শরীফুল রাজ, সুমিত সেনগুপ্ত, রাশেদ মামুন অপু, অথৈ, পূজা প্রমুখ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর