শিরোনাম
শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

শোবিজ জগতে ভালোমন্দের বছর

শোবিজ জগতে ভালোমন্দের বছর

গ্রন্থনায় : আলাউদ্দীন মাজিদ ও পান্থ আফজাল

শোবিজে আলোচিত যত ঘটনা

২০২২ সালের বেলা শেষ হতে আর মাত্র এক দিন বাকি। এ বছর ঢাকাই চলচ্চিত্র জগতে ঘটে গেছে আলোচিত-সমালোচিত কত ঘটনা। তারই কিছু কথা তুলে ধরা হলো এখানে

 

শিল্পী সমিতির নির্বাচন নিয়ে বিতর্ক

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয় ২৮ জানুয়ারি। নির্বাচনে মিশাকে হারিয়ে ইলিয়াস কাঞ্চন সভাপতি পদে নির্বাচিত হলেও নিপুণ ভোটে হেরে যান জায়েদ খানের কাছে। নির্বাচনের পর জায়েদ খানের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনেছিলেন নিপুণ। এর প্রেক্ষাপটে সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে নির্দেশনা এলে আপিল বোর্ড অভিযোগগুলো আমলে নিয়ে ৫ ফেব্রুয়ারি এফডিসিতে বৈঠকে বসে। সে বৈঠকের পর জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে নিপুণকে সাধারণ সম্পাদক ঘোষণা করেন। পরে এ বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। সর্বশেষ আদালত কর্তৃক নিপুণকে তাঁর দায়িত্ব পালন করার নির্দেশ দেন। তবে জায়েদ খানের পক্ষ থেকে এ নির্দেশ মানতে নারাজ বলে শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদ নিয়ে এখনো ধোঁয়াশা কাটেনি।

 

মৌসুমী-সানী-জায়েদ দ্বন্দ্ব

অভিনেতা ও প্রযোজক ডিপজলের ছেলের বিবাহ-উত্তর সংবর্ধনা অনুষ্ঠানে ওমর সানীকে পিস্তল বের করে গুলি করার হুমকি দেওয়ার অভিযোগ উঠেছিল জায়েদ খানের বিরুদ্ধে। ঘটনার দুই দিন পর গণমাধ্যমে পাঠানো এক অডিও বার্তায় উল্টা জায়েদের পক্ষে সাফাই গেয়েছিলেন মৌসুমী। মিথ্যাবাদী বলেছেন স্বামী ওমর সানীকে। এ নিয়ে অন্তর্জাল বেশ সরগরম ছিল। ওমর সানী-মৌসুমীর দীর্ঘ ২৬ বছরের সংসার ভাঙনের কথাও সে সময় শোনা যায়। যদিও শেষ পর্যন্ত সেটা রক্ষা পায়।

 

শাকিব-বুবলীর সন্তান-বিয়ে

২৭ সেপ্টেম্বর শাকিব খান ও অপু বিশ্বাসের একমাত্র সন্তান আবরাহাম খান জয়ের জন্মদিনে বেবি বাম্পের ছবি প্রকাশ করেন বুবলী। যার ফলে দীর্ঘদিন ধরে চলা শাকিব-বুবলী সম্পর্কের গুঞ্জন সত্যে পরিণত হয়। এরপর ৩০ সেপ্টেম্বর প্রথমে বুবলী জানান, তাঁর সন্তানের বাবার নাম শাকিব খান। এ নায়িকার পোস্টের বেশ কিছুক্ষণ পর শাকিব খান সামাজিক মাধ্যমে একই রকম পোস্ট করে সন্তানকে স্বীকৃতি দেন। বিয়ের খবর প্রকাশ্যে আসার কয়েক ঘণ্টার মধ্যে আসে বিচ্ছেদের খবর। বুবলী এটি ভিত্তিহীন দাবি করলেও শাকিবের বক্তব্য ঘিরে দেখা দেয় জল্পনা।

 

শাকিব-পূজার প্রেমের গুঞ্জন

শাকিবের সঙ্গে চিত্রনায়িকা পূজার প্রেমের গুঞ্জন বেশ আলোড়ন জাগায়। বলা হয় ‘গলুই’ ছবিতে একসঙ্গে কাজ করতে গিয়ে তাঁদের মধ্যে হৃদয়ের সম্পর্ক গড়ে ওঠে। শাকিবের প্রযোজনায় সিনেমা ‘মায়া’তে পূজাকে কাস্টও করা হয়। গুঞ্জনের জেরে শেষ পর্যন্ত তাঁকে এ সিনেমা থেকে বাদ দেওয়া হয়। দুজনই এই প্রেমের খবর অস্বীকার করেন।

 

বিদ্যা সিনহা মিম পরীমণির অনলাইন যুদ্ধ

‘পরাণ’ সিনেমার প্রচারণার সময় মিম অভিনেতা রাজের হাত ধরা নিয়ে পরীমণি নিজের ফেসবুকে স্ট্যাটাস দেন। যেখানে মিম ও রাজের মধ্যে গোপন কোনো সম্পর্ক আছে বলে ইঙ্গিত দেন তিনি। এ ঘটনা নিয়ে পরে মিম ও পরীমণি পাল্টাপাল্টি স্ক্রিনশটও প্রকাশ করেন ফেসবুকে। এ নিয়ে সমালোচনা হয় সামাজিক যোগাযোগমাধ্যমে।

 

বলিউডে জয়া

চলতি বছর হিন্দি সিনেমায় নাম লেখালেন অভিনেত্রী জয়া আহসান। বলিউডে অভিনেতা পঙ্কজ ত্রিপাঠীর সঙ্গে দেখা যাবে জয়াকে। সিনেমাটি পরিচালনা করছেন অনিরুদ্ধ রায়চৌধুরী। সিনেমাটির নাম এখনো চূড়ান্ত হয়নি।

 

রাজের হ্যাটট্রিক

পরপর তিনটি সিনেমা দিয়ে হ্যাটট্রিক করলেন শরিফুল রাজ। গত ঈদুল আজহায় মুক্তি পায় তাঁর অভিনীত ‘পরাণ’ সিনেমাটি। এরপরই ‘হাওয়া’ ও ‘দামাল’। এ তিন সিনেমা দিয়েই রাজ সিনেমায় নিজের ক্যারিয়ার পাকাপোক্ত করে নিয়েছেন।

 

মিমের ঘুরে দাঁড়ানো

বিদ্যা সিনহা মিম। এবার ‘পরাণ’ সিনেমা দিয়েই বাজিমাত করেন। এরপর ‘দামাল’ সিনেমায়ও প্রশংসিত হন। এ দুই সিনেমা দিয়ে মিম অন্যভাবে দর্শকের কাছে তুলে ধরেন।

 

বলিউড তারকাদের সঙ্গে চঞ্চল

বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন ও শাহরুখ খানের সঙ্গে একই মঞ্চে দেখা মেলে বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা চৌঞ্চল চৌধুরীর। ১৫ ডিসেম্বর বিকালে উদ্বোধন হয়েছে ‘কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। এই আসরেই মমতা ব্যানার্জির আমন্ত্রণে উপস্থিত হয়েছেন বলিউড-টলিউড-ঢালিউডের অনেক তারকা। উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চে একেবারে অমিতাভ-শাহরুখের পাশেই ছিলেন চঞ্চল। সেই মুহূর্তের ছবি ইতোমধ্যেই ভাইরাল হয়ে গেছে সোশ্যাল মিডিয়ায়। চলতি বছর এ অভিনেতার ‘হাওয়া’ সিনেমাটি দর্শকের মধ্যে দারুণ সাড়া ফেলে।

 

বলিউড-হলিউডের যত প্রাপ্তি-অপ্রাপ্তি

আলিয়ার বছর

কয়েক বছর ধরে বলিউডের ব্যবসা যখন চরম হতাশায় ডুবেছে তখনই সঞ্জয় লীলা বানসালির ‘গাঙ্গুবাঈ কাঠিয়াবাড়ি’ ২০০ কোটির বেশি ব্যবসা করায় আশায় বুক বাঁধে বলিউড ইন্ডাস্ট্রি। আর এই ছবির সাফল্যের নেপথ্যে ছিলেন অভিনেত্রী আলিয়া ভাট। তাঁর জীবনধর্মী অভিনয় ছবিটি বক্স অফিসে উৎরে দেয়।

 

বর্জন-বিতর্ক

সংলাপ, সিনেমার নাম, গল্প, গান, পোস্টার থেকে শুরু করে চলতি বছর এমন বিষয় নেই, যা নিয়ে বিতর্ক হয়নি। তবে আমির খানের ‘লাল সিং চাড্ডা’কে ঘিরে বর্জনের ডাক যেন সবকিছুকে ছাড়িয়ে গেছে। অভিনেতার পুরনো মন্তব্যকে কেন্দ্র করে ছবিটির বিরুদ্ধে রীতিমতো বিক্ষোভ হয়েছে। এ ছাড়া বর্জনের ডাক দেওয়া হয় সম্রাট ‘পৃথ্বীরাজ’, ‘ব্রহ্মাস্ত্র’সহ বিভিন্ন সিনেমাকে ঘিরে। এখন যেমন চলছে শাহরুখ খান-দীপিকা পাড়ুকোনের ‘পাঠান’ ছবির গান ‘বেশরম রং’ নিয়ে আলোচনা।

 

অক্ষয়ের ব্যর্থতা

চলতি বছর অক্ষয়ের চার সিনেমা প্রেক্ষাগৃহে মুক্তি পায়, একটি ওটিটিতে। সবকটি ভয়াবহভাবে ব্যর্থ হয়। অভিনেতা নিজে ব্যর্থতার দায় স্বীকার করে সিনেমা নিয়ে নতুন করে ভাবার তাগিদ দিয়েছেন।

 

পুলিশি জেরার মুখে জ্যাকুলিন

আর্থিক প্রতারণা ও মুদ্রা পাচারের দায়ে গত বছর সুকেশ চন্দ্রশেখর গ্রেফতার হন। ভারতের আর্থিক দুর্নীতিসংক্রান্ত তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) তদন্তে নামার পর সুকেশের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ ওঠে বলিউড অভিনেত্রী জ্যাকুলিন ফার্নান্দেজের।

 

রণবীর সিং

জুলাই মাসে হঠাৎ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে রণবীর সিংয়ের বিবস্ত্র ফটোশুটের ছবি। নগ্ন নায়ককে দেখে কেউ প্রশংসা করছেন আবার কেউ কেউ করছেন সমালোচনা। এটি নিয়ে আইনি জটিলতায়ও পড়েন অভিনেতা।

 

দক্ষিণি ছবির উত্থান

চলতি বছর দক্ষিণি ছবির ডাব সংস্করণসহ মোট ১১২টি হিন্দি সিনেমা মুক্তি পায়। এর মধ্যে লভ্যাংশ ভাগাভাগিতে ৩৫ শতাংশই গেছে দক্ষিণি সিনেমার পকেটে। এ পরিসংখ্যান থেকেই দক্ষিণি সিনেমার দাপট বোঝা যায়। চলতি বছর সবচেয়ে বেশি আয় করা ১০ সিনেমার মাত্র চারটি ছিল হিন্দি। তালিকার প্রথম চারটি ছবি ‘কেজিএফ : চ্যাপ্টার টু’, ‘আরআরআর’, ‘পোন্নিইন সেলভান : পার্ট-১’ ও ‘বিক্রম’।

 

হলিউড-

উইল স্মিথ

৯৪তম আসরের অন্যতম সঞ্চালক ক্রিস রক রসিকতা করেছিলেন উইল স্মিথের স্ত্রীকে নিয়ে। স্মিথ এর জবাব দেন চড় কষিয়ে, সঙ্গে উচ্চারণ করেন একটি খিস্তি। এতে এই হলিউড তারকাকে অস্কার থেকে ১০ বছরের জন্য নিষিদ্ধ করে একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

 

জেডা পিনকেট স্মিথ

অভিনেত্রী এবং টক শো সঞ্চালক জেডা পিনকেট স্মিথের কোনো সিনেমা ছিল না এই বছর। কিন্তু তাও তিনি মানুষের আগ্রহে ছিলেন। সম্ভাব্য কারণ অস্কারমঞ্চে তাঁরই কারণে স্বামী উইল স্মিথের মেজাজ হারিয়ে সঞ্চালককে চড় কষিয়ে দেওয়া। অস্কার অনুষ্ঠানের ওই চড় মারার ঘটনা ‘এলোপিশিয়া’ রোগটি সম্পর্কে অনেক মানুষকে সচেতন করেছে বলে তিনি মনে করেন।

 

বিয়ের বাদ্য ও বিচ্ছেদের অনল

বিদ্যা সিনহা মিম

৪ জানুয়ারি প্রেমিক ব্যাংকার সনি পোদ্দারের সঙ্গে গাঁটছড়া বাঁধেন এই নায়িকা।

 

পূর্ণিমা

২১ জুলাই আশফাকুর রহমান রবিনের সঙ্গে পূর্ণিমার দ্বিতীয় বিয়ের খবর প্রকাশ্যে আসে। বিয়ে হয় ২৭ মে।

 

পরীমণি-রাজ

২০২১ সালের ১৭ অক্টোবর বিবাহবন্ধনে আবদ্ধ হন অভিনেত্রী পরীমণি। অভিনেতা শরিফুল রাজকে বিয়ে করেন তিনি। বিয়ের প্রায় তিন মাস পর ২০২২ সালের ১০ জানুয়ারি বিয়ের কথা জানান তাঁরা।

 

তাসনুভা তিশা

তাসনুভা তিশা-সৈয়দ প্রিন্স আসকার। গত ২ ফেব্রুয়ারি বিয়ের আনুষ্ঠানিকতা সারেন তাঁরা।

 

এস আই টুটুল-সোনিয়া

চলতি বছরের জুলাইয়ে অভিনেত্রী তানিয়া আহমেদের সঙ্গে বিচ্ছেদ হয় এস আই টুটুলের। এরপর ২০২২ সালের ১৮ জুলাই আমেরিকা প্রবাসী শারমিনা সিরাজ সোনিয়াকে বিয়ে করেন টুটুল।

 

প্রীতম-শেহতাজ

২৮ অক্টোবর বিয়ে হয় গায়ক প্রীতম ও মডেল-অভিনেত্রী শেহতাজের।

 

পলাশ-নাফিসা

জিয়াউল হক পলাশ। ১৬ ডিসেম্বর নাফিসা রুম্মান মেহনাজের সঙ্গে বিয়ে হয় পলাশের।

 

স্বাগতা-রাশেদ জামান

দীর্ঘ সাত বছরের প্রেম আর ছয় বছরের সংসার জীবনে ইতি টেনেছেন মডেল ও অভিনেত্রী জিনাত শান স্বাগতা। চিত্রগাহক স্বামী রাশেদ জামানের সঙ্গে ২০২১ সালের ১৬ ডিসেম্বর বিচ্ছেদ হয় তাঁদের।

 

জাকিয়া বারী মম-শিহাব শাহীন

বিয়ের সাত বছর পর চলতি বছরের ২৮ ডিসেম্বর বিচ্ছেদ হয়েছে জাকিয়া বারী মম ও শিহাব শাহীনের।

 

নাটক-ওয়েব কনটেন্ট

২০২২ সালের টিভি নাটকে ছিল অনেক অপ্রাপ্তি। তবে নতুন নতুন ওটিটি কনটেন্টে এ বছর ছিল মুখর। যা নতুন করে আশার আলো দেখিয়েছে। যদিও টিভি চ্যানেলের নাটক তৈরি থেকে ইউটিউবের জন্য নাটক বেশি নির্মাণ হয়েছে এ বছর। এর মধ্যে জনপ্রিয় তারকারা ধীরে ধীরে ওটিটি প্ল্যাটফরম বা সিনেমামুখী হয়েছেন। আফরান নিশো, মেহজাবীন চৌধুরী, অপূর্ব, তানজিন তিশা, মোশাররফ করিম, চঞ্চল চৌধুরী, ইন্তেখাব দিনার, জাকিয়া বারী মম, তাসনিয়া ফারিনরা টিভি নাটকে বাছাই করা কাজ করে ওটিটি বা সিনেমায় সময় দিয়েছেন বেশি। নাটকের মধ্যে উল্লেখযোগ্য ছিল ‘চম্পা হাউজ’, ‘পুনর্জন্ম-৩’, ‘রিকশা গার্ল’ ‘প্রস্থান’, ‘ফ্রিল্যান্সার নাদিয়া’, অনন্য ইমনের ‘অ্যাম্বুলেন্স গার্ল’, ‘ভয়েস ক্লিপ’, ‘লাভ ভার্সেস ক্রাশ টু’, ‘প্রশ্রয়’, ‘উড়ো প্রেম’, অঘটন, আপনজন, ‘নিহত নক্ষত্র’, ‘বদলে যাওয়া মানুষ’, ‘নিজস্ব প্রতিবেদক’, ‘ফুলের নামে নাম’, ‘একটা নির্জন দুপুর চাই’, ‘বাবা তোমার জন্য’, ‘শুরুটাই সুন্দর’। তবে তৌসিফ মাহবুব, জোভান, সাবিলা নূর, মিশু সাব্বির, মুশফিক ফারহান, সাফা, সজল, ইরফান, মনোজ, সালহা নাদিয়া, শামীম হাসান সরকার, তাসনুভা তিশা, টয়া, ইয়াশ রোহান, খাইরুল বাসার, সারিকা সাবাহ, মৌসুমী হামিদ, কেয়া পায়েল, সামিরা খান মাহি, তানিয়া বৃষ্টি, আরশ খান, নিলয় আলমগীর, জান্নাতুল হিমি, সাব্বির অর্ণব প্রমুখ শিল্পী ইন্ডাস্ট্রির চাকা ধরে রেখেছিলেন। ধারাবাহিক ‘পিতা বনাম পুত্র গং’-অনলাইন অফলাইন, শারীরিক শিক্ষা, ফ্যামিলি ক্রাইসিস রিলোডেড, চিরকুমার চিকু সংঘ, মা বাবা ভাই বোন, ‘ব্যাচেলর পয়েন্ট’ এ বছরের আলোচিত ধারাবাহিক নাটক। ওয়েব সিরিজ শাটিকাপ, পেটকাটা ষ, কারাগার, সিন্ডিকেট, কাইজার ও ‘মায়া শালিক’ দর্শক নন্দিত হয়।

 

আলোচনায় সংগীতাঙ্গন

সাদা সাদা কালা কালা

‘হাওয়া’ সিনেমার ‘সাদা সাদা কালা কালা’ গানটি দেশের গণ্ডি পেরিয়ে পশ্চিমবঙ্গেও পেয়েছে জনপ্রিয়তা। গানটি গেয়েছেন এরফান মৃধা শিবলু। গীতিকার ও সুরকার হাশিম মাহমুদ। সংগীতায়োজনে ইমন চৌধুরী।

 

আই লাভ ইউ (জেমস)

এক যুগ পর নিজের নতুন গান নিয়ে হাজির হন নগরবাউল জেমস। গানটির নাম ‘আই লাভ ইউ’। গানটি গাওয়ার পাশাপাশি লিখেছেন ও সুর করেছেন জেমস নিজেই। গানটির ভিডিওচিত্র নির্মাণ করেছেন শাহরিয়ার পলক। এতে জেমস নিজেই পারফর্ম করেছেন।

 

চল নিরালায়

রায়হান রাফি পরিচালিত ‘পরাণ’ চলচ্চিত্রের গান ‘চল নিরালায়’। গানটির গীতিকার জনি হক। সুর ও সংগীতায়োজন করেছেন নাভেদ পারভেজ। কণ্ঠ দিয়েছেন অয়ন চাকলাদার ও আতিয়া আনিসা।

 

ব্যবসার পরিস্থিতি

‘ব্যবসার পরিস্থিতি’। ১১ আগস্ট প্রকাশ পায় গানটি। গানটির শিল্পী আলী হাসানও চলে আসেন লাইম লাইটে। আলী হাসানের গানটি ব্যবসার নানারকম সমস্যাকে তুলে ধরে করা হয়েছে।

 

ট্যাকা পাখি

‘দুই দিনের দুনিয়া’ চলচ্চিত্রে ‘ট্যাকা পাখি’ শিরোনামে গান গেয়ে আলোচনায় ছিলেন মাশা ইসলাম। অনম বিশ্বাস গানটি লিখেছেন। সংগীত পরিচালনা করেছেন ইমন চৌধুরী।

 

অন্তরেতে দাগ লাগাইয়া

সুলতানা ইয়াসমিন লায়লার কণ্ঠে ‘অন্তরেতে দাগ লাগাইয়া’ গানের ভিউ তিন কোটি ছাড়িয়েছে। কথা লিখেছেন মাহমুদ মুরাদ, সুর করেছেন টিপু সুলতান ও আকাশ মাহমুদ।

 

বাপের বড় পোলা

বেলাল খান ও মমতাজের ‘বাপের বড় পোলা’ গানের ভিউ ৫৫ লাখ ছাড়িয়ে গেছে। সোমেশ্বর অলির কথায় গানটির সুর করেছেন বেলাল খান নিজেই।

 

পাই না তোকে

জামাল হোসেনের কথায় মোহাম্মদ মিলন-কোনালের দ্বৈত গান ‘পাই না তোকে’র ভিউ প্রায় ৮৫ লাখ। সুর ও সংগীতায়োজনে ইমরান মাহমুদুল।

 

আরও যত...

পার্থ বড়ুয়া-নিশিতা বড়ুয়ার ‘ফেট ফুরেদ্দে তোয়াল্যাই’, হাবিব ওয়াহিদ-মুজার ‘বেণি খুলে’ (১ কোটি ৭০ লাখ ভিউ) ছিল আলোচনায়। জেমস, ফিডব্যাক, শিরোনামহীন, চিরকুট, অর্থহীন, মাইলস, সোলস, আর্কসহ দেশের জনপ্রিয় সব ব্যান্ড দলসহ ফুয়াদ-আনিলা সরব হয়ে ওঠেন। অন্যদিকে ১৩ বছর পর ঢাকায় গান করেন কবির সুমন।

 

মঞ্চে যত নতুন নাটক

২০২০ সালে করোনা সংক্রমণের পর নিয়মিত নাট্যচর্চা ব্যাহত হয়েছে। ফলে মঞ্চে নতুন নাটকের সংখ্যাও কমে গেছে। তারপরও নাট্যকর্মীরা নাট্যাঙ্গন সচল রাখেন। লাগাতার শো চালিয়ে গেছেন। মঞ্চে নতুন নাটক এনেছেন। এ বছর বাতিঘর থিয়েটার মঞ্চে পুরনো প্রযোজনা মাংকি ট্রায়াল, হিমুর কল্পিত ডায়েরি, রেডক্লিফ লাইন ও ঊর্ণাজাল মঞ্চস্থ করেন সারা বছর। অন্যদিকে আরণ্যক রাঢ়াঙ নতুন করে মঞ্চে আনেন। ২০২২ সালে মঞ্চে আসা নাটকগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স, স্টাডিজ বিভাগের যাত্রাপালা প্রযোজনা বিসর্জন, শিল্পকলা একাডেমির যাত্রাপালা নিঃসঙ্গ লড়াই, নতুন দল থিয়েটারিয়ানের ডেথ অব এ সেলসম্যান, বটতলার একক অভিনয়ে রাইজ অ্যান্ড শাইন, থিয়েটার আর্ট ইউনিটের মাধব মালঞ্চী, থিয়েটারের পোহালে শর্বরী, দেশনাটকের পারাপার, অনুস্বরের জাদুকর, আরণ্যকের রাজনেত্র, নাট্যকেন্দ্রের পুণ্যাহ, বাঙলা থিয়েটারের নীল দর্পণ, নাট্যচক্রের এক্সপ্লোসিভ ও মূল সমস্যা, প্রাচ্যনাটের আগুনযাত্রা। এ ছাড়া মঞ্চে আসে শব্দ নাট্যচর্চা কেন্দ্রের কী চাহ শঙ্খচিল, গ্রন্থিকের গ্যাঁড়াকল, নাট্যধারার স্বর্ণময়ী, চট্টগ্রামের অ্যাভাগার্ডের টেকনিক্যাল প্রবলেম, এথিকের রাজদ্রোহী, নাট্যোলোকের পূর্ণিমা রাতের মুখগুলো, সাধনা আর্টস অ্যান্ড থিয়েটারের প্রার্থিনী, স্টেজ ওয়ানের চিরকুমার সভা, সপ্তর্ষী থিয়েটারের প্রমীলা আখ্যান, লন্ডনের মুকুল অ্যান্ড গেটো টাইগার্সের একজন কমলালেবু, মেঠোপথ থিয়েটারের মলুয়া। আরও বেশ কিছু মঞ্চনাটক রয়েছে মঞ্চায়নের অপেক্ষায়।

 

হারিয়েছি যাঁদের

আলম খান

কালজয়ী গানের সুরকার আলম খান ৮ জুলাই  মারা যান। দীর্ঘদিন ধরে ক্যান্সারসহ নানা রোগে ভুগছিলেন তিনি।

গাজী মাজহারুল আনোয়ার

প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, গীতিকার ও সুরকার গাজী মাজহারুল আনোয়ার ৪ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন।

শর্মিলী আহমেদ

টেলিভিশন এবং চলচ্চিত্র অভিনেত্রী শর্মিলী আহমেদ ৮ জুলাই মৃত্যুবরণ করেন।

মাসুম আজিজ

একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত অভিনেতা, নাট্যকার মাসুম আজিজ ১৭ অক্টোবর মারা যান।

আজিজুর রহমান বুলি

চলচ্চিত্র নির্মাতা আজিজুর রহমান বুলি ১৫ মার্চ পরলোকগমন করেন।

কে জি মুস্তাফা

গীতিকার ও সাংবাদিক কে জি মুস্তাফা ৮ মে মৃত্যুবরণ করেন।

গায়ক আকবর

ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’তে গান গেয়ে আলোড়ন তৈরি করা কণ্ঠশিল্পী আকবর ১৩ নভেম্বর মারা যান।

বাপ্পী লাহিড়ী

১৫ ফেব্রুয়ারি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতের জনপ্রিয় সংগীতশিল্পী ও সুরকার বাপ্পী লাহিড়ী।

লতা মঙ্গেশকর

করোনাক্রান্ত হয়ে ৬ ফেব্রুয়ারি মারা যান ভারতের প্রখ্যাত সংগীতশিল্পী লতা মঙ্গেশকর।

সন্ধ্যা মুখোপাধ্যায়

১৫ ফেব্রুয়ারি মারা যান ‘গীতশ্রী’ খ্যাত সংগীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়।

কে কে (কৃষ্ণ কুমার)

৩১ মে মারা যান প্রখ্যাত বলিউড কণ্ঠশিল্পী কে কে।

আরও যাঁরা-

নৃত্যগুরু গোলাম মুস্তাফা, গজলশিল্পী ভুপিনন্দর সিং, চিত্রপরিচালক তরুণ মজুমদার, পন্ডিত শিবকুমার,  অভিষেক চট্টোপাধায়, কাওসার আহমেদ, নারায়ণ দেবনাথ।

সর্বশেষ খবর