সোমবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

পর্দায় গোয়েন্দা চরিত্রে সফল যারা

পর্দায় গোয়েন্দা চরিত্রে সফল যারা

সিনেমায় গোয়েন্দা চরিত্রে অনেকেই অভিনয় করে থাকেন। সফলতাও পান। বলিউডের সিনেমায় বেশ কয়েকজন শিল্পী এমন চরিত্রে অভিনয় করে দর্শকনন্দিত হয়েছেন।  তাদের কথা তুলে ধরেছেন - আলাউদ্দীন মাজিদ

 

শাহরুখ খান [পাঠান]

সদ্য মুক্তিপ্রাপ্ত ‘পাঠান’ সিনেমায় ভারতীয় গোয়েন্দা সংস্থার একজন অবসরপ্রাপ্ত কর্মকর্তা চরিত্রে দেখা গেছে শাহরুখ খানকে। সিনেমাটিতে দেখা গেছে শাহরুখ খান ‘জয়েন্ট অপারেশন অ্যান্ড কভার্ট রিসার্চ’ নামে নতুন একটি নতুন একটি ইউনিট প্রতিষ্ঠা করেছেন। সিনেমাটির শেষে এসে দেখা গেছে এই ইউনিটের প্রধান হিসেবে নিযুক্ত করা হয়েছে পাঠানকে। এই সিনেমায় গোয়েন্দা চরিত্রে বলিউড বাদশাহকে সাদরে গ্রহণ করেছে দর্শক।

 

সালমান খান [এক থা টাইগার]

গোয়েন্দা হিসেবে সবচেয়ে পুরনো এবং শক্তিশালী চরিত্র হচ্ছে সালমান খান অভিনীত অভিনাশ সিং রাঠোর। এই চরিত্রটি ‘টাইগার’ হিসেবে বেশি পরিচিত। ‘এক থা টাইগার’ সিনেমার মাধ্যমে চরিত্রটি প্রথমবারের মতো দর্শকদের সামনে এসেছিল। সিনেমাটিতে দেখা গেছে একটি গোপন অপারেশনে পাকিস্তানের একজন গোয়েন্দা কর্মকর্তার প্রেমে পড়েন এবং রো ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। তবে রোর প্রয়োজনে যে কোনো সময় দেশের সেবার জন্য প্রস্তুত থাকেন টাইগার।

 

হৃত্বিক রোশন [ওয়ার]

‘ওয়ার’ সিনেমার মাধ্যমে গোয়েন্দা চরিত্রে যুক্ত হয়েছেন হৃত্বিক রোশন। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত এই সিনেমায় হৃত্বিক রোশনকেও ভারতীয় গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। ধারণা করা হচ্ছে ‘ওয়ার ২’ সিনেমায় কবির চরিত্র নিয়ে গোয়েন্দা চরিত্রের নতুন কিছু দিক উন্মোচন করবেন নির্মাতা।

 

ক্যাটরিনা কাইফ [এক থা টাইগার, টাইগার জিন্দা হ্যায়]

‘এক থা টাইগার’ এবং ‘টাইগার জিন্দা হ্যায়’ সিনেমায় ক্যাটরিনা কাইফের চরিত্রে নাম জয়া। ক্যাটরিনাকে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ‘আইএসআই’-এর কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। টাইগারের সঙ্গে প্রেম এবং বিয়ের পর জয়াকেও ‘আইএসআই’ ত্যাগ করতে দেখা গেছে। তবে টাইগারের মতো জয়াও দেশের প্রয়োজনে গোপন অভিযানে যেতে প্রস্তুত। এ ছাড়া ‘টাইগার জিন্দা হ্যায়’ সিনেমায় টাইগারের সঙ্গে একটি অপারেশনে অংশ নিয়েছিলেন জয়া তথা ক্যাটরিনা।

 

দীপিকা পাড়ুকোন [পাঠান]

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ‘আইএসআই’-এর কর্মকর্তা হিসেবে রুবিনা নামের চরিত্রে অভিনয় করেছেন দীপিকা পাড়ুকোন। শাহরুখ খানের বিপরীতে ‘পাঠান’ সিনেমায় দেখা গেছে দীপিকাকে। জিমের (জন আবরাহাম) নেতৃত্বে ‘আউটফিট অ্যান্ড’ নামের একটি সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে লড়াইয়ে পাঠানকে সাহায্য করতে দেখা গেছে রুবিনাকে।

সর্বশেষ খবর