মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা

অস্কারে বিজয়ীর হাসি হাসলেন যাঁরা

অস্কারে বিজয়ীর হাসি হাসলেন যাঁরা

প্রতি বছর এই সময়টায় বিশ্বের কোটি কোটি চলচ্চিত্রপ্রেমীর চোখ থাকে অস্কার ঘিরে। বছরজুড়ে হওয়া ভালো ভালো কাজের অনন্য স্বীকৃতির এ আয়োজন ঘিরে উৎসাহ-উদ্দীপনা থাকে সবার মধ্যেই। এবার অস্কারের ৯৫তম আসর নিয়ে লিখেছেন- সাইফ ইমন

জমকালো আয়োজনে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের হলিউডের ডলবি থিয়েটারে বসেছিল তারকা মেলা। অস্কারের ৯৫তম আসরে জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়েই বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। এক চীনা-আমেরিকান পরিবারের ভিন্ন স্বাদের গল্পের সিনেমা ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ জিতে নিয়েছে একাডেমি অ্যাওয়ার্ডসের ৯৫তম আসরের সেরা চলচ্চিত্রের পুরস্কার। দুই নির্মাতা ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শাইনার্ট পেয়েছেন সেরা পরিচালকের পুরস্কার। অভিনেত্রী মিশেল ইয়ো পেয়েছেন সেরা অভিনেত্রীর অস্কার। সবমিলিয়ে সাতটি অস্কার জমা হয়েছে এভরিথিং এভরিহোয়্যারের ঝুলিতে। অন্যদিকে সেরা সিনেমাটোগ্রাফিসহ চারটি বিভাগে এবার অস্কার জিতে নিয়েছে ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ ছবিটি। এ ছাড়া সেরা অরিজিনাল সং বিভাগে অস্কার জিতে নিয়েছে ভারতীয় সিনেমা ‘আরআরআর’-এর গান ‘নাটু নাটু’।

 

সেরা অভিনেত্রী

‘এভরিথিং এভরিহোয়্যার’-এর জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন মিশেল ইয়ো। তবে এই অভিনেত্রীর কাঁধে নিঃশ্বাস ফেলেছেন টার সিনেমার কেট ব্লানচেট। তবে শেষ পর্যন্ত বিজয়ীর হাসি হেসেছেন মিশেল ইয়ো।

 

সেরা অভিনেতা

দ্য হোয়েলের জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন ব্রেন্ডন ফ্রেজার। এটা মোটামোটি নির্ধারিতই ছিল ব্রেন্ডন ফ্রেজারের অসাধারণ পারফরমেন্সের জন্য।

 

সেরা পার্শ্ব-অভিনেতা

সেরা পার্শ্ব-অভিনেতার পুরস্কার পেয়েছেন কে হুই কোয়ান।

 

সেরা পার্শ্ব-অভিনেত্রী

জেমি লি কার্টিস ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’-এ জেমি লি কার্টিস অসাধারণ অভিনয় করে দর্শকদের মন জিতে নিয়েছিলেন। একই চলচ্চিত্রের জন্য সেরা পার্শ্ব-অভিনেত্রী ক্যাটাগরিতে এবার জিতে নিলেন অস্কারও।

 

সেরা চলচ্চিত্র

সাতটি ক্যাটাগরিতে পুরস্কার জিতে এবার অস্কার মাতিয়েছে ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’।

 

সেরা নির্মাতা

এটা সবাই একরকম ধরেই নিয়েছিলেন ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শাইনেটের হাতেই উঠতে যাচ্ছে সেরা নির্মাতার পুরস্কার।

 

সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য

এবার সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য জিতেছে সারাহ পলির উইমেন টকিং।

 

সেরা মৌলিক চিত্রনাট্য

সেরা মৌলিক চিত্রনাট্যের জন্য ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শাইনেট ঘরে তুলেছেন অস্কার। চলচ্চিত্র ওই ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’।

 

সেরা গান

সেরা গানে এবার চমক দেখিয়েছে দক্ষিণ ভারতীয় চলচ্চিত্র ‘আরআরআর’। চলচ্চিত্রটির গান ‘নাটু নাটু’ ইতিহাস গড়ে এবার অস্কারে জয় করে নিয়েছে সেরা গানের পুরস্কার।

 

সেরা অ্যানিমেটেড চলচ্চিত্র

বিশ্বজুড়ে আলোচনায় থাকা অ্যানিমেশন চলচ্চিত্র পিনোচ্চিও এবার সেরা অ্যানিমেটেড চলচ্চিত্রের পুরস্কার জয় করেছে।

 

স্বল্পদৈর্ঘ্যরে সেরা লাইভ অ্যাকশন

‘অ্যান আইরিশ গুডবাই’ চলচ্চিত্রটি এবার স্বল্পদৈর্ঘ্যরে সেরা লাইভ অ্যাকশন ক্যাটাগরিতে ঘরে তুলেছে অস্কার।

 

সেরা প্রামাণ্যচিত্র

সেরা ডকুমেন্টারি চলচ্চিত্র হিসেবে এবারের আসরে পুরস্কার জিতে নিয়েছে ড্যানিয়েল রোহের নির্মিত ‘নাভালনি’।

 

সেরা সিনেমাটোগ্রাফি

সেরা সিনেমাটোগ্রাফি ক্যাটাগরিতে এবার অস্কার জিতেছে অ্যাডওয়র্ড বার্জার নির্মিত ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ চলচ্চিত্রটি।

 

সেরা মেকাপ আর্টিস্ট

সেরা মেকাপ আর্টিস্ট ক্যাটাগরিতে এবার পুরস্কার জয় করেছেন তিনজন। এরা হলেন আদ্রিয়েন মোরোট, জুডি চিন এবং অ্যান্নিমারি ব্র্যাডলি।

 

সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র

সেরা সিনেমাটোগ্রাফির পাশাপাশি ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ চলচ্চিত্রটি জয় করে নিয়েছে সেরা আন্তর্জাতিক চলচ্চিত্রের পুরস্কারও।

 

স্বল্পদৈর্ঘ্যরে সেরা ডকুমেন্টারি

সেরা স্বল্পদৈর্ঘ্যরে ডকুমেন্টারি ‘দ্য এলিফ্যান্ট হুইসপারস’। এটি নির্মাণ করেছেন পরিচালক কার্তিকী গনসালভে ও গুনেত মঙ্গা।

 

সেরা এনিমেটেড শর্টফিল্ম

সেরা এনিমেশন চলচ্চিত্র ক্যাটাগরিতে অস্কার জয় করে চার্রি এবং পিটার ব্যানটনের শর্টফিল্ম ‘দ্য বয়, দ্য মোল, দ্য ফক্স অ্যান্ড দ্য হর্স’।

 

সেরা ভিজ্যুয়াল ইফেক্ট

সেরা ভিজ্যুয়াল ইফেক্ট ক্যাটাগরিতে পুরস্কার ঘরে তুলেছে জেমস ক্যামেরুনের ‘অ্যাভাটার : দ্য ওয়ে অব ওয়াটার’।

 

সেরা চলচ্চিত্র সম্পাদনা

এই ক্যাটাগরিতে শেষ হাসি হেসেছে ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’।

 

সেরা শব্দ

টম ক্রুজ অভিনীত ‘টপ গান : ম্যাভেরিক’ সেরা শব্দ ক্যাটাগরিতে জয় করেছে অস্কার।

 

সেরা পোশাক পরিকল্পনা

এই ক্যাটাগরি জয় করেছে ব্ল্যাক প্যান্থার : ওয়াকান্ডা ফরএভার।

 

আলোচিত যত ঘটনা

নাটু নাটু গানের বাজিমাত

ইতিহাস গড়েছে দক্ষিণ ভারতীয় ‘ট্রিপল আর’ সিনেমার গান ‘নাটু নাটু’। সম্প্রতি গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড জয়ের পর এবার সেরা মৌলিক গান বিভাগে অস্কার পুরস্কার পেল এটি। চলচ্চিত্র বিষয়ক ম্যাগাজিন ভ্যারাইটি ডটকম জানিয়েছে, ‘নাটু নাটু’ গানের জন্য সংগীত পরিচালক হিসেবে অস্কার পেলেন এম এম কিরাবানি এবং গীতিকার হিসেবে অস্কার পেলেন চন্দ্রবোস। সশরীরে উপস্থিত থেকে এই সম্মাননা স্মারক গ্রহণ করেন তাঁরা। তেলেগু ভাষার ‘নাটু নাটু’ গানের কথা লিখেছেন চন্দ্র বোস।

 

এশিয়ার প্রথম অস্কারজয়ী নারী মিশেল

এশিয়ার প্রথম নারী অভিনেত্রী হিসেবে অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার পেলেন মিশেল ইয়ো। সেরা অভিনেত্রী বিভাগে ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ সিনেমার জন্য এই সম্মাননা লাভ করেন তিনি। পুরস্কার গ্রহণের পর মালয়েশিয়ান নাগরিক মিশেল ইয়ো বলেন, ‘আমার মতো দেখতে সব ছোট ছেলে-মেয়েকে এটি উৎসর্গ করছি। এটি স্বপ্ন ও সম্ভাবনার বাতিঘর। স্বপ্ন সত্যি হয়ে ধরা দিয়েছে।’

 

৬২ বছরের ঐতিহ্য ভঙ্গ

এবারের অস্কারে ৬২ বছরের ঐতিহ্য ভঙ্গ করা হয়েছে। দীর্ঘদিন থেকে চলে আসা সেই রেড কার্পেট ছিল না এবারের আসরে। এবার লালের জায়গা দখল করছে শ্যাম্পেন রং। এবার পুরো বিশ্বের তারকারা শ্যাম্পেন রঙের কার্পেটের ওপর দিয়ে হেঁটেছেন।

 

উইল স্মিথকে খোঁচা

‘অস্কারে নিষিদ্ধ উইল স্মিথকে খোঁচা দিয়েছেন সঞ্চালক জিমি কিমেল। তিনি কৌতুক করে বলেছেন, ‘এ বছর লাল রঙের কার্পেটের বদলে শ্যাম্পেন রঙের কার্পেট পাতা হবে। এতেই প্রমাণিত হয়, আমরা কতটা আত্মবিশ্বাসী যে, এ বছর কোনোরকম রক্তপাত হবে না।’

উল্লেখ্য, গত বছরের অস্কারে সেই চড়কাণ্ড ঘটেছিল। স্ত্রী জাডা পিঙ্কেট স্মিথের মাথার চুল নিয়ে ঠাট্টা করায় সঞ্চালক ক্রিস রককে থাপ্পড় মেরেছিলেন উইল স্মিথ।

 

সর্বশেষ খবর