রবিবার, ২১ মে, ২০২৩ ০০:০০ টা
কান কর্নার

কান সৈকতে এক টুকরো বাংলাদেশ

কান সৈকতে এক টুকরো বাংলাদেশ

বিশ্ব চলচ্চিত্রের তীর্থস্থান বলা হয় কান চলচ্চিত্র উৎসবকে। ৭৬ বছর ধরে ফ্রান্সের কান সৈকতে বসছে এই মহাযজ্ঞ। যেখানে প্রতি বছর গ্রীষ্মের শুরুতে বসে সর্বোচ্চ সিনেমেলা।  দুই দশক ধরে হলিউডের পাশাপাশি বলিউড তারকা-নির্মাতারা এতে অংশ নিয়ে বেশ নজর কাড়ছেন। লিখেছেন- পান্থ আফজাল

 

কানে বাংলাদেশের ‘মা’

বাংলাদেশি সিনেমা ‘মা’-এর প্রিমিয়ারে ছবিটির নির্মাতা-প্রযোজকরা কান শহরের পথে পথে হেঁটে বাংলাদেশের পতাকা উড়িয়েছেন। সঙ্গে বাঙালির ঐতিহ্যবাহী পোশাক পাঞ্জাবি, লুঙ্গি ও গামছা পরে কানের শোভা বৃদ্ধি করেন তাঁরা। এমন অভিনব প্রচারণা বা দেশপ্রেমের দৃৃষ্টান্তে ‘মা’ সিনেমার নির্মাতা অরণ্য আনোয়ার, প্রযোজক ইসমাইল হোসেন ও পুলক কান্তি বড়ুয়া তো প্রশংসা পেতেই পারেন, তাই না? কান উৎসবে মার প্রদর্শনী হয় গতকাল। এদিকে এবারের উৎসবে ‘মা’ সদস্যরা ছাড়াও বাংলাদেশ থেকে এসেছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ, নঈম ইমতিয়াজ নেয়ামূল, স্বপন আহমেদ, সাজ্জাদ খান এবং আহম্মেদ মুজতবা জামাল।

 

উর্বশীর অসহায়ত্ব

বলিউডের অন্যতম সুন্দরী উর্বশী রাউতেলা বৃহস্পতিবার সন্ধ্যায়  সুন্দর এক লেহেঙ্গায় লালগালিচা মাড়িয়ে উৎসবের বাইরে নির্দিষ্ট কোথাও যাওয়ার জন্য প্রস্তুত হচ্ছিলেন। কিন্তু ফটকে এসে ফটোগ্রাফারদের পেলেও পাচ্ছিলেন না তাকে বহন করার গাড়ি। ফলে ফটোগ্রাফার আর উৎসুক ফ্যানদের মাঝেই কানের রাস্তায় অসহায় দাঁড়িয়ে থাকতে হলো উর্বশীকে প্রায় ২০ মিনিট! এরই মধ্যে তিনি তাঁর এজেন্টকে ফোন করেছেন টানা ২১ বার। ৪৫ মিনিট ধরে ফোনে থাকলেও কেউ ফোন ধরেনি। এই অসহায় সময়ের পুরোটা সময় ফোন ডায়াল করে গেছেন উর্বশী, কিন্তু অপর প্রান্ত থেকে আশ্বাস মিললেও গাড়ির দেখা আর পেলেন না। অবশেষে পুরো পথটাই হেঁটে গেলেন উর্বশী।

 

হ্যারিসন ফোর্ডকে ঘিরে উন্মাদনা

শুক্রবার অতিথিদের জন্য দিনটি বেশ গুরুত্বপূর্ণ ছিল। কারণ, হলিউডের বর্ষীয়ান অভিনেতা হ্যারিসন ফোর্ডের সঙ্গে মুখোমুখি বসার সুযোগ হয়। তবে সেদিনে দমকা হাওয়ার বৃষ্টি শুরু হয়। তবে বৃষ্টিও দমাতে পারেনি ফোর্ডের ভক্ত-সমালোচক-সাংবাদিকদের। কেউ ভিজে, অনেকেই ছাতা মাথায় কিংবা রেইনকোট গায়ে জড়িয়ে নির্ধারিত সময়ের অনেক আগেই হাজির হন পালে দে ফেস্টিভ্যাল ভবনের সংবাদ সম্মেলন কক্ষে। ঠিক সময়েই হাজির হলেন ৮০ বছর বয়সী হ্যারিসন ফোর্ড। তাঁর সঙ্গে ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য ডায়াল অব ডেসটিনি’র কয়েকজন কলাকুশলী। চার দশক ধরে ‘ইন্ডিয়ানা জোন্স’ ফ্র্যাঞ্চাইজির পাঁচটি চলচ্চিত্রে অভিনয় করেছেন হ্যারিসন ফোর্ড। সংবাদ সম্মেলনে এসেই তিনি জানালেন, এই দীর্ঘ যাত্রা (চরিত্র) থেকে এবার আনুষ্ঠানিকভাবে অবসর নিতে প্রস্তুত। মজার ছলেই বললেন, ‘এখনো কি স্পষ্ট নয়, আমাকে এবার বসতে হবে, খানিকটা বিশ্রাম নিতে হবে।’  কানের অফিশিয়াল সিলেকশনে থাকা জেমস ম্যানগোল্ড পরিচালিত ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য ডায়াল অব ডেসটিনি’ প্রতিযোগিতার বাইরে থাকলেও আসরের সবচেয়ে আলোচিত ছবির মধ্যে অন্যতম।

সর্বশেষ খবর