সোমবার, ২২ মে, ২০২৩ ০০:০০ টা
কান কর্নার

লালগালিচায় গায়ক কুমার শানুর কন্যা

শোবিজ ডেস্ক

লালগালিচায় গায়ক কুমার শানুর কন্যা

লালগালিচায় শানুকন্যা

এবার কানের লালগালিচায় হাঁটলেন সংগীতশিল্পী কুমার শানুর কন্যা শ্যানন কুমার শানু। শ্যানন কুমার শানু একজন গায়িকা। এদিন সাদা রঙের গাউন এবং মুকুট পরে রাজকুমারীর  বেশে লাল গালিচায় পা রাখেন। গাউনের সঙ্গে হাতে নেটের গ্লাভস পরেছিলেন। গলায় সাপ-থিমযুক্ত নেকপিস পরেছিলেন। সাধারণ মেকআপে দারুণ লাগছিল তাঁকে। শ্যানন তাঁর ইনস্টাগ্রামে রেড কার্পেটে হাঁটার বিভিন্ন মুহূর্ত শেয়ার করার পর থেকে নেটিজেনদের প্রশংসায় ভাসছেন। মেয়ের ছবিতে কমেন্ট করেছেন কুমার শানু। থাম্বস আপ সাইনসহ বরেণ্য এ গায়ক লিখেছেন, ‘তোমার জন্য গর্বিত।’ ‘ইন্ডিয়ানা জোন্স’ এবং ‘দ্য ডায়াল অব ডেসটিনি’ সিনেমার প্রদর্শনীতে অংশ নিয়েছিলেন শ্যানন।  ২০১৮ সালে ‘আ লং টাইম’ গানের মধ্য দিয়ে গায়িকা হিসেবে আত্মপ্রকাশ করেন। এ গানের মিউজিক ভিডিও দারুণ সাড়া ফেলেছিল। সোনু নিগমের সঙ্গে বলিউড সিনেমায় গান গেয়েছেন শ্যানন। ২০২০ সালে মার্কিন সিনেমা ‘দ্য বিগ ফিড’-এর মাধ্যমে অভিনয়ে নাম লেখান। তারপর আরও বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন শ্যানন।

 

কান শহরে ‘ক্যাটস অ্যান্ড ডগস’

সব পাঠকই জানেন, মুষলধারায় বৃষ্টিকে ইংরেজিতে ‘ক্যাটস অ্যান্ড ডগস’ বলা হয়। গত দুই দিন ধরে কানে টানা বৃষ্টির ব্যাপারটা লিখতে গিয়ে সেটাই মনে পড়ল আগে। ভূমধ্যসাগরের তীরবর্তী ছোট শহরটি গত ১৬ মে থেকে ভাসছে উৎসবের আনন্দে। ওইদিন শুরু হয়েছে ৭৬তম কান চলচ্চিত্র উৎসব।  বৈশ্বিক এই আসরকে সামনে রেখে হলিউড থেকে ঢালিউডসহ বিশ্বের বেশির ভাগ দেশের সিনেমা-সংশ্লিষ্টরা হাজির হয়েছেন কানে। উৎসবের প্রথম তিন দিন ঝকঝকে সূর্যদীঘল দিন দেখেছেন কানসৈকতের অতিথিরা। দীঘল বলার কারণ বলা দরকার। এখানে সকাল হয় ঢাকার সকালের মতোই, ভোর ৫টা-৬টার দিকে আলো ফোটে আকাশে। কিন্তু সন্ধ্যাটা আসে বিস্ময় জাগিয়ে, অনেক পরে! এখানে ঘড়ির কাঁটা ধরে বিকাল ছয়টাকে ‘সন্ধ্যা’ ডাকা হয় বটে, কিন্তু দিনের আলো নেভে রাত ৯টা-১০টার পরে! সন্ধ্যা হলো, রাতও হলো; কিন্তু সূর্যালোকিত শহর! গত দুই দিন ধরে সাগরপাড়ের শহর মেঘে ঢাকা, বৃষ্টিতে ভিজে চুপচুপে। ঝুম নয়, ঝিরিঝিরি বৃষ্টি পড়ছে। প্রকৃতির খামখেয়ালিপনায় স্বাভাবিক জীবনে খানিক বাধা পড়লেও পথের ধারে কফি শপে কিংবা উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভ্যাল ভবনের এদিক-সেদিক আড্ডায় জমজমাট। এদিকে বৃষ্টি উপলক্ষে পালে ভবনের আশপাশের এলাকায় শত শত রেস্তোরাঁয় যেন আড্ডার ফুলঝুরি। প্রতিটি রেস্তোরাঁ কলধ্বনিতে মুখর। পালে ভবনের প্রেসরুমে বসে আলাপে আলজেরিয়ান সাংবাদিক ইলিয়াস বলেন, ‘এই আবহাওয়া বেশ উপভোগ করছি। আমি তো মনে করছি, কান শহরজুড়ে ছড়িয়ে থাকা সাংবাদিক ও সিনেমাওয়ালাদের জন্য এই বৃষ্টি আরও কাছাকাছি বসার সুযোগ করে দিয়েছে। রোদ হাসলে তো সবাই ছড়িয়ে যায়।

 

কান ফ্যাশন শো নয়

তারকাদের নানারকম পোশাকে কান উৎসবে হাঁটার বিষয়টি একেবারেই নাপছন্দ পরিচালক বিবেক অগ্নিহোত্রীর। শনিবার টুইটারে এ বিষয়ে রীতিমতো ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় তাঁকে। তাঁর কথায়, কান একটি চলচ্চিত্র উৎসব। কোনরকম ফ্যাশন শো নয়। কটাক্ষের সুরে বিবেক লেখেন, ‘আপনারা কি জানেন যে কান চলচ্চিত্র উৎসব আসলে একটি চলচ্চিত্র বিষয়ক উৎসব। হয়তো আপনারা এই উৎসবকে একটি ফ্যাশন শো মনে করেছেন।’ বিবেকের সঙ্গে সহমত পোষণ করেন অভিনেত্রী মীরা চোপড়াও। তাঁর কথায়, তিনি যখন আগের বছর কান উৎসবে যান তখন এই প্রবণতা দেখে অত্যন্ত দুঃখিত হয়েছিলেন।

 

সর্বশেষ খবর