বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩ ০০:০০ টা

বিদ্যা বালানের সাতকাহন...

বিদ্যা বালানের সাতকাহন...

বলিউড অভিনেত্রী বিদ্যা বালানের ক্যারিয়ার শুরু হয়েছিল টালিগঞ্জের বাংলা ‘ভালো থেকো’ (২০০৩) ছবিতে ‘আনন্দি’ চরিত্রের হাত ধরে। ২০০৫ সালে প্রথম হিন্দি চলচ্চিত্র ‘পরিণীতা’য় অভিনয় করেন। বড় পর্দায় আসার আগে ১৯৯৫ সালে ছোট পর্দার জনপ্রিয় সিরিয়াল ‘হাম পাচ’-এ দেখা যায় তাকে। বাংলা ও হিন্দি ছাড়াও তিনি তামিল, মালয়ালম চলচ্চিত্রে অভিনয় করেন। অভিনয় জীবনে একটি জাতীয়, পাঁচটি ফিল্মফেয়ার, এবং পাঁচটি স্ক্রিন পুরস্কারে এখন পর্যন্ত ভূষিত হয়েছেন। ২০১৪ সালে ভারত সরকার তাকে পদ্মশ্রী পদকে ভূষিত করে। বলিউডের এ সময়ের জনপ্রিয়  অভিনেত্রী বিদ্যা বালানের জীবনের নানা দিক গ্রন্থনা করেছেন- আলাউদ্দীন মাজিদ

 

পাঁচ বছর পর ফিরছেন

২০১৮ সালে মুক্ত পেল ‘কাহানি’, তারপর টানা পাঁচ বছর বিরতি। অবশেষে আগামী ৭ জুলাই বড় পর্দায় আবার ফিরছেন বিদ্যা। রহস্য-রোমাঞ্চ ছবি দিয়ে। ছবির নাম ‘নিয়ত’। ছবিটি পরিচালনা করেছেন অনু মেনন। ছবিটিতে একঝাঁক বড়মাপের অভিনেতা রয়েছেন। রাম কাপুর, রাহুল বোস, নীরজ কবি, অমৃতা পুরী, শাহানা গোস্বামী, নিক্কি ওয়ালিয়া, দীপান্বিতা শর্মা, প্রজক্তা কোলি, দানেশ রাজভি এবং ঈশিকা মেহরাকে দেখা যাবে এই ছবিতে। অনু মেননের সঙ্গেই নিয়তের চিত্রনাট্য লিখেছেন প্রিয়া ভেঙ্কটরামন, অদ্বৈতা কালা এবং গির্বাণী ধ্যানী। সংলাপ লিখেছেন কৌসর মুনির। নতুন ছবিতে একজন মহিলা সত্যানুসন্ধানীর ভূমিকায় দেখা যাবে বিদ্যাকে। ছবিটি মূলত একটি থ্রিলার। সেখানে একজন কোটিপতির বাড়ির পার্টিতে হওয়া খুনের রহস্য সমাধানে গোয়েন্দা হিসেবে যাবেন বিদ্যা। খুনের সমস্ত সন্দেহভাজনের কাছেই লুকিয়ে রয়েছে কিছু না কিছু তথ্য। সে রহস্যেরই উন্মোচন করবেন বিদ্যা। ‘নিয়ত’-এর ট্যাগলাইনে লেখা আছে, ‘যাবতীয় উদ্দেশ্য প্রকাশ পাবে। আর গোপন সত্য সবাইকে নাড়িয়ে দেবে।’ শুটিংয়ের সময় সিনেমাটি নিয়ে বিদ্যা জানিয়েছিলেন, ‘সাম্প্রতিক সময়ে আমার পড়া সবচেয়ে অনবদ্য স্ক্রিপ্ট এটি।’ পাঁচ বছর পর হলে ফিরে দর্শকদের কতটা মুগ্ধ করবে সেটাই দেখার অপেক্ষায়।

 

বাংলা ভাষার প্রেমে

বিদ্যা বালানের মুখে বাংলার প্রতি ভালোবাসা বিশেষ করে কলকাতার স্তুতি শোনা যায় নিয়মিত। ৪৩ বছর বয়সি এই তারকার অভিনয় জীবন শুরু হয়েছে বাংলা ছবি ‘ভালো থেকো’র (২০০৩) মাধ্যমে। বলিউডে তার প্রথম ছবি ‘পরিণীতা’র (২০০৫) শুটিং হয়েছে কলকাতায়। বিদ্যার আরেক প্রশংসিত ছবি ‘কাহানি’র (২০১২) কাজও হয় এখানে। এর সুবাদে কলকাতা ও বাংলা ভাষার সঙ্গে তার বন্ধন আরও সুদৃঢ় হয়েছে। সেটে বাঙালি নির্মাতা থাকলে অন্যান্য ক্রু ছাড়া বাংলা ভাষাতেই কথাবার্তা বলেন বিদ্যা। তিনি এখন বাংলায় কাজকর্ম করতেও আত্মবিশ্বাসী। মুম্বাইয়ে জন্ম আর বেড়ে ওঠা হলেও বাংলা ভাষায় অনর্গল কথা বলতে পারেন বিদ্যা। বাংলাতেই আড্ডা দেওয়া তার কাছে উপভোগ্য। নতুন খবর হলো, নিজের বিজ্ঞাপনগুলোর বাংলা সংস্করণের ডাবিং করছেন এখন তিনি নিজেই।

 

৪০ পেরুলেও রূপের রহস্য

বয়স ৪০ পেরুলেও রূপ ও ফিগারে চোখ ধাঁধান বিদ্যা। এ নিয়ে বিদ্যার কথায় কীভাবে তা সম্ভব হলো জানুন বিদ্যারই সিক্রেট বিউটি টিপস থেকে। ‘ডার্টি পিকচার’-এর লাস্যময়ী ‘সিল্ক’ চরিত্র হোক কিংবা ‘কাহানি’ সিনেমার ‘বিদ্যা বাগচি’। সব চরিত্রেই হিট তিনি। তবে ৪৪ বছর বয়সেও তার রূপের রহস্য কি জানেন? কীভাবে এমন গ্ল্যামার ও যৌবন ধরে রেখেছেন বিদ্যা। জানা যায়, বিদ্যা বালান সারা দিন যেখানেই যান না কেন, নিজের ত্বকের আর্দ্রতার খেয়াল রাখেন। সে কারণেই সবসময় তার ব্যাগে ময়েশ্চারাইজার ক্রিম ও একটি হ্যান্ড ক্রিমের বোতল রাখেন। কাজের ফাঁকে যে কোনো সময়ে ময়েশ্চারাইজার ও হ্যান্ড ক্রিম ব্যবহার করেন। যা তার ত্বক সুন্দর ও যৌবনপূর্ণ হয়ে থাকে। সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে তৈরি জুঁই ফুলের সাবান ব্যবহার করেন। প্রতি মাসে একবার বা দুই মাসে একবার তিনি তার সম্পূর্ণ ত্বক পরিষ্কার করান। ত্বক পরিষ্কার করালে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। ব্রণ সারাতে ভরসা করেন অ্যালোভেরা জেলের ওপর। সপ্তাহে অন্তত একবার চুলে আয়ুর্বেদিক তেল ম্যাসাজ করান। তার সঙ্গেই সম্পূর্ণ প্রাকৃতিক স্পা ও শ্যাম্পু ব্যবহার করেন তিনি। রাতে পর্যাপ্ত ঘুম ও সারা দিনে পর্যাপ্ত পানি পান করেন।

 

অস্কার দৌড়ে মনোনয়ন

বলিউড অভিনেত্রী বিদ্যা বালান। ক্যারিয়ারে সেরা সেরা সিনেমা উপহার দিয়েছেন তিনি। অস্কার দৌড়েও ছুটছেন। ‘নটখট’ চলচ্চিত্র। শান ব্যাস পরিচালিত এই স্বল্প দৈর্ঘ্যরে চলচ্চিত্রটি ২০২১ সালের অস্কার পুরস্কারের ‘বেস্ট শট ফিল্ম’ বিভাগে মনোনীত হয়। লিঙ্গবৈষম্যের ওপর তৈরি এই চলচ্চিত্রে বিদ্যা বালানের পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছে শিশুশিল্পী সানিকা পয়াটেল। চলচ্চিত্রটির প্রযোজক বিদ্যা নিজেই। ভারতে এবং বেশ কয়েকটি আন্তর্জাতিক মঞ্চে প্রশংসিত হয়েছে বিদ্যা বালানের এই চলচ্চিত্র। এই চলচ্চিত্রে বিদ্যাকে দেখা গেছে একেবারেই ডি-গ্ল্যাম লুকে।

 

চেনা ছকের হিরোইন হতে চান না

স্পষ্ট কথা অকপটে বলেন। চেনা ছকের ‘হিরোইন’ সুলভ নন। বিদ্যা বালান অকপটে স্বীকার করেছেন, ছক ভেঙেছেন বলে সেভাবে কেউ পাত্তা দেয়নি। কিন্তু তিনি নিজের কাজ করে গেছেন। অভিনয় জীবনে অনেক ভালো ভালো কাজ করেছেন। কিন্তু তিনি তথাকথিত ‘নায়িকা’র জুতোয় পা গলাতে পারেননি। বিদ্যা বালান এতে খুশি। তার কথায় ‘আমার মনে হয়, একটা নির্দিষ্ট ধরনের নায়িকা হওয়ার অনেক চাপ থাকে, যেটা আমি নিতে রাজি হইনি। অনেকেই আমাকে ক্রমাগত একটি টাইপ চরিত্রে দেখার চেষ্টা করছিল। কিন্তু আমি তথাকথিত নায়িকার চরিত্রে নিজেকে খাপ খাওয়াতে পারিনি।

 

আবেদনময়ী ফটোশুটে চমক

বিদ্যার নতুন রূপে চমকে উঠলেন সবাই। খ্যাতিমান ফটোগ্রাফার ডাব্বু রত্নানি তার ইনস্টাগ্রামে অভিনেত্রী বিদ্যা বালানের একটি ছবি শেয়ার করেছেন।  ছবিতে অভিনেত্রীকে অর্ধ নগ্ন অবস্থায় শুধু একটি পত্রিকা হাতে দেখা গেছে। তার আরেক হাতে ছিল কফির পেয়ালা। চোখে ছিল সানগ্লাস এবং পায়ে হাই হিল। এমন আবেদনময়ী লুকে বিদ্যাকে দেখে চমকে গেছেন তার ভক্তরাও।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর