শিরোনাম
শনিবার, ২৭ মে, ২০২৩ ০০:০০ টা

ব্রিটেনের সেরা ৫ অভিনেত্রী

ব্রিটেনের সেরা ৫ অভিনেত্রী

বড় পর্দা মাতানো সর্বসেরার তালিকায় রয়েছেন ব্রিটেনের অনেক তারকা অভিনেত্রী। যারা নিজস্ব অভিনয় দক্ষতা, মেধা আর সৌন্দর্যের গুণে তাবৎ সিনেমাপ্রেমীর কাছে সুপরিচিত ও সমাদৃত।  এমন তারকাদের মধ্য থেকে সেরা পাঁচ ব্রিটিশ অভিনেত্রী নিয়ে লিখেছেন- পান্থ আফজাল

 

কিয়ারা নাইটলি

জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান’ ছবির নায়িকা চরিত্রে অভিনয় করা কিয়ারা নাইটলি বিশ্বের তাবৎ সিনেমাপ্রেমীর কাছে সুপরিচিত। ভক্তদের জানা প্রয়োজন যে, ইংল্যান্ডের বৃহত্তর লন্ডনের টেডিংটনে জন্মগ্রহণ করা এই অভিনেত্রী শিশুশিল্পী হিসেবে তার চলচ্চিত্র জীবন শুরু করেন। তবে তিনি আন্তর্জাতিক আলোচনায় ফিরে আসেন ২০০৩ সালে চলচ্চিত্র বেন্ড ইট লাইক বেকহ্যাম ও পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান চলচ্চিত্র সিরিজে অভিনয়ের জন্য। জো রাইট পরিচালিত জেন অস্টেনের উপন্যাস প্রাইড অ্যান্ড প্রেজুডিস-এর ২০০৫ সালের চলচ্চিত্ররূপে এলিজাবেথ বেনেট চরিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কার ও গোল্ডেন গ্লোব পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন। দুই বছর পর অ্যাটোনমেন্ট চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি পুনরায় সেরা অভিনেত্রী বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কারের জন্য মনোনীত হন, সেই সঙ্গে শ্রেষ্ঠ প্রধান চরিত্রে অভিনেত্রী বিভাগে বাফটা পুরস্কারের জন্যও মনোনীত হন। ২০০৮ সালে ফোর্বস ঘোষণা করে, নাইটলি হলিউডের দ্বিতীয় সর্বোচ্চ উপার্জনকৃত অভিনেত্রী (ক্যামেরন ডায়াজের পরে)। ঘোষণায় বলা হয়, তিনি ২০০৭ সালে ৩ কোটি ২০ লাখ মার্কিন ডলার আয় করেছেন। নাইটলি ২০০৬ সালে কাজ করা থেকে বিরতি নিয়েছিলেন। কারণ তিনি ভ্রমণ এবং ব্যক্তিগত জীবনে মনোনিবেশ করতে অভিনয়ে কিছুটা সময় নিতে চেয়েছিলেন। তবে ২০১৪ সালে ফের অভিনয়ে ফিরে আসেন। এরপর একে একে করেন দ্য ইমিটেশন গেম, এভারেস্ট, কোলেটেরাল বিউটি, পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান : ডেড ম্যান নো টেলস, অফিশিয়াল সিক্রেট, দ্য আফটার ম্যাথ, মিসবিহেভিয়ার, সাইলেন্ট নাইট, বস্টন স্ট্যান্গলার প্রভৃতি। তবে ভক্তদের জন্য দুঃখের সংবাদ হচ্ছে, তিনি আর পাইরেটস অব দ্য ক্যারিবিয়ানে অভিনয় করবেন না।

 

এমা ওয়াটসন

বড় পর্দায় তিনি এমা ওয়াটসন নামেই পরিচিত। বিশ্বব্যাপী জনপ্রিয় হ্যারি পটার চলচ্চিত্রের হারমায়োনি গ্রেঞ্জারের চরিত্রে অভিনয় করে সর্বাধিক খ্যাতি অর্জন করেছেন। ২০০১ থেকে ২০০৯ পর্যন্ত ওয়াটসন হ্যারি পটারকে ঘিরে নির্মিত ধারাবাহিকের প্রথম ছয়টি চলচ্চিত্রে অভিনয় করেন। এ ছাড়াও তিনি হ্যারি পটার ধারাবাহিকের শেষ দুটি চলচ্চিত্র হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোসেও অভিনয় করেন। এমা অভিনীত প্রথম চলচ্চিত্র ‘ব্যালেট সুজ’। মার্কিন সাময়িকী জিকিউ ২০১৩ সালের সেপ্টেম্বরে ওয়াটসনকে ওমেন অব দ্য ইয়ার খেতাবে ভূষিত করে। তিনি সর্বাধিক জনপ্রিয় যৌন আবেদনময়ী তারকা হিসেবে নির্বাচিতও হন। ২০১৬ সালে ওয়াটসন ঘোষণা দেন, তিনি অভিনয় থেকে এক বছরের বিরতি নেবেন। তিনি এ সময়টা ব্যক্তিগত বিকাশ ও তার নারী অধিকার কাজে ব্যয় করেন। ওয়াটসন ডিজনির বিউটি অ্যান্ড দ্য বিস্ট চলচ্চিত্রে বেল চরিত্রে অভিনয় করেন। এই অভিনেত্রী বর্তমানে ইউএন ওমেনের শুভেচ্ছাদূত হিসেবে কাজ করছেন। পাশাপাশি তিনি লিঙ্গ বৈষম্যের ব্যাপারে সোচ্চার ভূমিকা পালন করছেন।

 

কেট উইন্সলেট

লাস্যময়ী অভিনেত্রী-গায়িকা কেট উইন্সলেট। টাইটানিকের ‘রোজ’ চরিত্রে অভিনয় করে তিনি সর্বাধিক জনপ্রিয়তা পান। তিনি ছয়বার একাডেমি পুরস্কারের জন্য মনোনীত হন এবং দ্য রিডার-এ অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কার লাভ করেন। তিনি একবার এমির জন্যও মনোনীত হয়েছিলেন। তিনি সর্বকনিষ্ঠ অভিনেত্রী, যিনি ৩৩ বছর বয়সে ছয়বার অস্কার মনোনয়ন পেয়েছিলেন। সাউন্ডট্র্যাক ক্রিসমাস ক্যারল : দ্য মুভিতে একক সংগীত হোয়াট ইফ পরিবেশনের মাধ্যমে উইন্সলেট তার গান গাওয়াটা উপভোগ করা শুরু করেছিলেন। তিনি এ গানটির জন্য নির্মিত একটি মিউজিক ভিডিওতেও পারফর্ম করেছিলেন। সম্প্রতি তিনি বাফটা টিভি অ্যাওয়ার্ডে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়ে কান্নায় ভেঙে পড়েছিলেন। তার অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘অ্যাভাটার : দ্য ওয়ে অব ওয়াটার’।

 

র‌্যাচেল ভাইস

ব্রিটিশ অভিনেত্রী র‌্যাচেল ভাইস। ’৯০-র দশকের শুরুতে টেলিভিশন নাটক দিয়ে অভিনয় যাত্রা শুরু তার। ১৯৯৪ সালে ডেথ মেশিন দিয়ে তার চলচ্চিত্রে অভিষেক হয়। তবে ১৯৯৬ সালে কিয়ানু রিভস ও মরগান ফ্রিম্যানের বিপরীতে চেইন রিঅ্যাকশন দিয়ে তিনি হলিউডে পদার্পণ করেন। তার অভিনয় জীবনের উল্লেখযোগ্য কাজ ১৯৯৯ সালে দ্য মমি এবং ২০০১ সালে দ্য মমি রিটার্নস চলচ্চিত্রে অভিনয়। এরপর তিনি এনিমি অ্যাট দ্য গেটস, অ্যাবাউট আবয়, কনস্ট্যান্টিন এবং দ্য ফাউন্টেন চলচ্চিত্রে অভিনয় করেন। ২০০৫ সালে রেফ ফাইঞ্জের বিপরীতে নাট্য থ্রিলারধর্মী দ্য কনস্ট্যান্ট গার্ডেনার চলচ্চিত্রে তার ভূমিকার জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রীর জন্য একাডেমি পুরস্কার, গোল্ডেন গ্লোব পুরস্কার ও স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার লাভ করেন। ২০০৬ সালে ভাইস বর্ষসেরা ব্রিটিশ শিল্পী হিসেবে বাফটা ব্রিটানিয়া পুরস্কার লাভ করেন। তিনি ২০১৩ সালে অল দ্য গ্রেট অ্যান্ড পাওয়ারফুল এবং ২০১৫ সালে ইয়থ ও দ্য লবস্টার চলচ্চিত্রে অভিনয় করেন। র‌্যাচেল ব্যক্তিগতভাবে জেমস বন্ড তারকা ড্যানিয়েল ক্রেইগের সঙ্গে সংসার করছেন। র‌্যাচেলের অন্যান্য কাজের মধ্যে রয়েছে দ্য ফেভারিট, দ্য মারসি, মাই কাজিন র‌্যাচেল, ডিজঅবিডেন্স, ব্ল্যাক উইডো প্রভৃতি।

 

টিল্ডা সুইন্টন

ব্রিটিশ অভিনেত্রী ক্যাথরিন মাটিল্ডা সুইন্টন। তিনি ক্রনিকলস অব নার্নিয়া সিরিজের সাদা ডাইনি চরিত্রে অভিনয়ের জন্য সবার কাছে সুপরিচিত। তিনি ২০০৭ সালে মাইকেল ক্লেটন চলচ্চিত্রে কারেন ক্রাউডার চরিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কার ও বাফটা পুরস্কার অর্জন করেন। এ ছাড়া তিনি ২০০৩ সালের ইয়ং অ্যাডাম চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে বাফটা স্কটল্যান্ড পুরস্কার লাভ করেন। এ ছাড়া তিনি তিনটি গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়নও লাভ করেন। সুইন্টন সেকেন্ড অ্যাডওয়ার্ড চলচ্চিত্রে ফ্রান্সের ইসাবেলা চরিত্রে অভিনয় করে ভেনিস চলচ্চিত্র উৎসব থেকে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে ভল্পি কাপ অর্জন করেন। তিনি স্যালি পটারের অরল্যান্ডো চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে ইউরোপীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। তিনি দ্য ওয়ার জোন ও দ্য বিচ, সুইন্টন দ্য ডিপ অ্যান্ড, ভ্যানিলা স্কাই, অ্যাডাপ্টেশন, কনস্ট্যান্টিন, থাম্বসাকার, জুলিয়া, বার্ন আফটার রিডিং, আই অ্যাম লাভ, মুনরাইজ কিংডম, অনলি লাভার্স লেফট অ্যালাইভ, স্নোপিয়ের্সার, দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল, ট্রেইনরেক,  আ বিগার স্পø্যাশ, ডক্টর স্ট্রেঞ্জ, ওকজা, সাসপিরিয়া, দ্য ইর্টারনাল ডর্টার, দ্য ফ্রেন্স ডিসপ্যাথ, থ্রি থার্জেন্ড ইয়ার অব লংগিংসহ অসংখ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন।

সর্বশেষ খবর